এদিনে আকাশে আবির ছড়িয়ে বাড়িতে নিয়ে আসুন সমৃদ্ধি, জেনে নিন রঙ পঞ্চমীর গুরুত্ব

এই শোভাযাত্রায় লক্ষাধিক মানুষ অংশগ্রহণ করে এবং আকাশে উড়ানো হয় আবির । আবির উড়ার এই দৃশ্য খুবই আকর্ষণীয়। এই বছর রঙ পঞ্চমীর উত্সব ১২ মার্চ রবিবার পালিত হবে। এমন পরিস্থিতিতে জেনে নিন রঙ পঞ্চমীর গুরুত্ব এবং এই দিনটির সঙ্গে সম্পর্কিত বিশেষ জিনিসগুলি।

 

Web Desk - ANB | Published : Mar 7, 2023 8:23 AM IST

হোলির পঞ্চমী দিনে পালিত হয় রঙ পঞ্চমীর উৎসব । চৈত্র মাসের কৃষ্ণপক্ষের পঞ্চমী তিথিতে এই উৎসব পালিত হয়। যদিও মহারাষ্ট্র, রাজস্থান, গুজরাট ও মধ্যপ্রদেশ সহ দেশের অনেক জায়গায় রঙপঞ্চমী পালিত হয়, তবে মধ্যপ্রদেশের ইন্দোরের রঙপঞ্চমী সারা দেশে বিখ্যাত। দেশ এই দিনে ইন্দোরে একটি বিশাল মিছিল হয়। এই শোভাযাত্রায় লক্ষাধিক মানুষ অংশগ্রহণ করে এবং আকাশে উড়ানো হয় আবির । আবির উড়ার এই দৃশ্য খুবই আকর্ষণীয়। এই বছর, ২০২৩ সালের রঙ পঞ্চমীর উত্সব ১২ মার্চ রবিবার পালিত হবে। এমন পরিস্থিতিতে, এখানে জেনে নিন রঙ পঞ্চমীর গুরুত্ব এবং এই দিনটির সঙ্গে সম্পর্কিত বিশেষ জিনিসগুলি।

 

রঙ পঞ্চমীর গুরুত্ব

রঙপঞ্চমীর দিন আকাশের দিকে ছুড়ে দেওয়া হয় আবির ও গুলাল। ওই দিন দেবতাদের উদ্দেশে এই গুলাল নিবেদন করা হয়। এটি বিশ্বাস করা হয় যে রঙিন গুলালের সৌন্দর্য দেখে দেবতারা খুব খুশি হন এবং এটি সমগ্র পরিবেশকে ইতিবাচক করে তোলে। এমন অবস্থায় আকাশে নিক্ষিপ্ত গুলাল মানুষের ওপর ফিরে গেলে তা ব্যক্তির তামসিক ও রাজসিক গুণ বিনষ্ট করে, তার মধ্যে নেতিবাচকতার অবসান ঘটায় এবং সাত্ত্বিক গুণাবলী বৃদ্ধি পায়।

 

রাধা কৃষ্ণ পূজার দিন

রঙ পঞ্চমীকে রাধা কৃষ্ণের পূজার দিন বলে মনে করা হয় এবং তাকে আবির ও গুলাল নিবেদন করা হয়। কথিত আছে যে এর সাহায্যে ব্যক্তির কুণ্ডলীতে উপস্থিত বড় ত্রুটিগুলিও দূর হয়ে যায় এবং জীবন প্রেমে পরিপূর্ণ হয়। এই দিনে দেবী লক্ষ্মী ও শ্রীহরির আরাধনা করারও নিয়ম আছে, এই কারণে রঙ পঞ্চমীকে অনেক জায়গায় শ্রী পঞ্চমীও বলা হয়। রঙ পঞ্চমীর দিন রাধা কৃষ্ণ বা লক্ষ্মী নারায়ণের যাকে পূজা করবেন, তার ছবি উত্তর দিকের পোস্টে রাখুন। পোস্টে জল ভর্তি একটি তামার কলসি রাখুন।

আরও পড়ুন- দোল হোক বা হোলি, ভুল করেও ব্যবহার করবেন না এই রঙ, জেনে নিন কোন রং আপনার জন্য এদিন হবে অশুভ

আরও পড়ুন- দোল উৎসবের প্রাচীণ ইতিহাস, কেন দোলকে 'বসন্ত মহোৎসব' বা 'কাম মহোৎসব' বলা হয়

আরও পড়ুন- দোল পূর্ণিমার পবিত্র তিথিতে জীবনের সমস্ত জটিল সমস্যা দূর করতে গোপণে পালন করুন এই নিয়মগুলি

এরপর সিঁন্দুর, চন্দন, চাল, গোলাপ ফুল, খীর, পঞ্চামৃত, গুড়, ছোলা ইত্যাদি নিবেদন করুন। ভগবানকে গুলাল নিবেদন করুন এবং স্ফটিকের মালা বা পদ্মের মালা দিয়ে আসনে বসে 'ওম শ্রীম শ্রীয়ে নমঃ' মন্ত্রটি জপ করুন। যথাযথভাবে পূজা করার পরে, আরতি করুন। এরপর প্রার্থনা করুন এবং পরিবারের উপর তাঁর আশীর্বাদ বজায় রাখার জন্য প্রার্থনা করুন। কলাশে রাখা জল বাড়ির প্রতিটি কোণে ছিটিয়ে দিন। যে জায়গায় নিরাপদ বা টাকা রাখার ব্যবস্থা আছে, সেখানে ছিটিয়ে দিতে হবে। এটা বিশ্বাস করা হয় যে এটি বাড়িতে সমৃদ্ধি নিয়ে আসে।

 

Read more Articles on
Share this article
click me!