Vastu Colour: বাস্তুর গুরুত্বপূর্ণ ৮ রঙ, জানুন রঙগুলির গুরুত্ব আর ব্যবহারের নিয়ম

রঙ বাস্তুতন্ত্রের ওপর গভীর প্রভাব বিস্তার করে। সঠিক রঙ যদি বেছে না নেন তাহলে অনেক সময় বড় রকমের সমস্যায় পড়তে হয়।

 

Saborni Mitra | Published : Oct 12, 2023 3:06 PM IST

রঙ আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। রঙের ওপর আমাদের মন, মেজাজ, চিন্তাভাবনা নির্ভর করে। পাশাপাশি রঙে আমাদের জীবনকে প্রভাবিত করে। রঙ বাস্তুতন্ত্রের ওপর গভীর প্রভাব বিস্তার করে। সঠিক রঙ যদি বেছে না নেন তাহলে অনেক সময় বড় রকমের সমস্যায় পড়তে হয়।

বাস্তুশাস্ত্রের বিভিন্ন রঙের প্রভাব

আসুন বিভিন্ন রঙের তাৎপর্য এবং কীভাবে সেগুলি আপনার বাড়িতে ইতিবাচক, ভারসাম্যপূর্ণ শক্তি তৈরি করতে ব্যবহার করা যেতে পারে তা জেনে নেওয়া যাক:

১. সাদা

বাস্তু তাৎপর্য অনুযায়ী সাদা রঙ হল বিশুদ্ধতা , প্রশান্তি ও শান্তির প্রতীক। সাদা রঙ ব্যবহারের আদর্শ জায়গা হল বেডরুম। বাস্তুশাস্ত্র অনুযায়ী সাদা রঙ মনের শান্তি বাড়ায়।

২. হলুদ

হলুদ রঙ হল প্রজ্ঞা, জ্ঞান ও সুখের প্রতীক। এটি বুদ্ধি আর ইতিবাচক দিকের সঙ্গে যুক্ত। এই রঙ মূলত পড়ার ঘরে ব্যবহার করতে হয়। একাগ্রতা বাড়াতে এটি গুরুত্বপূর্ণ। প্রফুল্লতা বাড়ায় হলুদ রঙ।

৩. সবুজ

সবুজ রং প্রকৃতি , বৃদ্দি আর সম্প্রীতির প্রতীক। এটি ভারসাম্য বজায় রাখতে পারে। বসার ঘর ও পারিবারিক অনুষ্ঠানে সজুব রঙের ব্যবহার করা শুভ।

৪. নীলা

বাস্তু অনুযায়ী স্থিতিশীলতা , প্রাচুর্য ও শান্তির প্রতীক। ব্যবসা বা কর্মস্থলে নীল রঙ ব্যবহার করা জরুরি। এটি একটি নির্মল পরিবেশ প্রদান করে। চাইলে বেডরুমেও মাঝে মাঝে নীল রঙ ব্যবহার করা যেতে পারে।

৫. লাল

লাল রঙ হল শক্তি, আবেগ, আর শান্তির প্রতীক। এটি জীবনীশক্তি প্রদান করে। ডাইনিং রুমে একটি ব্যবহার করতে পারেন। এটি প্রাণবস্ত কথাবার্তার জন্য খুবই জরিরু। লাল রঙ খিদে আর তৃষ্ণা বাড়ায়। চাইলে লাল রঙ খাবার ঘরে ব্যবহার করতে পারেন।

৬. বেগুনি

বেগুনি রঙ বিলাসিতা, আধ্যাত্মিক ও প্রজ্ঞার প্রতীক। এটি অভ্যন্তরীণ শাস্তি প্রদান করে। বেগুনি রঙ পুজোর ঘর বা ধ্যানের ঘরে ব্যবহার করতে পারেন।

৭. কমলা

কমলা রঙ উদ্দীপনা, সৃজনশীলতা ও আনন্দের প্রতীক। এটি যে কোনও উৎসব আর অনুষ্ঠানে ব্যবহার করতে পারেন। এই রঙ একটি প্রাণবন্ত পরিবেশ তৈরি করে। অতিথি আপ্যায়ণ করতে এই রঙ বিশেষ গুরুত্বপূর্ণ।

৮. গোলাপি

গোলাপি রঙ হল প্রেম, স্নেহ ও বিশুদ্ধতার প্রতীক। এটি মানসিক সুস্থতা ও যত্নের প্রমাণ করে। নবদম্পতির জন্য গোলাপি রঙ ব্যবহারের আদর্শ জায়গা হল বেডরুম। এছাড়াও বিশেষ অতিথির জন্য বসার ঘর গোলাপি রঙ দিয়ে সাজাতে পারেন।

 

Share this article
click me!