২০২৪ সালের জগদ্ধাত্রী পূজা আর মাত্র কয়েকদিন পরেই, জেনে নিন দিনক্ষণ

কার্তিক মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে, ১০ নভেম্বর ২০২৪, রবিবার জগদ্ধাত্রী পূজা উদযাপিত হবে। এই দিনটি অক্ষয় নবমী নামেও পরিচিত। মা জগদ্ধাত্রীর পূজা করলে সকল দুঃখ-বেদনা দূর হয়ে জীবনে সুখ ও সমৃদ্ধি লাভ হয়।

deblina dey | Published : Oct 12, 2024 8:33 AM IST

কার্তিক মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে জগদ্ধাত্রী পূজা উৎসব উদযাপিত হয়। এই বিশেষ উৎসবে বাংলায় মাতা জগদ্ধাত্রীর বিশেষ পূজা করা হয়। বৈদিক ক্যালেন্ডার অনুসারে, এই বছর জগদ্ধাত্রী পূজা উৎসব পালিত হবে ২১ নভেম্বর ২০২৪ মঙ্গলবার। ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই বিশেষ দিনে পূজা করলে অনন্ত পুণ্য লাভ হয় এবং মা দুর্গা প্রসন্ন হন। আসুন জেনে নেওয়া যাক, জগদ্ধাত্রী পূজার শুভ সময় ও পূজার পদ্ধতি।

জগদ্ধাত্রী পূজা ২০২৪ তারিখ এবং শুভ সময়

Latest Videos

বৈদিক ক্যালেন্ডার অনুসারে, কার্তিক মাসের শুক্লপক্ষের নবমী তিথি ১০ নভেম্বর ২০২৪, বাংলার ২৪ কার্তিক ১৪৩১, রবিবার পালিত হবে। এমন পরিস্থিতিতে জগদ্ধাত্রী পূজা উৎসব পালিত হবে ১০ নভেম্বর ২০২৪ রবিবার। এই দিনটি অক্ষয় নবমী নামেও পরিচিত। এই বিশেষ দিনে রবি যোগ গঠিত হচ্ছে।

মা জগদ্ধাত্রী পূজার গুরুত্ব

শাস্ত্রে বলা আছে মা জগদ্ধাত্রী সিংহে চড়েন এবং তাঁর রূপ সূর্যের মতো উজ্জ্বল। তার চারটি বাহু ও তিনটি চোখ রয়েছে। মা জগদ্ধাত্রী শঙ্খ, ধনুক, তীর ও চক্র পরিধান করেন। জগদ্ধাত্রী পূজায় চার দিন ধরে পূর্ণ আচার-অনুষ্ঠানের সঙ্গে মাতৃদেবীর পূজা করা হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, মা দুর্গার রূপ মা জগদ্ধাত্রীর আরাধনা করলে এই চারদিনে সকল দুঃখ-বেদনা দূর হয়ে জীবনে সুখ ও সমৃদ্ধি লাভ করে। এর পাশাপাশি অনেক ধরনের সমস্যাও এড়ানো যায়।

Share this article
click me!

Latest Videos

অষ্টমীর পুজো বেলুর মঠে #shorts #durgapuja2024
চেতলা অগ্রণীতে অষ্টমীর পুজো #shorts #durgapuja2024 #durgapujashorts #durgapuja
আরও তীব্র আন্দোলন! আরও চাপে মমতা! আমরণ অনশনে যোগ আরও দুই জুনিয়র ডাক্তারের | Kolkata Doctor News
ঢাকের তালে দেবী বন্দনা #shorts #durgapuja #durgapuja2024 #durgapujashorts
অষ্টমীতে উপচে পড়া ভিড় Baksara উদয় সমিতিতে! ঢাকের তালে চলে দেবীর আরাধনা! | Durga Puja 2024