Sawan Monday: শ্রাবণ মাসের সোমবার এভাবেই শিবের পুজো করুন, মহাদেশের আশীর্বাদে জীবন হবে সমস্যা মুক্ত

শ্রাবণ মাসের সোমবার শিব পুজোর জন্য মূলত ধুতুরা ফুল লাগে। এই ফুল শিব ঠাকুরের খুব প্রিয়। জলাভিষেক করার জন্য গঙ্গাজল, দুধ, ঘি , মধু , দই -এর প্রয়োজন।

 

Web Desk - ANB | Published : Jul 30, 2023 2:27 PM IST

হিন্দুশাস্ত্রে গুরুত্বপূর্ণ শ্রাবণ মাস। এই মাসে শিবপুজো করলে ভগবান শিবের আশীর্বাদ পাওয়া যায়। তবে এই বিশেষ দিনে তিথি মেনেই শিবের পুজোকরা জরুরি। এদিন আপনি শিবের জলাভিষেক করতে পারেন। কারণ অল্পেই সন্তুষ্ট শিবের পুজোর বিশেষ আড়ম্ভর প্রয়োজন হয় না।

শ্রাবণ মাসের সোমবার শিব পুজোর জন্য মূলত ধুতুরা ফুল লাগে। এই ফুল শিব ঠাকুরের খুব প্রিয়। জলাভিষেক করার জন্য গঙ্গাজল, দুধ, ঘি , মধু , দই -এর প্রয়োজন। যদি এই সব কিছু নাও থাকে তাহলে শুধুমাত্র গঙ্গাজল আর বেলপাতা দিয়েও শিবের পুজো করতে পারে। জলাভিষেকের সময় শিবের মন্ত্র জপ করুন। তাইলে ঠাকুরের সামনে ধূপ আর বাতি দিন। ঘিয়ের প্রদীপ জ্বালালে বিশেষ ফল পাওয়া যায় বলেও অনেকে মনে করেন।

পাঁচটি ফল শিব ঠাকুরকে উৎসর্গ করতে পারেন। চাইলে ভোগ হিসেবে ক্ষীর দিতে পারেন। শিব পুরাণ অনুযায়ী শিব ঠাকুরের অত্যান্ত প্রিয় ক্ষীর। পুরাণগাথা অনুযায়ী শিব ঠাকুরকে প্রায়ই পার্বতী ক্ষীর রান্না করে খাওয়াতেন। যাইহোক আপনিও ক্ষীর বা যে কোনও দুধের মিষ্টি ভোগ হিসেবে দেবতাকে নিবেদন করতে পারেন।

শিব পুজোর সময় মন দিয়ে শিবের জপ করুন। কোনও মন্ত্র যদি নাও জানেন, তাহলে 'ওঁ নমঃ শিবায়ঃ' এই মন্ত্র বলেই ভোলেবাবাকে সন্তুষ্ট করতে পারেন। পুজোর শেষে অবশ্যই ভগবান বিষ্ণু আর ব্রহ্মাকে স্মরণ করুন। কারই এঁরা তিন জনই ত্রিদেব।

সোমবার শিব পুজোর সময়- সোমবার ৩১ জুলাই সকাল ৭টা ২৬ মিনিট পর্যন্ত থাকছে ত্রয়োদশী। চতুর্দশী থাকছে পরের দিন ৩টে ৫১ মিনিট পর্যন্ত। এটাই শুক্লপক্ষ। সোমবার শিব পুজোর উপযুক্ত সময় হল বেলা ১১টা ৩৮ মিনিট থেকে বেলা ১২টা ৩১ মিনিট পর্যন্ত। এই সময়ের মধ্যে যদি শিব পুজো করতে পারেন তাহলে আপনার মনের ইচ্ছে পুরণ হবে। শুধু পুজো নয়। এই সময়ের মধ্যে ব্যবসার কাজ শুরু করা, অর্থ সংগ্রহ করা, ভাল কাজে বার হওয়ার জন্য উপযুক্ত সময়। এই সময় কাজ করলে তেমন বাধা থাকে না।

Share this article
click me!