বাঙালিয়ানায় মেতে ওঠার দিন, কিন্তু জানেন কেন গুরুত্বপূর্ণ পয়লা বৈশাখ? রইল অজানা তথ্য

আর একদিন পরেই বাঙালির নতুন বছরের শুরু হবে। সেই বছরের শুভারম্ভের জন্য নানা অনুষ্ঠানের মধ্যে মেতে উঠি আমরা। চলে হালখাতার পুজো, মিষ্টিমুখ। এক কথায় বাঙালিয়ানার উদযাপন করি আমরা। কিন্তু এই দিনের গুরুত্ব জানেন কী! রইল বিস্তারিত তথ্য

Parna Sengupta | Published : Apr 11, 2024 11:49 AM IST

16

আমাদের বারো মাসে তেরো পার্বণ। তার মধ্যে গুরুত্বপূর্ণ একটি উৎসব হল নববর্ষ। বাংলা নববর্ষের প্রথম দিনটা আমরা সকলে বিশেষ ভাবে উদযাপন করি। যদিও দেশের বিভিন্ন অঞ্চলে বিভিন্ন নামে ও আলাদা রীতিতে নববর্ষ উদযাপিত হয়।

26

উত্তর ও মধ্য ভারতে নতুন বছর বৈশাখী, অসমে রঙ্গালি বিহু, তামিলনাড়ুতে তামিল পুঠান্ডু, কেরালায় বিশু, ওড়িশায় বিশুব সংক্রান্তি এবং পশ্চিমবাংলায় পয়লা বৈশাখ নামে পরিচিত নববর্ষ উৎসব।

36

বাঙালি ব্যবসায়ীরা নতুন আর্থিক বছরের সূচনা করেন এদিন লক্ষ্মী-গণেশ পুজো ও হালখাতার মাধ্যমে। খাওয়া দাওয়া, আড্ডা, মিষ্টিমুখ, নতুন জামাকাপড় পরা এই সবের মাধ্যমে নতুন বছরকে বরণ করে নেয় বাঙালিরা।

46

গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে, বাংলা নববর্ষ সাধারণত ১৪ বা ১৫ এপ্রিল পড়ে। বাংলা সৌর ক্যালেন্ডারের প্রথম মাস বৈশাখের প্রথম দিনটিকে নববর্ষ, পহেলা বৈশাখ এবং পাহেলা বৈশাখের মতো বিভিন্ন নামে ভারতের অংশ ডাকা হয়।

56

এই বছর ১৪৩১ শুরু হতে চলেছে। এবার ইংরাজি ১৪ এপ্রিল, রবিবার পড়েছে ১ বৈশাখ। সুতরাং চৈত্র সংক্রান্তি পালিত হবে তার আগের দিন অর্থাৎ ১৩ এপ্রিল, শনিবার।

66

বিশ্বব্যাপী বাঙালিরা নববর্ষের দিন একে অপরকে শুভেচ্ছা জানান। কোলাকুলি, পরস্পরকে আলিঙ্গন করার প্রথা বাংলা ভাষীদের যুগ যুগ ধরে। সকলে মেতে উঠবেন নববর্ষের আনন্দে।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos