বসন্ত পঞ্চমী ২০২৩, জেনে নিন এই বছরের সরস্বতী পুজোর দিনক্ষণ ও পুজোর সময়

বসন্ত ঋতু বসন্ত পঞ্চমী দিয়ে শুরু হয়। সনাতন ধর্মে মা সরস্বতীর পূজার বিশেষ গুরুত্ব রয়েছে, কারণ তিনি জ্ঞানের দেবী। আসুন জেনে নিই নতুন বছরে বসন্ত পঞ্চমীর পুজোর শুভ সময় এবং বসন্ত পঞ্চমীর পূজার পদ্ধতি…

 

Web Desk - ANB | Published : Jan 11, 2023 6:04 AM IST / Updated: Jan 11 2023, 12:39 PM IST

হিন্দু পঞ্জিকা অনুসারে, মাঘ শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে বসন্ত পঞ্চমীর উৎসব পালিত হয়। এই উৎসবটি মূলত জ্ঞান, বিদ্যা, সঙ্গীত ও শিল্পের দেবী মা সরস্বতীকে উৎসর্গ করা হয়। শাস্ত্র মতে এই দিনে মা সরস্বতীর জন্ম হয়েছিল। তাই এই দিনে মা সরস্বতীর পূজা করা হয়। বসন্ত ঋতু বসন্ত পঞ্চমী দিয়ে শুরু হয়। সনাতন ধর্মে মা সরস্বতীর পূজার বিশেষ গুরুত্ব রয়েছে, কারণ তিনি জ্ঞানের দেবী। এমনটা বিশ্বাস করা হয় যে বসন্ত পঞ্চমীতে মা সরস্বতীর পূজা করলে দেবীর আশীর্বাদ পাওয়া যায়। আসুন জেনে নিই নতুন বছরে বসন্ত পঞ্চমীর পুজোর শুভ সময় এবং বসন্ত পঞ্চমীর পূজার পদ্ধতি…

সরস্বতী পূজা তিথি-

পঞ্চাং অনুসারে, মাঘ শুক্লা পঞ্চমী বাংলার ১০ মাঘ ১৪২৯ সন, ইংরেজি ২৫ জানুয়ারী, ২০২৩ এ বুধবার, দুপুর ১২ টা বেজে ৩৪ মিনিটে শুরু হবে এবং পঞ্মী তিথি শেষ হবে বাংলার ১১ মাঘ ১৪২৯ সন, ২৬ জানুয়ারী, ২০২৩ সকাল ১০ টা বেজে ২৮ মিনিটে। এমন পরিস্থিতিতে, উদয় তিথি অনুসারে এই বছর বসন্ত পঞ্চমী পালিত হবে ২০২৩ সালের ২৬ জানুয়ারি।

সরস্বতী পূজা-

বসন্ত পঞ্চমীর দিন সকালে স্নান ইত্যাদির পর পরিষ্কার হলুদ বা সাদা রঙের কাপড় পরিধান করুন। তার পর সরস্বতী পূজার সংকল্প নিন।

পূজার স্থানে মা সরস্বতীর মূর্তি বা ছবি স্থাপন করুন। মা সরস্বতীকে গঙ্গা জলের ছিটিয়ে স্নান করান। তারপর তাদের হলুদ কাপড় পরিয়ে দিন।

এরপর হলুদ ফুল, অক্ষত, শ্বেত চন্দন বা হলুদ ধান, হলুদ সিন্দুর, ধূপ, প্রদীপ, সুগন্ধী, পলাশ ফুল, দোয়াত, খাগের কাঠি, নারকেলি কুল, নৈবেদ্য ইত্যাদি নিবেদন করুন। সরস্বতী মাকে গাঁদা ফুলের মালা পরান।

মাকে হলুদ মিষ্টি নিবেদন করুন। এরপর সরস্বতী বন্দনা ও মন্ত্র দিয়ে মা সরস্বতীর পূজা করুন। আপনি চাইলে পূজার সময় সরস্বতী কবচও পাঠ করতে পারেন।

পরিশেষে, ঘট স্থাপন করে চারটি তীর কাঠি দিয়ে ঘটের চারদিকে প্রাচীরের মত তৈরি করে দিন। পুজোর প্রস্তুত করুন এবং "ওম শ্রী সরস্বত্যয় নমঃ স্বাহা" মন্ত্রের একটি জপ জপ করে পুজো করুন। তারপর শেষে দাঁড়িয়ে মা সরস্বতীর আরতি করুন।

Share this article
click me!