Kamakhya Mandir: এই শক্তিপিঠ তন্ত্র মহাবিদ্যার জন্য পরিচিত, মন্দিরের সঙ্গি জড়িয়ে আছে বহু অজানা রহস্য

যেখানেই মাতৃদেবীর কোনও অংশ বা কোনও গয়না পড়ে, মন্দির গড়ে উঠেছে, সেই স্থানকে শক্তিপীঠ বলে। কামাখ্যায় সতী মাতার মহামুদ্রা (যোনি) পড়েছে। সিদ্ধি লাভের জন্য অনেকেই এখানে যান।

deblina dey | Published : Dec 6, 2023 6:09 AM IST

আমাদের দেশে লক্ষ লক্ষ মন্দির আছে, কিন্তু কিছু মন্দির আছে যা অদ্ভুত। এর মধ্যে কামাখ্যা মন্দির অন্যতম। আসামের এই মন্দিরটি তন্ত্র মহাবিদ্যার জন্য পরিচিত। এই সিদ্ধপীঠে সকলের মনস্কামনা পূরণ হয় বলে বিশ্বাস করা হয়। এখানে তন্ত্র বিদ্যা জানা লোকের নিরন্তর আসা যাওয়া রয়েছে। কামাখ্যা দেবীর ৫১ টি শক্তিপীঠের অন্যতন একটি পীঠ।

দেবী সতীর দেহের অঙ্গগুলি বিভিন্ন স্থানে পড়েছিল। যেখানেই মাতৃদেবীর কোনও অংশ বা কোনও গয়না পড়ে, মন্দির গড়ে উঠেছে, সেই স্থানকে শক্তিপীঠ বলে। কামাখ্যায় সতী মাতার মহামুদ্রা (যোনি) পড়েছে। সিদ্ধি লাভের জন্য অনেকেই এখানে যান।

Latest Videos

তান্ত্রিক পূজা-

মায়ের পূজা করলে তান্ত্রিক জ্ঞান অর্জিত হয়। কামাখ্যায় অনেক ঋষি আছেন যারা দশ মহাবিদ্যা অর্জন করেছেন। বিশ্বাস অনুসারে, এই মন্দিরে যাদুবিদ্যায় আক্রান্ত ব্যক্তিদের আনা হয়। যদি কেউ কালো জাদু বা অশুভ আত্মার ছায়া দ্বারা বিরক্ত হয়, তবে তিনি কামাখ্যা মায়ের মন্দিরে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। নেতিবাচকতা দূর করতে মন্দিরে একটি তাবিজও পাওয়া যায়।

বশিকরণ পূজা-

এখানে কামাখ্যা মাতার সঙ্গে কালী মাতার দশটি রূপের পূজা করা হয়। কামাখ্যা মন্দিরে বশিকরণের জন্য পূজা ও হবনও করা হয়। পরিবারের সদস্যদের মধ্যে শত্রুতা থাকলে মানুষ বশিকরণ পূজা করে।

জুন মাসে অলৌকিক ঘটনা ঘটে-

এই মন্দিরটি ব্রহ্মপুত্র নদের তীরে অবস্থিত। এটা বিশ্বাস করা হয় যে জুন মাসে মায়ের মাসিক চক্র আছে। এই সময় ব্রহ্মপুত্র নদের জল তিনদিন লাল হয়ে যায়। এই তিন দিন মন্দিরের গর্ভগৃহ বন্ধ রাখা হয়। এর আগে দেবী মাকে একটি লম্বা সাদা কাপড় নিবেদন করা হয়, দরজা খুললেই কাপড়ের রং বদলে যায়। একে বলা হয় অম্বুচাচি কাপড়, পরে তা ভক্তদের মধ্যে বিতরণ করা হয়। এই দিনগুলিতে কামাখ্যায় অম্বুচাচীর মেলা বসে যা বিশ্ব বিখ্যাত।

কিভাবে যাবেন কামাখ্যা-

কামাখ্যা মন্দির আসামের দিসপুরে একটি পাহাড়ে অবস্থিত। কামাখ্যা মন্দির: আপনি ট্রেনে ভ্রমণ করে সহজেই কামাখ্যা পৌঁছাতে পারেন। কামাখ্যা থেকে ১৪ কিলোমিটার দূরে গোপীনাথ বারদোলী বিমানবন্দর।

Share this article
click me!

Latest Videos

'তিলোত্তমা সঠিক বিচার না পেলে জনগণ বাকিটা বুজে নেবে' বিস্ফোরক Tapas Roy | R G Kar Case
হরিপালে নাবালিকার সঙ্গে এ কী হল? দোষীদের শাস্তির দাবিতে বিজেপির বিক্ষোভ | BJP Agitation | Haripal
R G Kar-এর ঘটনার অভিনব প্রতিবাদ সুন্দরবনের মৎস্যজীবীদের, নৌকা থেকেই দোষীদের গ্রেফতারের দাবি
'জমিদারি! TMC-এর ওই ডাক্তারগুলো আর মুখ্যমন্ত্রীকে, কেউ আর চায়না' বিস্ফোরক Bimal Shankar Nanda
'ওই ছাঁট মালগুলোও যাবে' নাম ধরে ধরে বললেন! শুভেন্দুর এই কথা সত্যি হলে সাংঘাতিক! | Suvendu Adhikari |