Jagannath Rath Yatra 2024: রথযাত্রার সোনার কুড়াল দিয়েই কি কাটা হয় রথযাত্রার কাঠ! জেনে নিন পুরী মন্দিরের অজানা এই রহস্য

ভগবান জগন্নাথের জন্য রথের নির্মাণ কাজ অনেক মাস আগে থেকে শুরু হয় এবং রথ তৈরিতে ব্যবহৃত কাঠ একটি সোনার কুড়াল দিয়ে কাটা হয়। আসুন জেনে নিই ভগবান জগন্নাথের রথযাত্রা ও রথ সংক্রান্ত কিছু বিশেষ বিষয়।

 

deblina dey | Published : Jul 4, 2024 8:35 AM IST

110

প্রতি বছর আষাঢ় মাসে ভগবান জগন্নাথের রথযাত্রা উড়িষ্যার পুরীতে বের করা হয়, যা সারা বিশ্বে বিখ্যাত। তবে শুধু পুরীতেই নয় ভারতের অন্যান্য রাজ্য ও অঞ্চলেও রথযাত্রার আয়োজন করা হয়। কিন্তু পুরীর মহা রথযাত্রা দেখতে দেশ-বিদেশের মানুষও অংশ নেয়।

210

ভগবান জগন্নাথের জন্য রথের নির্মাণ কাজ অনেক মাস আগে থেকে শুরু হয় এবং রথ তৈরিতে ব্যবহৃত কাঠ একটি সোনার কুড়াল দিয়ে কাটা হয়। আসুন জেনে নিই ভগবান জগন্নাথের রথযাত্রা ও রথ সংক্রান্ত কিছু বিশেষ বিষয়।

310

রথ তৈরির নিয়ম-

রথ তৈরি করতে দুই মাস সময় লাগে এবং এই সময়ে কিছু নিয়ম মেনে চলতে হয়। একটি রথ তৈরি করতে, প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস হল কাঠ নির্বাচন। রথের জন্য পেরেক বা কাটা কাঠ ব্যবহার করা হয় না।

410

রথের কাঠ সোজা ও খাঁটি হতে হবে। রথ প্রস্তুত না হওয়া পর্যন্ত কারিগররাও পুরো ২ মাস সেখানে থাকেন এবং তাদেরও নিয়ম মেনে চলতে হয়।

510

রথ তৈরির কারিগররা একই সময়ে তারা আমিষ খাবার খেতে পারে না, তাদের খেতে হয় নিরামিষ খাবার। এই সময়ে, কারিগরদের ব্রহ্মচর্য পালন করা বাধ্যতামূলক।

610

সুতক বা পাটকের মতো কারিগরের পরিবারের কোনও সদস্যের সঙ্গে যদি কোনও অপ্রীতিকর ঘটনা ঘটে, তবে সেই কারিগরকে রথ তৈরির কাজ থেকে সরে আসতে হবে।

710

সোনার কুড়াল দিয়ে রথের কাঠ কাটা হয়।জগন্নাথ

রথযাত্রার জন্য রথ তৈরির কাজ শুরু হয় অক্ষয় তৃতীয়ার দিন থেকে। রথ তৈরির জন্য জঙ্গল থেকে কাঠ আনা হয়, যার জন্য মন্দির কমিটির লোকেরা বন বিভাগের কর্মকর্তাদের কাছে তথ্য পাঠায় এবং তারপরে মন্দিরের পুরোহিতরা বনে গিয়ে সেই গাছগুলির পুজো করে যেগুলির কাঠ তৈরিতে ব্যবহার করা হয়।

810

রথ পূজার পর সেই গাছগুলো সোনার কুড়াল দিয়ে কাটা হয়। এই কুঠারটি প্রথমে ভগবান জগন্নাথের মূর্তির কাছে স্পর্শ করা হয়। সোনার কুড়াল দিয়ে কাঠ কাটার কাজ মহারানার।

910

এসব গাছের কাঠ রথে ব্যবহার করা হয়

জগন্নাথের রথ তৈরিতে ব্যবহার করা হয় নিম কাঠ। রথযাত্রায় ভগবান জগন্নাথ, তাঁর বড় ভাই বলভদ্র এবং বোন সুভদ্রার প্রত্যেকে একটি করে রথ তৈরি করা হয়। এভাবে মোট ৩টি রথ তৈরি হয়।

1010

তিনটি রথ নির্মাণের জন্য প্রায় ৮৮৪ টি গাছের ১২ বাই ১২ ফুট কাণ্ডও ব্যবহার করা হয়। এটি থেকে রথের স্তম্ভগুলি তৈরি করা হয়।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos