প্রখর গরমের পিছনে রয়েছে জ্যোতিষশাস্ত্রীয় কারণ! এই ৯ দিন জ্বলবে দেশ, জেনে নিন নওতপা কী

সূর্য চাঁদের নক্ষত্র রোহিণীতে প্রবেশ করার পর এটি সম্পূর্ণভাবে প্রভাবিত করে পৃথিবীকে। এ সময় পৃথিবী চাঁদের শীতলতা পায় না। এ কারণে তাপমাত্রা বৃদ্ধি পায় এবং তাপ আরও তীব্র হয়।

Parna Sengupta | Published : Apr 24, 2024 7:04 PM IST

গ্রীষ্মের মৌসুম চলছে এবং দেশজুড়ে প্রচণ্ড তাপদাহে জ্বলছে সব রাজ্য। দিনের বেলায় প্রখর রোদ ও গরম বাতাস হিট স্ট্রোকের ঝুঁকি বাড়াচ্ছে। এদিকে নওতপা শুরু হতে চলেছে। এই দিনগুলিতে সূর্য রোহিণী নক্ষত্রে অবস্থান করবে। সূর্য মোট ১৫ দিন রোহিণী নক্ষত্রে থাকে, যার মধ্যে ৯দিন অত্যন্ত গরমভাব অনুভব হয়। নওতপা কতদিন চলবে জেনে নিন।

নওতপা কী?

সূর্য চাঁদের নক্ষত্র রোহিণীতে প্রবেশ করার পর এটি সম্পূর্ণভাবে প্রভাবিত করে পৃথিবীকে। এ সময় পৃথিবী চাঁদের শীতলতা পায় না। এ কারণে তাপমাত্রা বৃদ্ধি পায় এবং তাপ আরও তীব্র হয়। নওতপার সময় তাপপ্রবাহ থাকে। এই সময়কালে সূর্য এবং পৃথিবীর মধ্যে দূরত্ব উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়।

কবে থেকে নওতপা হচ্ছে?

নওতপা ২৫ মে, ২০২৪ থেকে শুরু হচ্ছে। এই দিন সূর্য রোহিণী নক্ষত্রে প্রবেশ করবে ভোর ৩.১৬ মিনিটে। ২৫ মে থেকে ২রা জুন পর্যন্ত নওতপা থাকবে। নয় দিন প্রচণ্ড তাপপ্রবাহ থাকবে বলে জানানো হয়েছে।

নওতপার সময় এই বিষয়গুলো মাথায় রাখুন

কুন্ডলিতে সূর্যের অবস্থানকে শক্তিশালী করতে, নওতপার সময়ে ব্যবস্থা নেওয়া উচিত। এটি সাফল্যের দিকে নিয়ে যায়।

সূর্যদেবের পূজা করে সকালে স্নান করে উদীয়মান সূর্যকে জল অর্পণ করুন। সুস্বাস্থ্যের জন্য এই আদিত্য হৃদয় স্তোত্র পাঠ করুন।

নওতপার সময় সূর্যের পূজা করা উচিত। এতে জীবনে সুখ ও সমৃদ্ধি আসে। নওতপার সময় ঠান্ডা জিনিস যেমন বাটার মিল্ক, দই, নারকেলের জল, কাঠ আপেলের রস ইত্যাদি খেতে হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!