পদ্মফুলে কেন বিরাজ করেন দেবী লক্ষ্মী? সনাতন ধর্মের মতে জেনে নিন এর কারণ

পুরাণ ও সনাতন ধর্ম অনুসারে, দেবী লক্ষ্মী কেবল ক্ষীরসাগরেই নন, আরও পাঁচটি স্থানে বিরাজ করেন। হাতের আঙুল, গজকুম্ভ, বিল্বপত্রের পিছনের দিক সহ আরও কিছু স্থানে লক্ষ্মীর বাস বলে মনে করা হয়। 

deblina dey | Published : Oct 15, 2024 11:16 AM IST

110

পুরাণ মতে, ক্ষীরদ সমুদ্রে মহানাগের উপরে দেবতা বিষ্ণুর সঙ্গে বিরাজ করেন মহালক্ষ্মী। একইসঙ্গে গৃহস্থের হাতের কাছেই বাস করেন তিনি। সনাতন ধর্ম জানায় পাঁচটি বিশেষ স্থানে লক্ষ্মী বাস করেন। 

210

সমাজ-নৃতাত্ত্বিকদের মতে, দেবী লক্ষ্মী আদি মাতৃকাশক্তির প্রতিরূপ। পদ্ম একান্ত ভাবেই স্ত্রী-প্রতীক। তাই দেবীকে পদ্মাসনা হিসেবে কল্পনা করে এসেছে সনাতন ধর্ম। 

310

দেবী লক্ষ্মী কমলাসনা। পদ্মফুলকে দেবীর আবাস বলে চিহ্নিত করে সনাতন বিশ্বাস। তাই তাঁর পুজোয় পদ্ম অপরিহার্য।পদ্মফুল ছাড়াও জ্যোতিষশাস্ত্র মতে, দেবীর আরেক আবাস হাতের আঙুলের অগ্রভাগে। 

410

এর কারন মানুষের কাজ করার প্রধান অঙ্গ হল হাত-সহ তার আঙ্গুল। এই অংশটিই প্রতিটি মানুষের আহারের যোগান দেয়। একইসঙ্গে সনাতন ঐতিহ্য মতে, গজকুম্ভে লক্ষ্মীর বাস বলে মানা হয়। 

510

এই গজকুম্ভ হল হাতির কপালে মাঝখানের সামান্য উঁচু অংশ। এই কারনেই অনেক প্রতিকৃতে দেবী লক্ষীর দুপাশে হাতির উপস্থিতি লক্ষ্য করা যায়। একইভাবে বেলপাতা বিল্বপত্র যেমন শিবের অচর্ণার প্রধাণ উপকরণ। 

610

একইভাবে লক্ষীদেবীর আরেক আলয় হল এই বিল্বপত্রের উল্টো দিক। তিনটি বেলপাতা একটি বিল্পপত্রের সম্পূর্ণ রূপ একই সঙ্গে দেবাদিদেবের ত্রিনয়ন রূপেও কল্পনা করা হয়।

710

হিন্দু শাস্ত্র মতে, লক্ষ্মী হলেন ধন সম্পত্তির দেবী। ধন সম্পদের আশায় এবং সংসারের মঙ্গল কামনায় ঘরে ঘরে কোজাগরী লক্ষ্মী পুজো হয়ে থাকে। 

810

অনেকেই সারা বছর প্রতি বৃহস্পতিবার লক্ষ্মীর পুজো করে থাকেন। 

910

এছাড়া শস্য সম্পদের দেবী বলে ভাদ্র সংক্রান্তি, পৌষ সংক্রান্তি ও চৈত্র সংক্রান্তিতে এবং আশ্বিন পূর্ণিমা ও দীপাবলীতে লক্ষ্মীর পুজো হয়। 

1010

লক্ষণীয় বিষয় হল-খারিফ শস্য ও রবি শস্য ঠিক যে সময় হয় ঠিক সেই সময় বাঙালি হিন্দু মেতে ওঠে লক্ষ্মীর আরাধনায়।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos