আইসিসি ফিন্যান্স অ্যান্ড কমার্শিয়াল অ্যাফেয়ার্স কমিটির প্রধান নির্বাচিত জয় শাহ

আইসিসি চেয়ারম্যান হতে না পারলেও, বড় পদই পেলেন বিসিসিআই সচিব জয় শাহ। এর ফলে আইসিসি-তে ভারতের প্রভাব বাড়তে বলে মনে করছে ক্রিকেটমহল।

 

Web Desk - ANB | Published : Nov 12, 2022 12:26 PM IST

সৌরভ গঙ্গোপাধ্যায় না জয় শাহ, বিসিসিআই থেকে কাকে আইসিসি-তে পাঠানো হবে, সেটা নিয়ে অনেক বিতর্ক হয়েছে। এই ইস্যুতে ক্রিকেট প্রশাসনের সঙ্গে রাজনীতিও যুক্ত হয়ে গিয়েছিল। শেষপর্যন্ত অবশ্য প্রাক্তন বিসিসিআই সভাপতি সৌরভের বদলে বর্তমান বিসিসিআই সচিব জয় শাহকেই আইসিসি-তে পাঠানো হল। আইসিসি-তে গুরুত্বপূর্ণ পদও পেয়ে গেলেন জয় শাহ। তিনি ফিন্যান্স অ্যান্ড কমার্শিয়াল অ্যাফেয়ার্স কমিটির প্রধান নির্বাচিত হয়েছেন। সৌরভ বিসিসিআই সভাপতি হওয়ার আগে পর্যন্ত দীর্ঘদিন আইসিসি-র এই গুরুত্বপূর্ণ কমিটিতে ভারতের কোনও প্রতিনিধি ছিলেন না। এবার বিসিসিআই সচিব এই কমিটির প্রধান হওয়ায় আইসিসি-তে ভারতের গুরুত্ব নিশ্চিতভাবেই বাড়তে চলেছে। এমনিতেই ক্রিকেটদুনিয়ায় আর্থিকভাবে অন্যতম শক্তিশালী বোর্ড হিসেবে পরিচিত বিসিসিআই। এই বোর্ডের অন্যতম শীর্ষকর্তা আইসিসি-র অর্থ ও বাণিজ্য বিষয়ক কমিটির প্রধান হওয়ায় শুধু বিসিসিআই নয়, অন্যান্য বোর্ডগুলিও আর্থিকভাবে লাভবান হতে পারে। সেটা হলে আখেরে ক্রিকেটেরই লাভ হবে বলে মনে করছেন আইসিসি ও বিসিসিআই কর্তারা।

এদিকে, শনিবার দ্বিতীয়বার সর্বসম্মতিক্রমে আইসিসি চেয়ারম্যান নিযুক্ত হলেন নিউজিল্যান্ডের গ্রেগ বার্কলে। তিনি আরও দু'বছর এই পদে থাকতে চলেছেন। এবার আইসিসি চেয়ারম্যান হওয়ার দৌড়ে ছিলেন জিম্বাবোয়ের ট্যাভেঙ্গওয়া মুকুহলানি। কিন্তু তিনি শেষপর্যন্ত সরে দাঁড়ানোয় সর্বসম্মতিক্রমে পুননির্বাচিত হলেন বার্কলে। তাঁকে সমর্থন জানিয়েছে আইসিসি বোর্ড। দ্বিতীয়বার আইসিসি চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর বার্কলে বলেছেন, 'ফের আইসিসি চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় আমি অত্যন্ত সম্মানিত বোধ করছি। আমাকে সমর্থন করার জন্য আইসিসি ডিরেক্টরদের ধন্যবাদ জানাই।'

অকল্যান্ডের বাসিন্দা বার্কলে পেশায় আইনজীবী। তিনি এর আগে নিউজিল্যান্ড ক্রিকেটের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৫ সালে পুরুষদের ওডিআই বিশ্বকাপ কমিটির ডিরেক্টর হিসেবেও কাজ করেছেন বার্কলে। ২০২০ সালের নভেম্বরে তিনি প্রথমবার আইসিসি চেয়ারম্যান নির্বাচিত হন। ফের তিনি এই পদে বসলেন।

আইসিসি বোর্ডের সদস্য সংখ্যা ১৭। বার্কলে সর্বসম্মতিক্রমে আইসিসি চেয়ারম্যান নির্বাচিত হওয়ার অর্থ হল বিসিসিআই-ও তাঁকে সমর্থন করেছে। ফিন্যান্স অ্যান্ড কমার্শিয়াল অ্যাফেয়ার্স কমিটি আইসিসি-র বার্ষিক বাজেট নির্ধারণ করে। এছাড়া রাজস্ব বণ্টন, স্পনসরশিপ, বিভিন্ন ধরনের স্বত্বের বিষয়েও সিদ্ধান্ত নেয় এই কমিটি।

কয়েকদিনের মধ্যেই মেলবোর্নে আইসিসি-র বার্ষিক বোর্ড মিটিংয়ে যোগ দিতে যাবেন জয় শাহ। নতুন বিসিসিআই সভাপতি রজার বিনি, আইপিএল চেয়ারম্যান অরুণ ধূমলও টি-২০ বিশ্বকাপ ফাইনাল দেখতে মেলবোর্ন যাচ্ছেন। রবিবার তাঁরা মাঠে থাকবেন।

আরও পড়ুন-

আইপিএল-এ তরুণ ভারতীয় ক্রিকেটারদের টাকার অঙ্ক বেঁধে দেওয়া উচিত, মত আক্রমের

মেলবোর্নে বৃষ্টির আশঙ্কায় নিয়ম বদল, ম্যাচ না হলে যুগ্মবিজয়ী ইংল্যান্ড-পাকিস্তান

ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে লজ্জার হার, টি-২০ বিশ্বকাপ থেকে বিদায় ভারতের

Share this article
click me!