ভারতীয় দলে যোগ দেওয়ার পরেই কিভাবে ঝরঝরে ইংরাজি বলতে শুরু করেন ক্রিকেটাররা! এতদিনে ফাঁস হল রহস্য

ভারতীয় ক্রিকেটাররা কি ম্যাজিক জানেন! নয়তো যে সব খেলোয়াড়রা প্রত্যন্ত গ্রাম বা মফস্বল থেকে উঠে এসেছেন, তাঁরাও ঝরঝরে ইংরাজিতে কথা বলেন কীভাবে, তাহলে কী জাতীয় দলে যোগ দেওয়ার জন্য ইংরাজি জানা জরুরি! ফাঁস হল রহস্য

Web Desk - ANB | Published : Feb 11, 2023 10:19 AM IST

110

গত কয়েক বছরে, ভারতীয় ক্রিকেট দলে এমন অনেক খেলোয়াড় এসেছে, যারা ছোট শহর বা গ্রামের বাসিন্দা। হয়তো ক্রিকেটার হিসেবে তাঁরা দুর্দান্ত, কিন্তু যখনই আন্তর্জাতিক মঞ্চ কথা বলার দরকার পড়ে, তারা পিছিয়ে যান, শুধু ভালোভাবে ইংরাজি না জানার জন্য। তবে বর্তমানে এই সমস্যা নেই বললেই চলে। 

210

অদ্ভুতভাবে দেখা গিয়েছে এই খেলোয়াড়রা যখনই ভারতীয় দলে ঢোকেন, তারপর থেকেই গড়গড় করে ইংরাজিতে কথা বলতে পারেন। ফলে আন্তর্জাতিক মঞ্চে কোথাও অসুবিধায় পড়তে হয় না তাঁদের। 

310

ঘরোয়া ক্রিকেটে তাদের দুর্দান্ত পারফরম্যান্সের মাধ্যমে ভারতীয় দলে জায়গা করে নেওয়া এই ক্রিকেটাররা কী ম্যাজিক জানেন, যাতে ভারতীয় দলে প্রবেশের সাথে সাথেই এই খেলোয়াড়রা অনর্গল ইংরেজি বলতে শুরু করেন। ভারতীয় দলে জায়গা করে নিতে ইংরেজি ভাষা জানা দরকার কি না, এই প্রশ্ন সবার মনেই জেগেছে।

410

তাই বলে রাখি, শক্তিশালী পারফরম্যান্সের ভিত্তিতেই ভারতীয় দলে জায়গা করা যায়। এতে ইংরেজি ভাষার কোনো ভূমিকা নেই। ভালো খেলার সঙ্গে ইংরাজি জানতে হবে এমন কোনও শর্ত ভারতীয় ক্রিকেট বোর্ড দেয়নি। 

510

আপনি জেনে অবাক হবেন যে মহেন্দ্র সিং ধোনি, বীরেন্দ্র শেহবাগ এবং প্রবীণ কুমারও শুরুতে ইংরেজিতে কথা বলতে দ্বিধা করতেন, কিন্তু এই খেলোয়াড়রা এখন আমাদের চেয়ে ভালো ইংরেজি বলতে পারেন।

610

টিম ইন্ডিয়াতে উপস্থিত বেশিরভাগ খেলোয়াড়, সে মহম্মদ শামি, মহম্মদ সিরাজ বা কুলদীপ যাদবই হোক না কেন, প্রাথমিক পর্যায়ে তাদের ইংরেজি তেমন ভালো ছিল না। কিন্তু এখন আমরা যখন এই খেলোয়াড়দের সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে দেখি, তারা চমৎকার ইংরেজিতে কথা বলে।

710

তাহলে রহস্য কি। ভারতীয় ক্রিকেট দলে ঢোকার পরেই অনর্গল ইংরাজিতে কথা বলার ক্ষমতা তৈরি হয় কী করে। এর পিছনে রয়েছে একটা রহস্য। আর সেই রহস্যটা এতদিনে সামনে এসেছে। 

810

বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া অর্থাৎ বিসিসিআই খেলোয়াড়দের ব্যক্তিত্ব বিকাশের বিশেষ যত্ন নেয়। ইংরেজি ভাষাও এর একটি অংশ। বিদেশ সফরে খেলোয়াড়রা যাতে সহজে ইংরেজি বলতে পারে সেদিকে খেয়াল রাখে বোর্ড। 

910

বিসিসিআই এর জন্য বিশেষ ব্যবস্থা করে। বোর্ড খেলোয়াড়দের জন্য ব্যক্তিত্ব বিকাশ এবং ইংরেজিতে কথা বলার মতো কোর্স পরিচালনা করে যাতে খেলোয়াড়রা বিদেশ সফরে কোনো সমস্যায় না পড়ে।

1010

২০১৫ সালে দ্য ইকোনমিক টাইমস-এর এক প্রতিবেদনে এ বিষয়ে প্রকাশিত হয়। ইংরেজি সংবাদপত্রের এক প্রতিবেদনে বলা হয়, ভারতীয় আম্পায়ারদের যোগাযোগের দক্ষতা বাড়ানোর জন্য ভারতীয় ক্রিকেট বোর্ড ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে আম্পায়ার ডেভেলপমেন্ট প্রোগ্রামের অধীনে ইংরেজি ভাষা শেখানোর জন্য চুক্তি করেছে। বিসিসিআই মনে করে খেলোয়াড়দের মতো ভারতীয় আম্পায়ারদেরও ইংরেজি শেখা দরকার।

Share this Photo Gallery

Latest Videos

click me!

Latest Videos

Recommended Photos