Pakistan Cricket Team: পাকিস্তান দলে সুযোগ পাওয়ার জন্য দিতে হয় না ফিটনেস টেস্ট!

ওডিআই বিশ্বকাপে ভারতের কাছে হারের পরেই পাকিস্তানের ক্রিকেটে প্যান্ডোরার বাক্স খুলে গিয়েছে। একের পর এক অভিযোগ প্রকাশ্যে আসছে। শুরু হয়ে গিয়েছে দ্বন্দ্ব।

Soumya Gangully | Published : Oct 16, 2023 1:01 PM IST / Updated: Oct 16 2023, 07:05 PM IST

পাকিস্তানের জাতীয় ক্রিকেট দলে ফিটনেস টেস্টের ব্যবস্থাই নেই! বাবর আজম, শাহিন শাহ আফ্রিদিদের জাতীয় দলে সুযোগ পাওয়ার আগে ফিটনেস টেস্ট দিতে হয় না। এমনই বিস্ফোরক দাবি করলেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ওয়াসিম আক্রম। পাকিস্তানের একটি টেলিভিশন চ্যানেলে ওডিআই বিশ্বকাপ সংক্রান্ত অনুষ্ঠানে বাবর আজমের দলের ফিটনেস নিয়ে তীব্র সমালোচনা করেছেন আক্রম। তিনি বলেছেন, 'এই খেলোয়াড়দের ফিটনেস নিয়ে আমি চিন্তিত। এখন ফিটনেস টেস্টের কোনও ব্যাপারই নেই। মিসবা-উল-হক যখন কোচ ও নির্বাচক ছিল, তখন ও ইয়ো-ইয়ো টেস্ট, অন্যান্য ফিটনেস টেস্টের ব্যবস্থা করেছিল। কিন্তু এখন সেসব উঠে গিয়েছে। একজন পেশাদার ক্রিকেটারের প্রতি মাসে অন্তত একবার করে ফিটনেস টেস্ট দেওয়া উচিত। সেই ফিটনেস টেস্ট না দিলে এভাবে হারতে হবে। ২ উইকেটে ১৫৪ রান থেকে ১৯১ রানে অলআউট হয়ে যাওয়া অত্যন্ত হতাশাজনক।'

আক্রম যখন খেলতেন, সেই সময় পাকিস্তান অন্যতম সেরা দল ছিল। ১৯৯২ সালে ইমরান খানের নেতৃত্বে ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় পাকিস্তান। সেই দলের অন্যতম সদস্য ছিলেন আক্রম। সেই সময় পাকিস্তানের ব্যাটিং, বোলিং দুর্দান্ত ছিল। কিন্তু পরবর্তীকালে পাকিস্তান ক্রিকেটের অবনতি হয়েছে। ইনজমাম-উল-হক ন্যূনতম ফিটনেস নিয়েই বছরের পর বছর খেলে গিয়েছেন। তিনি ছুটে রান নিতে গিয়ে সমস্যায় পড়তেন। কিন্তু তা সত্ত্বেও পাকিস্তানের অধিনায়ক হন। সেই তুলনায় পাকিস্তানের বর্তমান দলের ফিটনেসের মান অনেক ভালো। তা সত্ত্বেও সন্তুষ্ট হতে পারছেন না আক্রম। তিনি ফিটনেসের উন্নতি চাইছেন। 

দলের খারাপ পারফরম্যান্সের জন্য পাকিস্তান ক্রিকেট বোর্ডকেও আক্রমণ করেছেন আক্রম। তাঁর বক্তব্য, 'গত ৩ বছরে পিসিবি-র ৩ জন চেয়ারম্যানকে আমরা দেখেছি। এর ফলে দলের সদস্য ও ম্যানেজমেন্টের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। পরের সিরিজে দলে থাকবে কি না সেটা কেউই বুঝতে পারছে না।'

শুক্রবার ওডিআই বিশ্বকাপে পরের ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে পাকিস্তান। এবারের ওডিআই বিশ্বকাপে ভালো পারফরম্যান্স দেখাতে পারছে না প্যাট কামিন্সের দল। ফলে অস্ট্রেলিয়াকে হারিয়ে ঘুরে দাঁড়ানোর আশায় পাকিস্তান দল। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লড়াই মোটেই সহজ হবে না। কারণ, কোণঠাসা হয়ে পড়ায় এখন জয় পেতে মরিয়া ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। সেমি-ফাইনালের যোগ্যতা অর্জন করতে হলে পরপর জয় পেতে হবে অস্ট্রেলিয়াকে। ফলে পাকিস্তানের বিরুদ্ধে জয় পেতে মরিয়া হয়ে থাকবে অস্ট্রেলিয়া দল।

আরও পড়ুন-

India Vs Pakistan: 'পাকিস্তানকে বাচ্চাদের মতো মেরেছে ভারত,' ক্ষুব্ধ শোয়েব আখতার

Olympics Cricket: সরকারিভাবে ঘোষণা, ১২৮ বছর পর অলিম্পিক্সে ফিরল ক্রিকেট

Read more Articles on
Share this article
click me!