ভারতের বিশ্বকাপ জয়ের সঙ্গে মিশে গেল বাংলাও, চেনেন টিম ইন্ডিয়ার এই কোচিং স্টাফকে?

বিশ্বজয়ী টিম ইন্ডিয়া (Team India)। টি-২০ বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে (T-20 World Cup Final), দক্ষিণ আফ্রিকাকে (South Africa) হারিয়ে ট্রফি জিতেছে ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। আর এই জয়ের সঙ্গে মিশে গেছে বাংলার মেদিনীপুরও (Medinipur)।

Subhankar Das | Published : Jul 2, 2024 3:57 PM IST

বিশ্বজয়ী টিম ইন্ডিয়া (Team India)। টি-২০ বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে (T-20 World Cup Final), দক্ষিণ আফ্রিকাকে (South Africa) হারিয়ে ট্রফি জিতেছে ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। আর এই জয়ের সঙ্গে মিশে গেছে বাংলার মেদিনীপুরও (Medinipur)।

সেই বার্বাডোজের (Barbados) মাটিতে, বিশ্বজয় কোহলিদের (Virat Kohli)। তবে একটি ক্রিকেট দল মানে তো শুধু ক্রিকেটাররা নন। গোটাটাই একটা পরিবার। একটি দলে ক্রিকেটারদের সঙ্গেই থাকেন কোচিং স্টাফরা। কোচ, সহকারী কোচ, বোলিং কোচ, ব্যাটিং কোচ, ফিজিও, ডাক্তার, টিম ম্যানেজার, ভিডিও অ্যানালিস্ট এবং অন্যান্য কোচিং স্টাফদের নিয়েই একটা গোটা ফ্যামিলি।

সেই কোচিং স্টাফদেরই একজন ছিলেন এই বাংলা থেকে। তাঁর হাত ধরেই ভারতের বিশ্বকাপ জয়ের সঙ্গে মিশে গেল পশ্চিমবঙ্গ (West Bengal)। দয়ানন্দ গরানি, ভারতীয় ক্রিকেট দলের সাপোর্ট স্টাফ। তাঁর বাড়ি কোলাঘাটে। গ্রামের এক কৃষক পরিবারের সন্তান হলেন এই দয়ানন্দ।

ছোটবেলা থেকেই যার স্বপ্ন ছিল ক্রিকেটার হওয়ার। কিন্তু দারিদ্রতার কাছে প্রাথমিকভাবে হেরে যায় দয়ানন্দর স্বপ্ন। কিন্তু ভালোবাসাকে কখনোই যেন অর্থ দিয়ে দমিয়ে রাখা সম্ভব নয়।

তাই কোলাঘাট থেকেই তিনি শুরু করেন ক্রিকেটের প্রস্তুতি। ধীরে ধীরে দয়ানন্দ গরানি তাঁর স্বপ্নের দিকে এগোচ্ছিলেন। আর চেষ্টার যে কোনও বিকল্প হয়না, তার প্রমাণ তিনি নিজেই।

আরও পড়ুনঃ

মুছলেন সেই যন্ত্রণার গ্লানি! বিশ্বজয় করে তৃপ্ত দ্রাবিড় বললেন, “ওদের জন্যই ট্রফি পেলাম”

ভারতীয় ক্রিকেট দলের ‘থ্রো ডাউন’ স্পেশ্যালিস্ট হিসেবে যোগ দেন জাতীয় শিবিরে। সেখান থেকেই সোজা টি-২০ বিশ্বকাপ। একটি ম্যাচে মাঠে নামার আগে, ক্রিকেটাররা ব্যস্ত থাকেন নিবিড় অনুশীলনে। নজর থাকে ফিটনেসের দিকেও। ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং প্র্যাকটিসও চলে জোরকদমে।

তাই দয়ানন্দ গরানিদের মতো কোচিং স্টাফরা থাকেন বলেই, ক্রিকেটাররা মাঠে নেমে নিজের সেরাটা দিতে পারেন। নেটে যখন বিরাট কোহলি থেকে রোহিত শর্মারা (Rohit Sharma) ব্যাটিং অনুশীলন করেছেন, তখন তাদের সাহায্য করেছেন বাংলার দয়ানন্দ। কখনও রিভার্স সুইং, তো কখনও আবার ইনসুইং, অনুশীলনে গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন তিনি।

সবার মিলিত প্রচেষ্টার ফল মিলেছে হাতেনাতে। ভারত জয় পেয়েছে বিশ্বকাপে। আর সেইসঙ্গে, এই বিশ্বজয়ের সঙ্গে মিশে গেছে বাংলাও। কারণ, সেই দলেরই গুরুত্বপূর্ণ সাপোর্ট স্টাফ হিসেবে কাজ করেছেন পশ্চিমবঙ্গের মেদিনীপুর জেলার অন্তর্গত কোলাঘাটের বাসিন্দা দয়ানন্দ গরানি।

আরও পড়ুনঃ 

Indian Cricket Team: রোহিতের অবসর, ভারতীয় ক্রিকেট দলের পরবর্তী অধিনায়ক কে?

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

Suvendu Adhikari Live : মানিকতলায় পদযাত্রা শুভেন্দু অধিকারীর, দেখুন সরাসরি
Suvendu Adhikari : 'আমি অভিষেককে বাগদার ঠাকুরবাড়ি অপবিত্র করতে দেব না' হুংকার শুভেন্দুর
'নবান্ন থেকে মমতা ফোন করেছিল...' কি বলেছে জানিয়ে দিলেন শুভেন্দু! দেখুন | Suvendu Adhikari | BJP |
Daily Horoscope Live: ৬ জুলাই শনিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Agnimitra Paul : মহুয়া মৈত্রকে এ কি বললেন অগ্নিমিত্রা? আসুন দেখে নি গোটা ভিডিও টি