টেস্ট সিরিজে দুরন্ত শ্রীলঙ্কা! বিশাল রানে পিছিয়ে নিউজিল্যান্ড, খেল তৃতীয় বৃহত্তম ফলো-অন

শ্রীলঙ্কার প্রথম ইনিংসে ৬০২ রানের বিশাল স্কোরের জবাবে নিউজিল্যান্ডের ইনিংস ভেঙে পড়ে মাত্র ৮৮ রানে। প্রবথ জয়সূর্য ৪২ রানে ৬ উইকেট নিয়ে ধ্বংস করেন কিউইদের। লঙ্কানদের বিপক্ষে এটিই ছিল নিউজিল্যান্ডের সর্বনিম্ন টেস্ট স্কোর।  

Subhankar Das | Published : Sep 28, 2024 12:29 PM IST

শনিবার (২৮ সেপ্টেম্বর) গল টেস্টের দ্বিতীয় টেস্টে নিউজিল্যান্ডকে মাত্র ৮৮ রানে গুটিয়ে দিয়েছে শ্রীলঙ্কা। স্বাগতিকদের প্রথম ইনিংসে ৬০২ রানের বিশাল স্কোরের জবাবে, টিম সাউদি এবং কোম্পানি তাসের ঘরের মতো ভেঙে পড়ে। প্রবথ জয়সূর্য টেস্টে তার নবম পাঁচ উইকেট শিকার করেন। লঙ্কানদের বিপক্ষে এটিই ছিল নিউজিল্যান্ডের সর্বনিম্ন টেস্ট স্কোর।  

 

Latest Videos

 

শ্রীলঙ্কা ৫১৪ রানের লিড নেয় এবং ফলো-অন করার সিদ্ধান্ত নেয়। টেস্ট ক্রিকেটের ইতিহাসে ফলো-অনের পর এটি ছিল তৃতীয় বৃহত্তম প্রথম ইনিংস লিড। তাছাড়া, টেস্টে নিউজিল্যান্ডের এটিই ছিল দ্বিতীয় বৃহত্তম ইনিংস ব্যবধান। সামগ্রিকভাবে যেকোনো দলের এটি পঞ্চম বৃহত্তম ইনিংস ব্যবধান।

একটি ম্যাচে সবচেয়ে বড় ব্যবধান যখন একটি দলকে ফলো-অন করতে হয়েছিল তা ছিল ৭০২ রান, ৮৬ বছর আগে যখন অস্ট্রেলিয়া ১৯৩৮ সালে ওভালে একটি টেস্ট ম্যাচে ইংল্যান্ডের ৯০৩ রানের পাহাড়ের পর মাত্র ২০1 রানে অলআউট হয়ে যায়। কিউইদের জন্য, টেস্ট ইতিহাসে তাদের সবচেয়ে বড় ইনিংস ব্যবধান ২০০২ সালে পাকিস্তানের বিপক্ষে, ৫৭০ রান, যখন তারা মাত্র ৭৩ রানে অলআউট হয়ে যায়। 

গলের স্পিন সহায়ক পিচে শ্রীলঙ্কা ব্যাটিংয়ে দুর্দান্ত নৈপুণ্য প্রদর্শন করে, যেখানে দিনেশ চান্ডিমাল, কামিন্দু মেন্ডিস এবং কুসল মেন্ডিস সেঞ্চুরি হাঁকান। এদিকে দিমুথ করুনারত্নে (৪৬), অ্যাঞ্জেলো ম্যাথিউস (৮৮) এবং অধিনায়ক দানাঞ্জয় ডি সিলভা (৪৪) ব্যাট হাতে কার্যকর অবদান রাখেন। 

দ্বিতীয় দিনের শেষের দিকে নিউজিল্যান্ড তাদের উভয় ওপেনারকে হারায়, আসিথা ফার্নান্দো এবং জয়সূর্য যথাক্রমে টম ল্যাথাম এবং ডেভন কনওয়েকে আউট করেন। ৩য় দিনে, জয়সূর্য কেন উইলিয়ামসন, ড্যারিল মিচেল, টম ব্লান্ডেল, গ্লেন ফিলিপস এবং সাউদির উইকেট তুলে নেন, ৪২ রানে ৬ উইকেট নিয়ে শেষ করেন। নিশান পিরিস ৩৩ রানে তিন উইকেট নেন। 

নিউজিল্যান্ড ইতিমধ্যেই প্রথম টেস্ট ৬৩ রানে হেরেছে এবং টানা দ্বিতীয় 2-0 টেস্ট সিরিজ হারের দিকে তাকিয়ে আছে, এই বছরের শুরুতে অস্ট্রেলিয়ার কাছে ঘরের মাঠে হেরে যাওয়ার পর। শ্রীলঙ্কা এবং নিউজিল্যান্ড বর্তমানে ২০২৩-২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে যথাক্রমে তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে। চক্রের শেষে শীর্ষ দুটি দল ২০২৫ সালের জুনে লর্ডসে ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করবে। 

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

দুর্গা পুজোয় কী ভাসবে বাংলা? দেখুন কী বলছে হাওয়া অফিস | West Bengal Weather Update
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
বীমার নামে প্রতারণা! লক্ষাধিক টাকার লেনদেন করতে গিয়ে ধরা পড়লো প্রতারক জুটি | Barasat News Today
পকেটখালি অনুব্রত'র, তাই এবার পুজো হবে নম নম করে, দেখুন কেষ্ট কি বললেন | Anubrata Mondal | Durga Puja
Suvendu Adhikari : 'পুলিশ তো তৃণমূলের ক্যাডার তাহলে কীভাবে থ্রেট কালচার বন্ধ হবে?' বিস্ফোরক শুভেন্দু