মুখে বাঁশি এবং হাতে কার্ড, কোপা আমেরিকায় এই প্রথম দেখা যাবে মহিলা রেফারি

শুরু হতে চলেছে কোপা আমেরিকা। আগামী জুন মাসের ২০ জুন থেকে শুরু হচ্ছে বিশ্বের অন্যতম এই ফুটবল প্রতিযোগিতা। চলবে ১৪ জুলাই পর্যন্ত। তার আগেই একের পর এক চমক দিয়ে চলেছেন সংগঠকরা। কোপা আমেরিকায় এই প্রথম ম্যাচ পরিচালনা করবেন মহিলা রেফারিরা।

Subhankar Das | Published : May 27, 2024 10:36 AM IST

শুরু হতে চলেছে কোপা আমেরিকা। আগামী জুন মাসের ২০ জুন থেকে শুরু হচ্ছে বিশ্বের অন্যতম এই ফুটবল প্রতিযোগিতা। চলবে ১৪ জুলাই পর্যন্ত। তার আগেই একের পর এক চমক দিয়ে চলেছেন সংগঠকরা। কোপা আমেরিকায় এই প্রথম ম্যাচ পরিচালনা করবেন মহিলা রেফারিরা।

ইতিমধ্যেই দক্ষিণ আমেরিকা ফুটবল সংস্থার পক্ষ থেকে আরও একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আসন্ন প্রতিযোগিতায় রেফারিদের হাতে দেখা যাবে গোলাপি কার্ড। আর এবার মহিলা রেফারি দিয়ে ম্যাচ পরিচালনা করানোর সিদ্ধান্ত নিল তারা।

এই বছরের কোপা আমেরিকা প্রতিযোগিতায় মোট ১০১ জনকে ম্যাচ পরিচালনার জন্য রাখা হয়েছে। তার মধ্যে রয়েছেন ৮ জন মহিলা। মূলত, আমেরিকার মারিয়া ভিক্টোরিয়া পেনসো এবং ব্রাজিলের এডিনা আলভেস রেফারিং-এর দায়িত্ব সামলাবেন। অন্যদিকে, সহকারী রেফারি হিসেবে দায়িত্বে থাকবেন ভেনেজুয়েলার মিগদালিয়া রডরিগেজ, কলম্বিয়ার মেরি ব্ল্যাঙ্কো, আমেরিকা যুক্তরাষ্ট্রের ব্রুক মায়ো ও ক্যাথরিন নেসবিট এবং ব্রাজিলের নেউজ়া ব্যাক।

এই বছরের কোপা আমেরিকা প্রতিযোগিতায় অংশ নেবে মোট ১৬টি দল। চারটি গ্রুপে ভাগ করে প্রাথমিক পর্যায়ের খেলাগুলি হবে। বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা রয়েছে গ্রুপ-এ তে। ব্রাজিল রয়েছে গ্রুপ-ডি তে। অন্যদিকে, উরুগুয়ে রয়েছে গ্রুপ-সি তে। মেক্সিকো লড়াই শুরু করবে গ্রপ-বি থেকে।

মূলত, ফুটবলের প্রতি মহিলাদের আগ্রহ আরও বাড়াতে মহিলা রেফারি দিয়ে ম্যাচ পরিচালনা করানোর সিদ্ধান্ত নিলেন ফুটবল প্রশাসনের কর্তারা। গত ২০২১ সালে প্রথম মহিলা রেফারি হিসেবে ক্লাব বিশ্বকাপ পরিচালনা করেছিলেন আলভেস। দক্ষিণ আমেরিকা ফুটবল সংস্থা জানিয়েছে, ২০১৬-র পর আবার এত বড় কোনও সিদ্ধান্ত নেওয়া হল।

নিঃসন্দেহে এটি একটি বড় পদক্ষেপ। সবথেকে বড় বিষয়, ফিফা বহুদিন ধরেই গোটা বিশ্বে মহিলা ফুটবলের উন্নতির বিষয়ে জোর দিয়েছে। সেই জায়গায় দাঁড়িয়ে, রেফারিং জগতেও অনেক মহিলা রয়েছেন। তাদেরও সমান সুযোগ পাওয়া উচিৎ বলেই মনে করছেন ফুটবল কর্তারা। তাই এবার মুখে বাঁশি আর হাতে কার্ড হাতে কোপা আমেরিকাতেও দেখা যাবে প্রমীলাবাহিনীকে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

Prosenjit Chatterjee | রুপোলী পর্দার সব মায়েদের সঙ্গে পরিচয় করালেন প্রসেনজিৎ, দেখুন ভিডিও
BJP News | অভিজিৎ দাসকে নিয়ে মুখ খুললেন শমীক ভট্টাচার্য, দেখুন কী বললেন
Kanchanjungha Express : '১০ বছরেও হল না, কত প্রাণ গেলে মোদীর তৃপ্তি হবে!' প্রশ্ন ফিরহাদ হাকিমের
Live Horoscope : আজ কর্কট, তুলা, ধনু, মকর ও কুম্ভ রাশির দিন কেমন কাটবে! দেখুন আজকের রাশিফল
Suvendu Adhikari : নিলেন বড় পদক্ষেপ! মৃত BJP কর্মীর ছেলের চোখে জল দেখে ফুঁসে উঠলেন শুভেন্দু!