নিমেষে ফাঁকা হয়ে যাচ্ছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট! আয়কর সম্বন্ধীয় মেসেজ পেলেই ভুল করবেন না

আয়কর ফেরত পাওয়ার দাবি করতে হলে আপনাকে ওই অনলাইন পেজটিতে নিজের ব্যক্তিগত তথ্য দিতে হবে। এভাবেই মানুষজন লিখে ফেলছেন নিজের সম্পূর্ণ নাম, প্যান ও আধার নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বর এবং সব শেষে এটিএম কার্ডের পিন।

Sahely Sen | Published : Aug 16, 2023 4:29 AM IST / Updated: Aug 16 2023, 10:26 AM IST

প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে ক্রমশ বেড়ে চলেছে প্রযুক্তিকে কাজে লাগিয়ে লোক ঠকানোর কারসাজি। নতুন নতুন পন্থায় মানুষকে বোকা বানিয়ে লক্ষ লক্ষ টাকা নিমেষের মধ্যে লুঠ করে নিচ্ছে সাইবার অপরাধীরা। চিনতে না পেরে তাদের ফাঁদে পড়ে গিয়ে সহায়-সম্বল খুইয়ে নিরুপায় হয়ে পড়ছেন সাধারণ মানুষ। ইদানিং, সেই প্রযুক্তির দ্বারাই ইনকাম-ট্যাক্সের ফাঁদ পেতেছে জালিয়াতরা। টাকা ফেরত দেওয়ার কথা বলে ফোনে মেসেজ, বা ই-মেল পাঠিয়ে যেকোনও চোরা পথের লিঙ্কে ক্লিক করতে বলা হচ্ছে। মানুষজন সেগুলিকে সত্যি সত্যি আয়করের ভেবে ক্লিক করে ফেলছেন। আর তাতেই ফাঁকা হয়ে যাচ্ছে তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট।

প্রতারিত মানুষদের সূত্রে জানা যাচ্ছে যে, তাঁদের ফোনে আয়কর রিফান্ড দেওয়ার কথা বলে কোনও মেসেজ বা ইমেল এসেছিল। সেই বার্তার মধ্যে একটা লিঙ্ক দেওয়া ছিল। বলা হচ্ছে, ‘এই লিঙ্কে ক্লিক করলেই আপনি টাকা ফেরত পেতে পারবেন’। লিঙ্কটিতে ক্লিক করলে একটি উইনডো, অর্থাৎ ডিজিটাল পেজ খুলে যাচ্ছে। সেটি দেখতে আয়করের (Income Tax) ই-ফাইলিংয়ের মতো। অর্থাৎ, দেখলে আপনার মনে হতে পারে যে, এটা সত্যিই আয়কর বিভাগের অনলাইন পেজ।

আয়কর ফেরত পাওয়ার দাবি করতে হলে আপনাকে ওই অনলাইন পেজটিতে নিজের ব্যক্তিগত তথ্য দিতে হবে। এভাবেই মানুষজন লিখে ফেলছেন নিজের সম্পূর্ণ নাম, প্যান এবং আধার নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বর এবং সব শেষে এটিএম কার্ডের পিন। সব তথ্য বিশদে লিখে দিলে ওই ডিজিটাল পেজটি ব্যক্তির ফোনে একটি অ্যাপ (App) ইন্সটল করার অনুরোধ জানাবে। সেই অ্যাপ কীভাবে ইন্সটল করতে হবে, সেই সুবিধাও সহজে বুঝিয়ে দেওয়া হচ্ছে। অ্যাপটি ইন্সটল হয়ে গেলে সেটির দ্বারা আপনার মোবাইলটি সম্পূর্ণ নিয়ন্ত্রণ করার অধিকার এবং অন্যান্য অনুমতি চাওয়া হচ্ছে। অনেক মানুষ ডিজিটাল ভাষা ভালো বুঝতে না পেরে, আবার অনেক মানুষ খুব বেশি চিন্তাভাবনা না করে নিজের মোবাইল নিয়ন্ত্রণ করার ক্ষমতা প্রতারকদের হাতে দিয়ে ফেলছেন। অনুমতি দেওয়ার সঙ্গে সঙ্গেই ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্ট সম্বন্ধীয় যাবতীয় তথ্য ফোন ঘেঁটে দেখে নিয়ে টাকা হাপিশ করে দিচ্ছে প্রতারকরা।

Cyber Crime-প্রতিরোধী বিশেষজ্ঞদের মতে, যেকোনও লিঙ্ক পাঠানো মেসেজ পেলে সেগুলি দেখেই সতর্ক হয়ে যাওয়া উচিত। ওই লিঙ্ক সহ গোটা মেসেজটি আয়কর বিভাগের কাছে পাঠাতে পারেন। অভিযোগ জানাতে পারেন ১৯৩০ নম্বর ডায়াল করে। ইনকাম ট্যাক্সের ওয়েবসাইট www.incometax.gov.in-এ গিয়েও অভিযোগ জানানো যেতে পারে, এই ওয়েবসাইটেই আয়কর সম্বন্ধীয় কাজ করা যায়। এছাড়া, ব্যাঙ্ক অ্যাকাউন্ট সম্বন্ধীয় যেকোনও জালিয়াতির খবর Reserve Bank of India (RBI)-এর কাছে জানানো যায় 14440-এই নম্বরে ফোন করে। 

আরও পড়ুন- 

Rishi Sunak: ‘জয় শ্রী রাম’, কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে ধ্বনি তুললেন ঋষি সুনক
Before Dying Symptoms: শিবপুরাণ অনুসারে মৃত্যুর আগে এই লক্ষণগুলি বুঝিয়ে দেয় মানুষের বেঁচে থাকতে আর কতদিন বাকি

Astrological Tips: সকালে ঘুম থেকে উঠেই এই ৫টি কাজ একেবারেই করবেন না, সারাটা দিন খারাপ যাওয়ার সম্ভাবনা থাকে
Weather News: উত্তর-দক্ষিণ সর্বত্র ভারী বৃষ্টি, বুধ-বৃহস্পতি আবহাওয়ায় বড় বদল

Share this article
click me!