Voter List: ভোটার তালিকায় আপনার নাম আছে তো? ঘরে বসে অনলাইনে কীভাবে চেক করুন এই সহজ উপায়

ভোটার তালিকায় আপনার নাম আছে কি না তা অবশ্যই খতিয়ে দেখতে হবে। ভোটার তালিকায় নাম ঘরে বসে কিভাবে চেক করবেন জেনে নিন এর সহজ উপায়।

deblina dey | Published : Apr 27, 2024 6:43 AM IST

Voter List: লোকসভা নির্বাচন ২০২৪-এর দ্বিতীয় দফার ভোট হয়ে গিয়েছে। এমন পরিস্থিতিতে আপনি ভোট দিতে যাওয়ার আগে অবশ্যই দেখে নিন, ভোটার তালিকায় আপনার নাম আছে কি না! এমন অবস্থায় ভোটার তালিকায় আপনার নাম আছে কি না তা অবশ্যই খতিয়ে দেখতে হবে। ভোটার তালিকায় নাম ঘরে বসে কিভাবে চেক করবেন জেনে নিন এর সহজ উপায়।

তাহলে আসুন জেনে নিই কিভাবে অনলাইনে ভোটার তালিকায় আপনার নাম চেক করবেন?

এর জন্য প্রথমে আপনাকে Elections24.eci.gov.in-এ যেতে হবে।

এখানে ভোটার তালিকায় আপনার নাম অনুসন্ধানে করুন ক্লিক করুন।

এর পরে একটি নতুন পেজ খুলবে যেখানে ভোটার তালিকায় নাম যাচাই করার জন্য তিনটি বিকল্প দেওয়া হয়েছে।

আপনি EPIC দ্বারা অনুসন্ধান, বিবণ দ্বারা অনুসন্ধান, মোবাইল দ্বারা অনুসন্ধানের বিকল্পগুলির যে কোনও একটি নির্বাচন করতে পারেন।

প্রথম বিকল্পের মাধ্যমে ভোটার তালিকায় নাম পরীক্ষা করতে EPIC দ্বারা অনুসন্ধান করুন, আপনাকে ভাষা নির্বাচন করতে হবে এবং EPIC নম্বর লিখতে হবে।

এর পরে, আপনার রাজ্য নির্বাচন করুন এবং ক্যাপচা কোডটি পূরণ করুন এবং অনুসন্ধানে ক্লিক করুন।

এইভাবে, মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে আপনি আপনার নাম এবং ভোট কেন্দ্র সম্পর্কিত সমস্ত বিবরণ পাবেন।

মোবাইল নম্বরের মাধ্যমে ভোটার তালিকায় নাম পরীক্ষা করুন

আপনার EPIC নম্বর মনে না রাখেন, তাহলে আপনি মোবাইল নম্বর এর মাধ্যমে ভোটার তালিকায় আপনার নাম এবং অন্যান্য বিবরণও পরীক্ষা করতে পারেন। এর জন্য আপনার একটি রেজিস্টার মোবাইল নম্বর থাকতে হবে। এছাড়াও, ভোটার তালিকায় নাম পরীক্ষা করার জন্য বিশদ দ্বারা অনুসন্ধানের একটি বিকল্পও রয়েছে। এতে, আপনার নাম, লিঙ্গ এবং জন্ম তারিখ ছাড়া প্রয়োজনীয় সমস্ত বিবরণ পূরণ করার পরে, আপনার বিবরণ স্ক্রিনে দেখা যাবে।

নির্বাচন কমিশনের এসএমএস পরিষেবাও উপলব্ধ

আপনি ভোটার তালিকায় আপনার নাম পরীক্ষা করতে নির্বাচন কমিশনের এসএমএস পরিষেবাও ব্যবহার করতে পারেন। এতে আপনাকে 'ECI (EPIC নম্বর)' লিখে 1950 নম্বরে এসএমএস পাঠাতে হবে। এর পরে আপনি বার্তায় সম্পূর্ণ বিবরণ পাবেন।

ভোটার তালিকায় নাম না থাকলে আপনি ভোট দিতে পারবেন না।

মনে রাখবেন আপনার ভোটার আইডি থাকলে এবং ভোটার তালিকায় আপনার নাম না থাকলে আপনি ভোট দিতে পারবেন না। একই সময়ে, যদি আপনার নাম ভোটার তালিকায় থাকে এবং আপনার ভোটার আইডি না থাকে, তাহলেও আপনি নির্বাচন কমিশন কর্তৃক নির্দিষ্ট নথি ব্যবহার করে আপনার ভোট দিতে পারেন।

Read more Articles on
Share this article
click me!