ওয়ান নেশন ওয়ান চার্জার: ইউএসবি টাইপ-সি কেন? এই সিদ্ধান্ত কতটা প্রভাব ফেলতে চলেছে, জেনে নিন

সরকারের এই উদ্যোগে শুধু ইলেকট্রনিক বর্জ্যই কমবে না, ভোক্তাদেরও বেশি টাকা খরচ করতে হবে না। কিন্তু প্রশ্ন উঠছে যে কেন সরকার কেবলমাত্র সমস্ত ডিভাইসের জন্য ইউএসবি টাইপ-সি চার্জার অনুমোদন করছে এবং এটির বিশেষত্ব কী।

Web Desk - ANB | Published : Jan 10, 2023 10:51 AM IST

ভারত সরকার মোবাইল, ল্যাপটপ এবং অন্যান্য ইলেকট্রনিক ডিভাইসের জন্য একটি সাধারণ ইউএসবি টাইপ-সি চার্জার অনুমোদন করেছে। কেন্দ্রীয় সরকারের তরফে, ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIF) ২০২৫ সালের মার্চের মধ্যে সমস্ত ইলেকট্রনিক ডিভাইসের জন্য সাধারণ USB Type-C চার্জার চালু করার অনুমোদন দিয়েছে। এর মূল উদ্দেশ্য ইলেকট্রনিক বর্জ্য কমানো এবং এর সাহায্যে ব্যবহারকারীদের ল্যাপটপ, স্মার্টফোন, নোটবুক ইত্যাদির জন্য আলাদা ডিভাইস কিনতে হবে না।

আমরা যদি এখন কথা বলি, তাহলে বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইস চার্জ করার জন্য বিভিন্ন চার্জার রাখতে হতো। এর সাথে, আমাদের প্রতিটি চার্জারের জন্যও অর্থ প্রদান করতে হবে। সরকারের এই উদ্যোগে শুধু ইলেকট্রনিক বর্জ্যই কমবে না, ভোক্তাদেরও বেশি টাকা খরচ করতে হবে না। কিন্তু প্রশ্ন উঠছে যে কেন সরকার কেবলমাত্র সমস্ত ডিভাইসের জন্য ইউএসবি টাইপ-সি চার্জার অনুমোদন করছে এবং এটির বিশেষত্ব কী। এই নিয়ম কার্যকর হওয়ার পর অ্যাপলের মতো কোম্পানিগুলোকে কী করতে হবে?

ইউএসবি টাইপ-সি কি?

আজকাল লঞ্চ হওয়া বেশিরভাগ স্মার্টফোনেই USB Type-C দেখা যায়। এর প্রধান কারণ হল এটি খুব দ্রুত এবং এর সাহায্যে আপনার ফোন দ্রুত চার্জ হবে। এর পাশাপাশি এই ক্যাবলের মাধ্যমে ডাটাও দ্রুত স্থানান্তর করা যাবে। যদি পুরানো ইউএসবি টাইপ এ এবং টাইপ বি এর সাথে তুলনা করা হয় তবে এটি তাদের তুলনায় অনেক ছোট এবং পাতলা, যদিও এটি ফোনে ব্যবহৃত মাইক্রো ইউএসবি থেকে কিছুটা বড়, তবে এটি অন্যান্য ডিভাইসগুলিকে স্লিম রাখতে সাহায্য করে। USB Type C এর প্রস্থ মাত্র ৮.৪এমএম এবং উচ্চতা মাত্র ২.৬ এমএম এবং এর সাহায্যে ফোন বা ট্যাবলেট দ্রুত চার্জ করা যায়।

যদি আমরা পুরানো ইউএসবি সম্পর্কে কথা বলি, তবে এটি থেকে সর্বাধিক ২০ ওয়াট শক্তি স্থানান্তর করা যেতে পারে। যেখানে ইউএসবি টাইপ-সি সহজেই আরও শক্তি স্থানান্তর করতে পারে। আজকের সময়ে, স্মার্টফোন কোম্পানিগুলি ১২০W পর্যন্ত চার্জার অফার করছে যাতে USB Type-C ব্যবহার করা হয় এবং বড় ব্যাটারির স্মার্টফোন মাত্র কয়েক মিনিটের মধ্যে সম্পূর্ণ চার্জ হয়ে যায়।

USB Type-C শুধুমাত্র দ্রুত চার্জিং সমর্থন করে না, আপনি দ্রুত ডেটা স্থানান্তরের সুবিধাও পান। যেখানে সাধারণ মাইক্রো ইউএসবি থেকে প্রতি সেকেন্ডে ৪৫০ এমবি গতিতে ডেটা স্থানান্তর করা হয়, যেখানে USB Type-C কেবল ১০, ২০, ৪০, এমনকি ৮০ জিবি পিএস গতিতে ডেটা স্থানান্তর করতে পারে।

ইউএসবি টাইপ-সি কেন

ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (বিআইএস) অনুসারে, টাইপ-সি স্ট্যান্ডার্ড দেশে বিক্রি হওয়া সমস্ত স্মার্টফোন এবং অন্যান্য ইলেকট্রনিক ডিভাইসগুলির জন্য একটি সাধারণ চার্জিং সমাধান সরবরাহ করবে। এর সাথে, চার্জারের সংখ্যাও হ্রাস পাবে এবং প্রতিটি নতুন ডিভাইসের সাথে লোকেদের চার্জার কিনতে হবে না।

খরচ ও অপচয় দুটোই কম হবে

ইউরোপীয় ইউনিয়নই প্রথম ওয়ান নেশন ওয়ান চার্জার নিয়ে উদ্যোগ নেয় এবং সিদ্ধান্ত নেয় যে ২০২৪ সালের শেষ নাগাদ সমস্ত ডিভাইস ইউএসবি টাইপ-সি-তে রূপান্তর করা উচিত। এর মূল উদ্দেশ্য হল দেশের আবর্জনা অর্থাৎ ইলেকট্রনিক বর্জ্য কমানো। ইউরোপীয় ইউনিয়ন বিশ্বাস করে যে তার ৪৫০ মিলিয়ন নাগরিক একই চার্জার পেলে প্রায় ১১ হাজার টন ইলেকট্রনিক বর্জ্য হ্রাস পাবে। এখন ভারত সরকারও এই উদ্যোগে অংশ নিচ্ছে এবং ইউএসবি টাইপ-সি বাধ্যতামূলক করেছে যাতে ইলেকট্রনিক বর্জ্য কমানো যায়। এর পাশাপাশি, এটি করার ফলে, মানুষকে আলাদা চার্জার নিতে হবে না, এতে তাদের অর্থও বাঁচবে।

এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে অ্যাপল কোম্পানি

সরকারের এই সিদ্ধান্তে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে অ্যাপল কোম্পানি কারণ কোম্পানিটি বহু বছর ধরে লাইটনিং পোর্ট দিয়ে আসছে। এই নিয়ম কার্যকর হওয়ার পরে, কোম্পানিকে ভারতে আসা সমস্ত স্মার্টফোনে USB Type-C পোর্ট দিতে হবে। তবে ইউরোপীয় ইউনিয়নের নিয়ম মেনে সেখানে লঞ্চ হওয়া স্মার্টফোনগুলোতে টাইপ-সি পোর্ট দেওয়ার ঘোষণা দিয়েছে অ্যাপল। কিন্তু এখন কোম্পানি টাইপ সি পোর্ট সহ ভারতে এটি লঞ্চ করে কিনা তা দেখার বিষয়।

Share this article
click me!