একাধিক চার্জার দিয়ে নিজের ফোন চার্জ করা কী উচিত? জেনে নিন কী কী ঘটতে পারে

ফোন এখন এমন গুরুত্বপূর্ণ বস্তু হয়ে দাঁড়িয়েছে যে জীবন সহজ করে দেয় এই গ্যাজেট। কিন্তু মোবাইলে চার্জ না থাকলেই যেন জীবন সহসা থেমে যায়। আর তখন নিজের ফোনের চার্জার না পেয়ে যেকোনও ফোন থেকেই চার্জ করি আমরা। কিন্তু সেটা কী ঠিক, জেনে নিন।

Parna Sengupta | Published : Jan 11, 2024 6:42 AM IST

19

মোবাইল ফোন চার্জ করার সাথে সাথে জীবন সহজ হয়ে যায়। কিছুক্ষণ থেমে গেলেও মনে হয় কিছু একটা অসম্পূর্ণ। ফোন যাতে সবসময় চালু থাকে, তাই আমরা বারবার চার্জ করতে থাকি।

29

অনেক সময় আমাদের নিজস্ব চার্জার না থাকলে আমরা অন্য কারো কাছ থেকে চার্জার নিয়ে ফোন চার্জ করি। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে বিভিন্ন চার্জার দিয়ে ফোন চার্জ করলে এর ব্যাটারির ওপর কী প্রভাব পড়ে?

39

আপনিও যদি আপনার ফোন অন্য কোনো চার্জার দিয়ে চার্জ করেন, তাহলে আপনাকে এখনই সতর্ক হতে হবে। কারণ বিভিন্ন চার্জার দিয়ে ফোন চার্জ করলে আপনার ফোনের ব্যাটারির বিভিন্ন ধরনের ক্ষতি হতে পারে।

49

মোবাইল বিশেষজ্ঞরা বলছেন কোনও ফোনের সঙ্গে যে সংশ্লিষ্ট চার্জারটি আসে তা দিয়ে ফোন চার্জ করা সবসময়ই ভালো। কেউ যদি অন্য কারো চার্জার ব্যবহার করে ফোন চার্জ করেন, তবে ব্যাটারি গরম করার সমস্যা দেখা দিতে পারে।

59

যদি আপনার Vivo ফোনে একটি 65W চার্জার সাপোর্ট করে এবং আপনি এটি একটি Redmi ফোন থেকে একটি 45W চার্জার দিয়ে চার্জ করেন, তাহলে ফোনটি চার্জ হবে কিন্তু সময়ের সাথে সাথে এর ব্যাটারির ক্ষমতা হ্রাস পেতে পারে।

69

অন্য কারো চার্জার দিয়ে বারবার ফোন চার্জ করলে ফোনের ব্যাটারির ক্ষমতা কমে যায়। ধীরে ধীরে, এর ফলে ফোনের ব্যাটারি কম সময় স্থায়ী হয়। অন্য চার্জার দিয়ে ফোন চার্জ না করলে এর ব্যাটারি পুরোপুরি চার্জ হতে সমস্যা হতে পারে।

79

প্রায়ই আমরা শুনতে পাই যে ফোনে আগুন লাগার ঘটনা ঘটছে। এর মূল কারণ হল অন্য ফোনের চার্জার দিয়ে চার্জ করা। অন্যের চার্জারের অতিরিক্ত ব্যবহারের কারণে হতে পারে।

89

তবে যদি অন্য কোম্পানির চার্জার থাকে এবং আপনার ফোনের চার্জারের ওয়াট এবং ক্ষমতার মধ্যে কোন পার্থক্য না থাকে তবে আপনি অন্য কোম্পানির চার্জার দিয়ে আপনার ফোনটি চার্জ করতে পারেন এবং এটি ব্যাটারিতে প্রভাব ফেলবে না।

99

আরও জানা গিয়েছে যে ইউরোপীয় ইউনিয়ন সমস্ত দেশে একটি চার্জার একই করার সিদ্ধান্ত নিয়েছে, যাতে প্রত্যেকে একই চার্জার থেকে তাদের ডিভাইসগুলি চার্জ করতে পারে, তবে আপনি এখনও স্যামসাংয়ের চার্জার দিয়ে অ্যাপল আইফোন চার্জ করতে পারবেন না। কারণ দুটি ফোনের গঠন ও পরিকাঠামো সম্পূর্ণ আলাদা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos