শিশু যৌনতা নিয়ে তিনটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে নোটিশ কেন্দ্রের, রাজীব চন্দ্রশেখর বললেন কঠোর ব্যবস্থা নেওয়া হবে

রাজীব চন্দ্রশেখর আরও বলেছেন, যদি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ন দ্রুত পদক্ষেপ না করে তাহলে আইটি অ্যাক্টের ৭৯ ধারার অধীনে তাদের নিরাপত্তা প্রত্যাহার করা হবে।

 

Saborni Mitra | Published : Oct 6, 2023 12:55 PM IST / Updated: Oct 06 2023, 06:28 PM IST

ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রক শুক্রবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স, ইউটিউব ও টেলিগ্রামকে নোটিশ পাঠিয়েছে। তাদের প্ল্যাটফর্ম থেকে দ্রুত শিশু-যৌন নির্যাতন সংক্রান্ত কনটেন্ট সরিয়ে ফেলার পরামর্শ দিয়েছে। এই বিষয়ে তাদের সতর্কও করেছে। প্রয়োজনে এজাতীয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলেও জানিয়েছে। প্ল্যাটফর্মগুলিতে দেওয়া নোটিশগুলি তাদের প্ল্যাটফর্মগুলিতে যে কোনও CSAM-এ অ্যাক্সেস অবিলম্বে এবং স্থায়ীভাবে অপসারণ বা অক্ষম করার গুরুত্বের উপর জোর দেয়৷ কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেছেন 'ভারতীয় ইন্টারনেট অপরাধমূলক ও ক্ষতিকারক কনটেন্টের জন্য জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। আর তা কার্যকর করা হবে।'

রাজীব চন্দ্রশেখর আরও বলেছেন, যদি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ন দ্রুত পদক্ষেপ না করে তাহলে আইটি অ্যাক্টের ৭৯ ধারার অধীনে তাদের নিরাপদ আশ্রয় প্রত্যাহার করা হবে। কেন্দ্রীয় নোটিশে বলা হয়েছে ভবিষ্যতে CSAM এর বিস্তার রোধ করার জন্য কন্টেন্ট মডারেশন অ্যালগরিদম এবং রিপোর্টিং মেকানিজমের মতো সক্রিয় পদক্ষেপগুলি বাস্তবায়নের জন্যও আহ্বান জানায়। MEITY-এর এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে আইটি নিয়ম ২০২১ এর বিধি অনুযায়ী ৩(১)(বি) ও ৪(৪) লঙ্ঘন করা হবে বলে বিবেচিত হবে। রাজীব চন্দ্রশেখরের মতে ,'আমরা X, Youtube এবং Telegram-এ নোটিশ পাঠিয়েছি যাতে তারা দ্রুত নিশ্চিত করে যে তাদের প্ল্যাটফর্মে শিশু যৌন নির্যাতন নিয়ে কোনও কনটেন্ট নেই।' সরকার আইটি নিয়মের অধীনে একটি নিরাপদ এবং বিশ্বস্ত ইন্টারনেট তৈরি করতে বদ্ধপরিকর।

মন্ত্রী রাজীব চন্দ্রশেখর ভারতীয় ইন্টারনেট থেকে এই ধরনের ক্ষতিকারক বিষয়বস্তু অপসারণের জন্য একজন সোচ্চার উকিল হয়েছেন, এই পদ্ধতিটি মন্ত্রকের নীতিগত দৃষ্টিভঙ্গি হয়ে উঠেছে তা নিশ্চিত করে৷তথ্য প্রযুক্তি (আইটি) আইন, ২০০০, CSAM সহ পর্নোগ্রাফিক বিষয়বস্তু মোকাবেলার জন্য আইনি কাঠামো প্রদান করে। আইটি আইনের ধারা ৬৬ই, ৬৭, ৬৭এ, এবং ৬৭বি অশ্লীল বা অশ্লীল বিষয়বস্তুর অনলাইন ট্রান্সমিশনের জন্য কঠোর শাস্তি এবং জরিমানা আরোপ করে।

 

Read more Articles on
Share this article
click me!