amartya lahiri | Published : Nov 3, 2020 5:38 PM IST / Updated: Nov 04 2020, 01:27 PM IST

মার্কিন নির্বাচন LIVE, ফল বের হওয়ার আগেই জয় ঘোষণা করলেন ট্রাম্প, সঙ্গে সুপ্রিম কোর্টের হুমকি

সংক্ষিপ্ত

আগামী চার বছর কার দখলে থাকবে হোয়াইট হাউস? ডোনাল্ড ট্রাম্প না জো বাইডেন - কে হতে চলেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট? রিপাবলিকান না ডেমোক্র্য়াট কাদের হাতে ক্ষমতা দিতে চলেছেন মার্কিনীরা? সব প্রশ্নের উত্তর মিলবে মঙ্গলবারই। একদিকে গত প্রায় চার বছর ধরে হোটয়াইট হাউস থেকেই পরবর্তী নির্বাচনের জন্য প্রচার চালিয়েছেন ট্রাম্প। অন্যদিকে, মহামারি পরিস্থিতিকে কাজে লাগিয়ে তাঁকে কড়া প্রতিদ্বন্দ্বিতার মুখে ফেলেছেন বাইডেন। শেষ পর্যন্ত বাজিমাত করবেন কে? মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের প্রতি মুহূর্তের সর্বশেষ সব খবর জেনে নিতে চোখ রাখুন এখানে।

 

05:13 PM (IST) Nov 04

প্রস্তুতি শুরু করেছে বাইডেনের দল

সুপ্রিম কোর্টে যাওয়ার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। পাল্টাই আইনে পথে হাঁটার হুমকি দিয়েছে জো বাইডেনের দল। প্রতিপক্ষ বাই়ডেনর দল জানিয়েছে আইনি মোকাবিলার জন্য তারাও তৈরি রয়েছে। 

01:25 PM (IST) Nov 04

'সত্যি বলতে, জিতেই গিয়েছি'

ভোট জালিয়াতির অর্থ  মার্কিন জনগণের সঙ্গে জালিয়াতি করা। বললেন ডোনাল্ড ট্রাম্প। তিনি পরিষ্কার জানান, যে তাঁরা নির্বাচনে জয়ের জন্য প্রস্তুতি নিচ্ছেন। নির্বাচনে তাঁরাই জয়ী হয়েছেন বলে সরাসরি দাবি করলেন তিনি। । সততা নিশ্চিত করাই এখন তাঁদের লক্ষ্য বলে জানিয়েছেন মার্কিন রাষ্ট্রপতি।

01:18 PM (IST) Nov 04

ভোট জালিয়াতি রুখতে যাব সুপ্রিম কোর্টে

ভোট জালিয়াতি রুখতে রিপাবলিকানরা সুপ্রিম কোর্টে যাবে বলে জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। অবিলম্বে সমস্ত ভোটগ্রহণ বন্ধ হোক এটাই তাঁরা চান। তিনি বলেন, 'ভোর ৪ টেয় কোনও ব্যালট খুঁজে বের করে তাদের তালিকায় যুক্ত করা হোক, এটা আমরা চাই না।'

01:14 PM (IST) Nov 04

ভোট চুরির ষড়যন্ত্রের পুনরাবৃত্তি করলেন ট্রাম্প

তাকে ভোট দিয়েছিল যে কয়েক কোটি সমর্থক, তাঁদের বঞ্চিত করার চেষ্টা করছে 'অত্যন্ত দুখী একটি গোষ্ঠী', হোয়াইট হাউস থেকে সাংবাদিক সম্মেলন করে ফের ডেমোক্র্যাটদের বিরুদ্ধে ভোট চুরির ষড়যন্ত্রের পুনরাবৃত্তি করলেন ট্রাম্প। তবে তবে সেই বক্তব্যের সপক্ষে কোনও প্রমাণ তিনি দিতে পারেননি।

12:49 PM (IST) Nov 04

টেক্সাসে জয় পেলেন ট্রাম্প

মার্কিন নির্বাচনের অন্যতম গুরুত্বপূর্ণ রাজ্য টেক্সাসে জয় পেলেন ট্রাম্প। এই প্রদেশ থেকে তিনি গুরুত্বপূর্ণ ৩৮ টি নির্বাচনী ভোট জিতলেন। এছাড়া নেব্রাস্কার ৫টি নির্বাচনী ভোটের মধ্যে ৪ টি জিতেছেন তিনি। অপরটি পেয়েছেন বাইডেন।

 

12:33 PM (IST) Nov 04

জয়ের পথে রয়েছি

তাঁর দল নির্বাচনে জয়লাভ করার পথে রয়েছে, ফলাফল নিয়ে প্রথম প্রতিক্রিয়ায় এমনটাই দবি করলেন বাইডেন। ফলাফল সন্তোষজনকই হচ্চে বলে তিনি তাঁর সমর্থকদের ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন।

 

12:22 PM (IST) Nov 04

জিতলেন ভারতীয় বংশোদ্ভূত কংগ্রেসম্যান রাজা কৃষ্ণমূর্তি

টানা তৃতীয়বার মার্কিন প্রতিনিধি পরিষদে র্নির্বাচিত হলেন ভারতীয় বংশোদ্ভূত ডেমোক্র্যাটিক কংগ্রেসম্যান রাজা কৃষ্ণমূর্তি। মোট ভোটের প্রায় ৭১ শতাংশ পেয়ে নিকটতম প্রতিদ্বন্দ্বী লিবার্টেরিয়ান পার্টির প্রিস্টন নেলসনকে পরাজিত করেছেন তিনি। ৪৭ বছর বয়সী রাজা কৃষ্ণমূর্তির জন্ম হয়েছিল নয়াদিল্লিতে।

11:52 AM (IST) Nov 04

লড়াই এবার একেবারে হাড্ডাহাড্ডি

প্রথম দিকে ট্রাম্প অনেকটা পিছিয়ে থাকলেও, মার্কিন নির্বাচনে এখন একেবারে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে। এই মুহূর্তে ২২৩টি আসন জিতেছেন জো বাইডেন, আর অনেক পরিছন থেকে ঘাটতি মিটিয়ে এগিয়ে এসেছেন ড্রাম্প। তাঁর ঝুলিতে এখন রয়েছে ২১২টি ভোট। তীব্র প্রতিদ্বন্দ্বিতায় থাকা প্রদেশগুলির মধ্যে নিফ হ্যাম্পশায়ারে জয় পেয়েছেন বাইডেন। আর ট্রাম্প জিতেছেন ফ্লোরিডা ও আইওয়া, ওহায়ো ও টেক্সাসে। এছাড়া অ্যারিজোনা ও নেভাদা-য় এগিয়ে আছেন বাইডেন। ট্রাম্প এগিয়ে জর্জিয়া, মিশিগান, নর্থ ক্যারোলিনা, পেনসিলভেনিয়া, উইসকনসিন-এ।

11:46 AM (IST) Nov 04

ভোটচুরির গুরুতর অভিযোগ

ডেমোক্র্যাটদের বিরুদ্ধে ভোট চুরির গুরুতর অভিযোগ করলেন ডোনাল্ড ট্রাম্প। টুইট করে তিনি দাবি করেন, তাঁরা ্নেক এগিয়ে আছেন। কিন্তু, ভোটগ্রহণ শেষ হওয়ার পরও ভোট দিয়ে ডেমোক্র্যাটরা কারচুপি করার চেষ্টা করছে। তারা এটা হতে দেবেন না। টুইটার কতৃপক্ষ অবশ্য 'ভুয়ো তথ্য' বলে টুইটটি সরিয়ে দিয়েছে। 

11:40 AM (IST) Nov 04

হাওয়াই, মিনেসোটায় জিতলেন বাইডেন


ডেমোক্র্যাটিকদের গড় হিসাবে পরিচিত হাওয়াই এবং কড়া প্রতিদ্বন্দ্বিতার মিনেসোটায় জয় পেলেন জো বাইডেন। মিনেসোটায় জয় প্রত্যাশা করে বেশ কয়েকটি নির্বাচনী সভা করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু, শেষ হাসি হাসলেন বাইডেন-ই। হাওয়াই থেকে ৪টি এবং মিনেসোট থেকে ১০টি নির্বাচনী ভোট জিতলেন তিনি।

11:36 AM (IST) Nov 04

আইওয়া, মন্টানার সঙ্গে ঘরের মাঠে জয় ট্রাম্পের

আইওয়া, মন্টানা এবং তাঁর ঘরের মাঠ ফ্লোরিডায় জয় পেলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। আইওয়া থেকে ৬ টি মন্টানা থেকে ৩ টি এবং ফ্লোরিডা তেকে ২৯ টি নির্বাচনী ভোট এল তাঁর ঝুলিতে।

10:25 AM (IST) Nov 04

ব্ল্যাক লাইভস ম্যাটার প্লাজায় শতাধিক মানুষের জমায়েত

নির্বাচনের ফল আসা শুরু হতেই হোয়াইট হাউস থেকে মাত্র একটি ব্লক দূরে ব্ল্যাক লাইভস ম্যাটার প্লাজায় কয়েক শতাধিক লোক জড়ো হয়েছেন। পোস্টার ব্যানার হাতে তারা গণতন্ত্রের সপক্ষে সম্পর্কে স্লোগান দিচ্ছে। অদিকাংশ জায়গাতেই উত্সবে পরিবেশ থাকলেও, কয়েকটি জায়গায় সামান্য ঝামেলা হয়েছে। তবে নির্বাচনকে কেন্দ্র করে যে ব্যাপক অস্থিরতা হওয়ার আশঙ্কা করা হয়েছিল, সেরকমটা এখনও দেখা যায়নি বলে জানিয়েছে মার্কিন কর্তৃপক্ষ।

10:15 AM (IST) Nov 04

অ্যারিজোনায় বাইডেন ঝড়

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, অ্যারিজোনায় ভোটচ গণনায় রীতিমতো বাইডেন ঝড় উঠেছে। ৭৫ শতাংশ ভোট গণনার পর ৮.৫-পয়েন্টে এগিয়ে আছেন তিনি।

10:13 AM (IST) Nov 04

মিসিসিপি-তে জিতলেন ট্রাম্প

মিসিসিপি প্রদেশে জিতে আরও ছয়টি নির্বাচনী ভোট নিশ্চিত করলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  এদিকে, আইওয়াতে এগিয়ে জো বাইডেন।

10:09 AM (IST) Nov 04

এগিয়ে এখনও বািডেনই, দ্রুত ঘাটতি মেটাচ্ছেন ট্রাম্প

মাঝামাঝি জায়গায় পৌঁছে গিয়েছে ভোট গণনা। এখনও বাইডেনই এগিয়ে রয়েছেন, তবে দ্রুত ঘাটতি মিটিয়ে এগিয়ে আসছেন ট্রাম্প। সর্বশেষ খবর অনুসারে ট্রাম্প এগিয়ে ফ্লোরিডা, নর্থ ক্যারোলিনা, ওহায়ো, পেনসিলভেনিয়া, উইসকনসিন এবং মিশিগানে। আর বাইডেন এগিয়ে অ্যারিজোনা এবং মিনিয়াপোলিসে।

09:50 AM (IST) Nov 04

উটায় জিতলেন ডোনাল্ড ট্রাম্প

বরাবরই রিপাবলিকান প্রার্থীদের দুহাত ভরে দিয়েছে উটা প্রদেশ, এবারও ব্যতিক্রম হল না। ৬ টি নির্বাচনী ভোট এল ট্রাম্পের ঝুলিতে। ১৯৬৪ সালের পর থেকে এই প্রদেশে জেতেনি ডেমোক্র্যাটরা। তবে ২০১৬-য় ভালো লড়াই দিয়েছিলেন নির্দল প্রার্থী ইভান ম্যাকমুলিন। এবার সহজ জয় পেলেন ট্রাম্প।

09:47 AM (IST) Nov 04

২০০ ছাড়ালেন বাইডেন, ট্রাম্প অনেকটাই পিছনে

বর্তমানে ইলোক্টোরাল ভোটের নিরিখে অনেকটাই এগিয়ে বাইডেন। ২০৯টি ভোট ইতিমধ্যেই তাঁর পক্ষে রয়েচে। অন্যদিকে ডোনাল্ড ট্রাম্পের ঝুলিতে এসেছে ১১২ টি ইলেক্টোরাল ভোট।

09:44 AM (IST) Nov 04

নিউ মেক্সিকো এবং নিউ হ্যাম্পশায়ার জিতে নিলেন বাইডেন

নিউ মেক্সিকো এবং নিউ হ্যাম্পশায়ার-এ জয় পেলেন জো বাইডেন।

09:12 AM (IST) Nov 04

ট্রাম্পের জন্য হিন্দুসেনার যজ্ঞ

ডোনাল্ড ট্রাম্পের জয় প্রার্থনা করে হাজার হাজার মাইল দূরে যজ্ঞ করল হিন্দু সেনা।

08:51 AM (IST) Nov 04

কলোরাডো বাইডেনের

 নয়টি ভোট থাকা কলোরাডো-য় জিতলেন বাইডেন । ওহায়ো-তেও তিনি ট্রাম্পের থেকে সামান্য় এগিয়ে।

08:49 AM (IST) Nov 04

ট্রাম্পের হাতে আরও দুই


উত্তর ডাকোটা, দক্ষিণ ক্যারোলিনায় জিতলেন ট্রাম্প। মিনেসোটায় এগিয়ে বাইডেন।

08:47 AM (IST) Nov 04

ট্রাম্প ৮০, বাইডেন ১১৭

প্রদেশ ধরে ধরে জয়ের নিরিখে এখনও পর্যন্ত প্রাপ্ত ভোট - ট্রাম্প ৮০, বাইডেন ১১৭

ট্রাম্পের ৮০টি ভোট এসেছে - আলাবামা (৯), আরকানসাস (৬), ইন্ডিয়ানা (১১), কেনটাকি (৮), লুইসিয়ানা (৮), মিসিসিপি (৬), উত্তর ডাকোটা (৩), ওকলাহোমা (৭), দক্ষিণ ডাকোটা (৩), টেনেসি (১১), পশ্চিম ভার্জিনিয়া (৫) এবং ওয়াইমিং (৩)।
 
বাইডেন-এর ১১৭ টি ভোট এসেছে - কানেক্টিকাট (৭), ডেলাওয়্যার (৩), কলম্বিয়া (৩), ইলিনয় (২০), মেরিল্যান্ড (১০), ম্যাসাচুসেটস (১১), নিউ জার্সি (১৪), নিউ ইয়র্ক (২৯), রোড আইল্যান্ড (৪), ভার্মন্ট (৩) এবং
ভার্জিনিয়া (১৩)।

08:42 AM (IST) Nov 04

'ট্রাম্প - ১২, বািডেন -১০

এখনও পর্যন্ত ইন্ডিয়ানা, কেনটাকি, ওকলাহোমা, টেনেসি এবং পশ্চিম ভার্জিনিয়া সহ ২০১৬ সালে জেতা ১২ টি রাজ্যেই রিপাবলিকানরা জিততে পারে। অন্যদিকে বাইডেন ১০ টি রাজ্য দখল করেছেন।

 

08:38 AM (IST) Nov 04

কানেকিকাট-এ বাইডেন, দক্ষিণ ডাকোটায় ট্রাম্প

কানেকিকাট-এ জিতলেন জো বাইডেন। এই প্রদেশের ৭টি ভোট রয়েছে। দক্ষিণ ডাকোটা জিতে তিনটি নির্বাচনী ভোট পেলেন ট্রাম্প। লুইসিয়ানা, ভার্জিনিয়া এবং নেব্রাস্কাতেও এগিয়ে তিনি।

08:34 AM (IST) Nov 04

ট্রাম্প জিতলেন আরকানসাস-এ, বাইডেন জিতলেন নিউ জার্সি

নিউ জার্সিতে জয়লাভ করলেন জো বাইডেন, ফলে ১৪টি গুরুত্বপূর্ণ ভোট এল তাঁর পক্ষে। ফ্লোরিডায় সামান্য হলেও এগিয়ে আছেন ট্রাম্প।

08:31 AM (IST) Nov 04

নিউইয়র্কে বাইডেন

নিউইয়র্কে জিতলেন ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন । সব মিলিয়ে তাঁর নির্বাচনী কলেজের ভোট দাঁড়ালো ৫৯টি। টেক্সাসে চলছে হাড্ডাহাড্ডি লড়াই। বাইডেন এই মুহুর্তে এগিয়ে থেকে। ট্রাম্প এগিয়ে ফ্লোরিডা, মিশিগান, জর্জিয়া এবং ভার্জিনিয়ায়।

08:29 AM (IST) Nov 04

চলছে হাড্ডা হাড্ড্ডি লড়াই

ডোনাল্ড ট্রাম্প জিতলেন আলাবামা ও মিসিসিপিতে, রোড আইল্যান্ড এবং ইলিনয়েয়-এ জয় পেলেন ডেমোক্র্যাট ্রার্থী জো বাইডেন।

08:27 AM (IST) Nov 04

নিশ্চিন্ত ট্রাম্প

গোটা দেশেই তাদের ফল খুব ভালো হচ্ছে বলে জানালেন মার্কিন রাষ্ট্রপতি।

08:26 AM (IST) Nov 04

ট্রাম্প জিতলেন পশ্চিন ভার্জিনিয়ায়

ট্রাম্প জিতলেন পশ্চিম ভার্জিনিয়া | ফলে আরও পাঁচটি নির্বাচনী রলেজের ভোট এল তাকর দিকে। আলাবামা, ফ্লোরিডা এবং মিশিগানেও এগিয়ে তিনি।

06:01 AM (IST) Nov 04

প্রথম ছয় মার্কিন প্রদেশে শেষ হল ভোটগ্রহণ

জর্জিয়া, ইন্ডিয়ানা, কেন্টাকি, দক্ষিণ ক্যারোলিনা, ভার্জিনিয়া এবং ভার্মন্ট - এই ছয় মার্কিন প্রদেশে শেষ হল ভোটগ্রহণ প্রক্রিয়া। কেন্টাকি এবং ভার্মন্ট-এর ফলাফলও ঘোষিত হয়েছে।

05:48 AM (IST) Nov 04

ট্রাম্প জিতলেন কেন্টাকি, বাইডেন ভার্মন্ট

২০২০ সালের মার্কিন নির্বাচনের প্রথম ফলাফল সামনে এল। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে জিতলেন কেন্টাকি-তে আর প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন জিতে নিলেন ভার্মন্ট প্রদেশ। তবে কেন্টাকি-তে যেখানে ৮ টি ইলেক্টোরাল কলেজের ভোট রয়েছে, সেখানে ভার্মন্ট-এর হাতে রয়েছে মাত্র ৩ টি ভোট।

04:37 AM (IST) Nov 04

ভারতের পুরীতে মার্কিন নির্বাচন

মার্কিন নির্বাচনের ছাপ পড়ল ভারতের পুরীর সৈকতে। বালভূমিতে বালি দিয়ে মার্কিন নির্বাচনের মেজাজ ধরলেন ওড়িশার প্রখ্যাত বালুকলা শিল্পী সুদর্শন পট্টনায়ক। দুই প্রার্থীকেই নির্বাচনের জন্য শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

04:19 AM (IST) Nov 04

এবারের মার্কিন নির্বাচনে সবচেয়ে বড় ইস্যু কী?

সিএনএন-এর এক্সিট পোলে দেখা গিয়েছে এই বিষয়ে মার্কিন ভোটাররা একেবারেই বিভক্ত। এক তৃতীয়াংশ বলেছেন তাদের সবচেয়ে গুরুতর সমস্যা মনে হয় দেশের অর্থনীতি। প্রতি ৫ জনের মধ্যে ১ জন জানিয়েছেন বর্ণবৈষম্য, আর প্রতি ৬ জনের মধ্যে ১ জন বলেছেন করোনাভাইরাস মহামারি। প্রতি ১০ জনের মধ্যে ১ জন স্বাস্থ্য নীতি, অপরাধ এবং হিংসাকেই সবচেয়ে বড় নির্বাচনী ইস্যু বলে জানিয়েছেন।

04:09 AM (IST) Nov 04

আগামী বছর 'সবচেয়ে বড় অর্থনৈতিক বছর'

মার্কিনীদের ভোট দিতে উদ্বুদ্ধ করলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প-ও। টুইট করে তিনি তাঁর শাসনকালে মার্কিন অর্থনীতি দ্রুততম হারে (৩৩.১ শতাংশ) বৃদ্ধি পাচ্ছে বলে দাবি করেছেন তিনি। সেইসঙ্গে আশা দেখিয়েছেন পরের বছর আমেরিকার ইতিহাসের 'সবচেয়ে বড় অর্থনৈতিক বছর' হবে, বলে।

03:58 AM (IST) Nov 04

থাকবে না লাল প্রদেশ, নীল প্রদেশ

তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে আমেরিকায় কোনও লাল প্রদেশ (রিপাবলিকান) বা নীল প্রদেশ (ডেমোক্র্যাট) থাকবে না। থাকবে শুধু মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন নির্বাচনে রেকর্ড সংখ্যক ভোট পড়ায় উচ্ছ্বসিত হয়ে এই কথাই জানালেন ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন। এই অবূতপূর্ব ভোটদান ডোনাল্ড ট্রাম্পের থেকে মানুষের মুখ ফিরিয়ে নেওয়ার ইঙ্গিত বলেি দাবি করেছেন তিনি।

03:47 AM (IST) Nov 04

মার্কিন নির্বাচনে ডেমোক্র্যাটদের বড় জয়ের পূর্বাভাস

মঙ্গলবারের নির্বাচনের ডেমোক্র্যাটরা বড় জয় পেতে চলেছে বলে জানিয়েছে  মার্কিন নির্বাচনের পূর্বাভাসকারীরা। তাঁদের মতে তীব্র প্রতিদ্বন্দ্বিতার মধ্যে থাকা ১৫টি প্রদেশের মধ্যে ১৪ টিতেই জয়ী হতে চলেছে তারা। মার্কিন কংগ্রেসের পুরো নিয়ন্ত্রণও থাকবে বইডেনের দলের হাতেই। তবে এর মধ্যএ অন্তত পাঁচটি প্রদেশের ক্ষেত্রে চূড়ান্ত ফলাফলের জন্য বেশ কয়েকদিন এমনকী বেশ কয়েক মাসও লেগে যেতে পারে।

03:30 AM (IST) Nov 04

রেকর্ড 'লাতিনো ভোটার'দের সংখ্যাতেও

২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে মোট ভোটার সংখ্যার পাশাপাশি 'লাতিনো ভোটার' অর্থাৎ লাতিন আমেরিকান অবিবাসী ভোটারদের সংখ্যাতেও রেকর্ড হতে চলেছে। ইতিমধ্যেই প্রায় ৮৬ লক্ষ লাতিনো ভোট পড়ে গিয়েছে।

03:23 AM (IST) Nov 04

বাইডেনকে সমর্থন করছে ভারত-চিন!

মহাবিতর্কে ডোনাল্ড ট্রাম্পের ছেলে। মার্কিন নির্বাচনের দিন ট্রাম্প জুনিয়র একটি 'নির্বাচনী মানচিত্র' টুইট করেছেন। যেটি বস্তুত একটি বৃথিবীর মানচিত্র, যাতে বিভিন্ন দেশকে লাল ও নীল রঙ দিয়ে দেখানো হয়েছে। প্রসঙ্গত লাল রহটি মার্কিন রাজনীতিতে রিপাবলিকান এবং নীল ডেমোক্র্যাটদের বোঝায়। ভারত ও চিনের মানচিত্রের উপর নীল রহ থাকা নিয়ে প্রশ্ন উঠেছে। এমনিতে ট্রাম্প প্রশাসনের সঙ্গে মোদী প্রশাসনের ব্যক্তিগত ও সরকারি দুই স্তরেই সম্পর্ক ভালো।

03:19 AM (IST) Nov 04

বর্ণগত অবিচারের কথা ভাবুন

ভোট দেওয়ার আগে মার্কিন নাগরিকদের মার্কিন যুক্তরাষ্ট্রে বর্ণবিদ্বেষী অবিচারের কথা মাথায় রাখার কথা বললেন ডেমোক্র্যাটদের ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিস। তাঁর বর্ণবিদ্বেষ-এর সমস্যা নিয়ে চিন্তাভাবনা করা বা কথা বলা শোনা অসুবিধাজনক হলেও, সত্যের মুখোমুখি হওয়া যে দরকার তা জো বাইডেন বুঝেছেন। তাই তিনি ই 'ব্ল্যাক লাইভস ম্যাটার' বলার সাহস পেয়েছেন।

03:13 AM (IST) Nov 04

তর সইছে না বোলসোনারোর

ডোনাল্ড ট্রাম্পকেই রাজনৈতিক আদর্শ বলে মনে করেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। জানা গিয়েছে, ট্রাম্পকে জয়ের অভিনন্দন জানানোর জন্য তাঁর তর সইছে না। তবে তাঁর সহযোগীদের তাঁকে পরামর্শ দিয়েছেন, আগে সরকারিভাবে মার্কিন নির্বাচনের ফলাফল আসুক। ততক্ষণ পর্যন্ত অপেক্ষা করুন।