বিধানসভা ভোট চলাকালীন মুখ্য নির্বাচন কমিশনারের দায়িত্বভার গ্রহণ করলেন সুশীল চন্দ্র

  • বিধানসভা ভোট চলাকালীন দেশের মুখ্য নির্বাচন কমিশনারের কার্যভার গ্রহণ করলেন সুশীল চন্দ্র
  • সুনীল অরোরার মেয়াদ শেষ হওয়ার পর নতুন পদের দায়িত্বভার বুঝে নিয়েছেন চন্দ্র
  •  ২০১৯ সালে ১৪ ফেব্রুয়ারি, তিনি নির্বাচন কমিশনার হিসাবে নিযুক্ত হয়েছিলেন
  • আগে তিনি সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস-এর চেয়ারপার্সন পদে কর্মরত ছিলেন

Asianet News Bangla | Published : Apr 16, 2021 12:13 PM IST

শামিকা মাইতি: পশ্চিমবঙ্গ-সহ আরও ৫ রাজ্যের বিধানসভা ভোট চলাকালীন দেশের মুখ্য নির্বাচন কমিশনারের কার্যভার গ্রহণ করলেন সুশীল চন্দ্র। সুনীল অরোরার মেয়াদ শেষ হওয়ার পর সোমবারই নতুন পদের দায়িত্বভার বুঝে নিয়েছেন চন্দ্র। 

উল্লেখ্য ২০১৯ সালের লোকসভা ভোটের আগে-আগে, ১৪ ফেব্রুয়ারি, তিনি নির্বাচন কমিশনার হিসাবে নিযুক্ত হয়েছিলেন। তারও আগে তিনি সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস-এর চেয়ারপার্সন পদে কর্মরত ছিলেন। কেন্দ্রীয় সূত্রে খবর, ২০২২ সালের ১৪ মে পর্যন্ত মুখ্য নির্বাচন কমিশনারের পদে থাকবেন সুশীল চন্দ্র। তাঁর কার্যকালের মধ্যে উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, পাঞ্জাব, গোয়া এবং মনিপুরের বিধানসভা ভোট হওয়ার কথা।
১৯৫৭ সালের ১৫ মে জন্ম সুশীল চন্দ্রর। রুরকি ইউনিভার্সিটি থেকে বিটেক করেন। দেরাদুনের একটি কলেজে এলএলবি নিয়েও পড়াশোনা করেছেন। ১৯৮০ সালে ইন্ডিয়ান রেভিনিউ সার্ভিসে (আইআরএস) যোগ দেওয়ার আগে তিনি ইঞ্জিনিয়ার ছিলেন। 

৩৮ বছর ধরে রেভিনিউ সার্ভিস অফিসার হিসাবে কাজ করেছেন চন্দ্র। এর মধ্যে ২০১৬ সালের নভেম্বর থেকে ১৯-এর ফেব্রুয়ারি পর্যন্ত সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস-এর (সিবিডিটি) চেয়ারম্যান ছিলেন।  ব্ল্যাক মানি নিয়ে কেন্দ্রীয় সরকারের কাজকর্মের সঙ্গে দীর্ঘদিন ধরে যুক্ত চন্দ্র। ২০১৬ সালে ডিমনেটাইজেশনের সময় ট্যাক্স ফাঁকি দেওয়া রুখতেও নানা কার্যকরী পদক্ষেপ করেছিলেন সুশীল।  কর্মসূত্রে উত্তর প্রদেশ, রাজস্থান, দিল্লি, গুজরাত ও মুম্বইতে বিভিন্ন সময়ে ছিলেন তিনি। দিল্লিতে আয়কর বিভাগের আন্তর্তাজিক কর-এর কমিশনার ছিলেন। 

Share this article
click me!