Web Desk - ANB | Published : Apr 12, 2022 1:09 AM IST / Updated: Apr 12 2022, 03:16 PM IST

Live By-Elections উপনির্বাচন ঘিরে ধুন্ধুমার আসানসোল, গাড়ি ভাঙচুর অগ্নিমিত্রার, অভিযোগের পাহাড় বালিগঞ্জেও

সংক্ষিপ্ত

আজ বালিগঞ্জ বিধানসভা এবং আসানসোল লোকসভা কেন্দ্রে উপনির্বাচন। ভোট যুদ্ধের জন্য প্রস্তুত রাজ্যের শাসক দল এবং বিরোধীরা। বালিগঞ্জ বিধানসভা এবং আসানসোল লোকসভা কেন্দ্রে এবার এমন দুই প্রার্থী তৃণমূলের তরফে ভোটে দাঁড়িয়েছেন, যারা একটা সময় পদ্মশিবিরে ছিলেন। দুজনেই কেন্দ্রীয় মন্ত্রির দায়িত্ব সামলেছেন।বিজেপি ছেড়ে আসা এই দুই প্রার্থীকে নিয়ে বাজিমাত করতে চায় ঘাসফুল শিবির। তাই এবারের উপনির্বাচনে ফোকাসে রয়েছেন তৃণমূলের ২ প্রার্থী বাবুল সুপ্রিয় এবং শত্রুঘ্ন সিনহা। এদিকে ভোট শুরু হওয়ার আগে গতকাল সকাল থেকেই দফায় দফায় বৈঠক করেন বুল- শত্রুঘ্নরা।

07:17 PM (IST) Apr 12

কমিশনের ভূমিকায় অসন্তুষ্ট বিজেপি

নির্বিঘ্নে যাতে উপনির্বাচন সম্পন্ন হয় তার জন্য দুটি কেন্দ্রেই মোতায়েন করা হয়েছিল কেন্দ্রীয় বাহিনী। কিন্তু, তা সত্ত্বেও বুথে পুলিশ ঢোকা, প্রার্থীর গাড়ি ভাঙচুর ও প্রার্থীর উপর শারীরিক হামলা চালানোর অভিযোগ করেছে বিজেপি। এই বিষয়ে নির্বাচন কমিশনের ভূমিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে তারা। 

05:24 PM (IST) Apr 12

ইভিএম মেশিন ঘিরে জটলা বালিগঞ্জে

ইভিএম মেশিন ঘিরে জটলা, রিগিং-র অভিযোগ বালিগঞ্জে। বিশপ কলেরে ২১৩ নং বুথে ইভিএম মেশিন ঘিরে জটলা দেখা গিয়েছে। রিগিংয়ের অভিযোগ তুলেছেন বাম প্রার্থী সায়রা হালিম।

03:47 PM (IST) Apr 12

কোনও রিগিং হয়নি, জানিয়ে দিল নির্বাচন কমিশন

কেন্দ্রীয় বাহিনীর নজরদারিতে আজ সকাল থেকে চলছে দুই কেন্দ্রের উপনির্বাচন। এদিকে ভোট গ্রহণ শুরু হতেই বালিগঞ্জ এবং আসানসোলের বিভিন্ন বুথে রিগিং করার অভিযোগ তুলেছে বিরোধীরা। সেই অভিযোগ কার্যত উড়িয়ে দিল নির্বাচন কমিশন। কোথাও কোনও রিগিং হয়নি বলেই জানিয়েছে নিবার্চন কমিশন।

03:13 PM (IST) Apr 12

' মিডিয়াকে আমার থেকে দূরে সরিয়ে দেওয়ার চেষ্টা চলছে'-অগ্নিমিত্রা

লোকসভা উপনির্বাচনকে ঘিরে অগ্নিগর্ভ আসানসোল। একের পর এক অভিযোগ তোলার পর অগ্নিমিত্রার ধারে কাছে মিডিয়াকে ঘেষতে দেওয়া হচ্ছে না, বলে টুইট করেন বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পাল। আসানসোলের ডিএম অরুণ প্রসাদ এবং ডিসিপি অভিষেক মোদীকে তিনি এই ঘটনা ঘটানোর জন্য দায়ী করেছেন। এখানেই শেষ নয়, ডেলাশাসকের বলা রাজ্য কমিশনের নিয়মের প্রসঙ্গ তুলেই অগ্নিমিত্রা তাঁদের 'মিথ্যেবাদী' বলে উল্লেখ করেছেন।

 

02:23 PM (IST) Apr 12

সর্বাধিক ভোট দেওয়ার আবেদন শত্রুঘ্ন সিনহার

ভোটারদের কাছে আবেদন শত্রুঘ্ন সিনহার। উন্নয়নের স্বার্থে মানুষকে ভোট দেওয়ার আবেদন জানান তিনি। এক বুথ থেকে আরেক বুথে ঘোরার ফাঁকে জানালেন শত্রুঘ্ন সিনহা।

01:31 PM (IST) Apr 12

বালিগঞ্জে কংগ্রেস প্রার্থীর উপরে হামলা

বালিগঞ্জে কংগ্রেস প্রার্থীর উপরে হামলা। এদিন বালিগঞ্জ বিধানসভা উপনির্বাচনে কংগ্রেস প্রার্থী কামরুজ্জামান চৌধুরীর উপরে হামলার অভিযোগ । বুথ জ্যামের খবর পেয়ে তিনি তিিন বালিগঞ্জ বিধানসভার বেনিয়াপুকুর বিদ্য়াপিঠে গিয়েছিলেন। সেখানেই তার উপর হামলা হয়। অভিযোগের তীর তৃণমূলের বিরুদ্ধে।

12:34 PM (IST) Apr 12

অগ্নিমিত্রার বিরুদ্ধে বিস্ফোরক মলয় ঘটক

অগ্নিমিত্রার বিরুদ্ধে বিস্ফোরক মলয় ঘটক। উত্তর আসানসোলে ভোট দিয়ে বেরিয়ে তিনি অভিযোগ করে বলেন,  কেন্দ্রীয় বাহিনী এবং অবজারভার বিজেপির হয়ে কাজ করছে। পাশাপাশি তাঁর অভিযোগ বিজেপি পার্থী অগ্নিমিত্রা পাল একাধিক গাড়ি নিয়ে ঘুরে বেডা়চ্ছেন। সঙ্গে গুণ্ডা নিয়ে ঘুরছেন বলে অভিযোগ মলয়ের।

12:23 PM (IST) Apr 12

আসানসোলে-বালিগঞ্জে কোথায় কত ভোট পড়ল

সকাল ১১ টা অবধি আসানসোলে ভোট পড়েছে ২৬.৬৮ শতাংশ। বালিগঞ্জে ভোট পড়েছে ১৬.২০ শতাংশ।

11:48 AM (IST) Apr 12

নিরাপত্তা বাড়ানো হল অগ্নিমিত্রার

নিরাপত্তা বাড়ানো হল অগ্নিমিত্রার।  বারাবনিতে তৃণমূল ও বিজেপির খণ্ডযুদ্ধের জেরে আসানসোল লোকসভা উপনির্বাচনে বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পলের গাড়ি ভাঙচুর করা হয়। হাত কেটে যায় অগ্নিমিত্রার নিরাপত্তারক্ষীর। তাঁর গাড়ি এবং কনভয়কে ঘিরে শুরু হয় ইট বৃষ্টি।  এরপরেই নিরাপত্তা বাড়ানো হল অগ্নিমিত্রার। নজরদারিতে রাজ্যপুলিশ। বাড়ানো হয়েছে কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীও।

11:27 AM (IST) Apr 12

আসানসোলে ১৩ শতাংশ ভোট পড়েছে

সকাল ৯ পর্যন্ত আসানসোলে ১৩ শতাংশ ভোট পড়েছে। এদিন সকাল থেকেই আসানসোলের একের পর এক অভিযোগ। কোথাও ভিভিপ্যাট নিয়ে, কোথাও আবার ভোট গ্রহণ হচ্ছে না, এই নিয়েও এসেছে অভিযোগ। তারই মাঝে  এদিন ১৩ শতাংশ ভোট পড়েছে আসানসোলে।

10:48 AM (IST) Apr 12

বালিগঞ্জে ভুয়ো ভোটার ধরলেন সিপিআইএম পার্থী সায়রা

বালিগঞ্জে ভুয়ো ভোটার ধরলেন সিপিআইএম পার্থী সায়রা শাহ হালিম। বালিগঞ্জ বিধানসভা উপনির্বাচনে বিশপ কলেজের বুথে ভুয়ো ভোটার ধরার দাবি করলেন সিপিআইএম পার্থী সায়রা শাহ হালিম। বুথ পরিদর্শনে গিয়ে এক মহিলার বিরুদ্ধে ভুয়ো ভোটারের অভিযোগ আনেন তিনি।

10:41 AM (IST) Apr 12

আসানসোলের গন্ডোগলের ঘটনায় রিপোর্ট চাইল কমিশন

 আসানসোলের গন্ডোগলের ঘটনায় রিপোর্ট চাইল কমিশন। মূলত এদিন সকালে বারাবনিতে ঝামেলায় জড়িয়ে পড়ে তৃণমূল ও বিজেপি।আসানসোল লোকসভা উপনির্বাচনে বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পলের গাড়ির উপরেও পড়ে রোষানলের আগুন। ভাঙচুর করা হয় অগ্নিমিত্রার গাড়ি। এখানেই শেষ নয়, কনভয়কে ঘিরে চলে ইট বৃষ্টি। আহত হন অগ্নিমিত্রার নিরাপত্তারক্ষীও। এইঘটনার পরেই   রিপোর্ট চাইল নির্বাচন কমিশন।

 

10:23 AM (IST) Apr 12

অগ্নিমিত্রার গাড়ি ভাঙচুর, তৃণমূল ও বিজেপি-র খন্ডযুদ্ধ আসানসোলে

বারাবনিতে রাস্তায় নেমে খণ্ডযুদ্ধ তৃণমূল ও বিজেপি-র। যার জেরে ভাঙচুর হল আসানসোল লোকসভা উপনির্বাচনে বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পলের গাড়ি। হাত কেটে যায় অগ্নিমিত্রার নিরাপত্তারক্ষীর। দুই পক্ষকই একে অপরের উপর বাঁশ এবং লাঠি নিয়ে হামলা করে। এমনকী, অগ্নিমিত্রা যখন গাড়ি নিয়ে এলাকা ছাড়ার চেষ্টা করেন তখনও তাঁর গাড়ি এবং কনভয়কে ঘিরে ধরে ইট ও পাথর বৃষ্টি করা হয়।  

09:51 AM (IST) Apr 12

আসানসোল উত্তরে কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে অভিযোগ

অভিযোগ উঠেছে এবার আসানসোল উত্তরেও।  আসানসোল উত্তরে ৩৪  নং বুথে সিআরপিএফ ভোটারদের ফোন নিয়ে প্রবেশে অনুমতি দিচ্ছে না বলে অভিযোগ। 

09:46 AM (IST) Apr 12

আসানসোলে ভোটাদের প্রভাবিত করার অভিযোগ বিজেপির বিরুদ্ধে

আসানসোলে ভোটাদের প্রভাবিত করার অভিযোগ বিজেপির বিরুদ্ধে। আসানসোল দক্ষিণে ২৬১, ২৬২,২৬৩ নং বুথে উঠল গুরুতর অভিযোগ। অভিয়োগ, ঝামেলা করেছে সিআরপিএফ এবং ভোটাদের প্রভাবিত করছে বিজেপি।

09:43 AM (IST) Apr 12

কাউন্সিলর সুদর্শনার বিরুদ্ধে কমিশনে নালিশ বিজেপি প্রার্থী কেয়ার

সুদর্শনার বিরুদ্ধে কমিশনে নালিশ কেয়ার। বুথে ঝামেলা করছেন, কলকাতা পুরসভার ৬৮ নং ওয়ার্ডের কাউন্সিলর সুদর্শনা মুখোপাধ্যায়,  নির্বাচন কমিশনে অভিযোগ জানালেন বিজেপি প্রার্থী কেয়া ঘোষ। কিছুক্ষণ আগেই, সুদর্শনা মুখোপাধ্যায় অভিযোগ করেছিলেন, কেন্দ্রীয় বাহিনী মোবাইল ফোন নিয়ে বুথে ঢুকতে দিচ্ছে না বয়ষ্ক ভোটারদের। এই পরিস্থিতিতে উত্তপ্ত হয়ে উঠেছে সাউথপয়েন্ট স্কুল।

09:27 AM (IST) Apr 12

ভোটাদের বাধা, উত্তপ্ত সাউথ পয়েন্ট স্কুল

সাউথ পয়েন্টে ভোটাদের বাধা। এমনই অভিযোগ তুললেন কলকাতা পুরসভার ৬৮ নং ওয়ার্ডের কাউন্সিলর সুদর্শনা মুখোপাধ্যায়। তার অভিযোগ মোবাইল ফোন নিয়ে বুথে ঢুকতে দেওয়া হচ্ছে না বয়ষ্ক ভোটারদের। এই পরিস্থিতিতে উত্তপ্ত হয়ে উঠেছে সাউথপয়েন্ট স্কুল।অন্যদিকে এই সময়ে বুথের ভিতরে আবার বিজেপি প্রার্থী কেয়া ঘোষ।

09:22 AM (IST) Apr 12

ভোট দিতে এসে বারবনি ইস্যুতে বিস্ফোরক অগ্নিমিত্রা

'তৃণমূলের তাবেদারি করছে পুলিশ', আসানসোল লোকসভা উপনির্বাচনের সকালে বারবনির বুথে পুলিশের ভূমিকা নিয়ে ক্ষোভ উগরে দিলেন বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পাল। 'বিজেপি এজেন্টকে কেন বুথে ঢুকতে দেওয়া হয়নি', অভিযোগের আঙুল উঁচিয়ে এদিন সকালে পুলিশের দিকে তেড়ে যান তিনি। আসানসোল উপনির্বাচনে বারাবনির ২৪১ নং বুথে পুলিশের ভূমিকায় রীতিমত ক্ষুব্ধ  অগ্নিমিত্রা। যদিও ক্ষোভের আগুনের মাঝেই এদিন আবার সাতসকালে নিজের ভোটটাও সারলেন বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পাল।

09:00 AM (IST) Apr 12

আসানসোলে সরানো হল প্রিসাইডিং অফিসারকে

আসানসোলের বারবনিতে অভিযোগ উঠেছে যে, একজনের হয়ে অপরজন ভোট দিচ্ছেন। তড়িঘড়ি করে রিপোর্ট তলব করে কমিশন। এরপরেই সরিয়ে দেওয়া হয় প্রিসাইডিং অফিসারকে

08:46 AM (IST) Apr 12

পাণ্ডবেশ্বরে সিপিএম বুথ এজেন্টদের বাধা দেওয়ার অভিযোগ

পাণ্ডবেশ্বরে সিপিএম বুথ এজেন্টদের বাধা দেওয়ার অভিযোগ। বুথ থেকে বের করে দেওয়া হয়েছে বলে গুরুতর অভিযোগ জানালেন সিপিএম প্রার্থী। তবে এবিষয়ে কেন্দ্রের নির্বাচন কমিশনের কাছে কোনও অভিযোগ জানানো হয়েছে কিনা, প্রকাশ্যে আসেনি।

08:42 AM (IST) Apr 12

আসানসোলের বুথের ভিতর রাজ্যপুলিশ-অভিযোগ অগ্নিমিত্রার

আসানসোলের বুথের ভিতর রাজ্যপুলিশ, অভিযোগ করলেন বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পাল। তিনি এই বিষয়ে লিখিত অভিযোোগ জানাবেন বলে জানিয়েছেন।

08:41 AM (IST) Apr 12

বালিগঞ্জের পার্কলেনে এখনও শুরু হল না ভোট

বালিগঞ্জের পার্কলেনে এখনও শুরু হল না ভোট। ভোট শুর হওয়ার অনেকটা সময় পার হয়ে গেলেও বালিগঞ্জের পার্কলেনে এখনও ভোট শুরু না হওয়ায় উত্তেজনা ছড়িয়েছে। বালিগঞ্জের ৬৩ নং বুথে হচ্ছে না ভোট গ্রহন। 

08:22 AM (IST) Apr 12

বালিগঞ্জে ভোটের সকালে দেখা দুই শিবিরের প্রার্থী বাবুল- কামরুজ্জামানের

পার্ক সার্কাসের লেডি ব্রেবোর্ণ কলেজে হঠাৎ দেখা তৃণমূল প্রার্থী বাবুল সুপ্রিয় এবং কংগ্রেস প্রার্থী কামরুজ্জামান চৌধুরীর। চলল কুশল বিনিময়। আজ ভোটের সকালে সৌজন্য়ের ছবি বালিগঞ্জ বিধানসভায়। একুশের বিধানসভা ভোটেও এমন দৃশ্য সকালের দিকে দেখা গিয়েছিল। যদি বেলা বাড়তেই দৃশ্যপট পুরোটাই বদলে যায়। অভিযোগের পাহাড় তৈরি হয় শাসক ও বিরোধীদের মধ্যে।

08:11 AM (IST) Apr 12

বিজেপি ছেড়ে শান্তিতে আছি, বার্তা বাবুলের

বিজেপি ছেড়ে শান্তিতে আছি, উপনির্বাচনের সকালে বার্তা বাবুলের। আজ বালিগঞ্জ বিধানসভা উপনির্বাচনে রাজ্যের প্রয়াত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের সিটেই তৃণমূলের হয়ে প্রার্থী হয়েছেন বাবুল সুপ্রিয়। তবে বিজেপি ছাড়ার আগের মুহূর্ত অবধি  মানসিক চাপের মধ্য়ে দিয়ে গিয়েছেন বাবুল। কেন্দ্রীয় মন্ত্রীত্ব চলে যাওয়ার পর, অনেকটাই অভিমানে সোশ্যাল মিডিয়ায় জানিয়েছিলেন, রাজনীতিটাই ছেড়ে দেবেন। কিন্তু ছেড়ে যাওয়া হয়নি। চরম মনখারাপের দিনেই হাত বাড়িয়ে দিয়েছিলেন মমতা। 'তৃণমূলে কোনও দিনই নয়', বলা দুবারের আসানসোল জয়ী সংসদ আর পারেননি তৃণমূল সুপ্রিমোর আহ্বান ফেরাতে। 

07:53 AM (IST) Apr 12

বালিগঞ্জের মর্ডান হাইস্কুল ও পাঠভবনের বুথে কেন কলকাতা পুলিশ- বিজেপি প্রার্থী

বালিগঞ্জের মর্ডান হাইস্কুল এবং পাঠভবন স্কুলের বুথে কলকাতা পুলিশ। বুথের ভিতরে কেন কলকাতা পুলিশ, এনিয়ে কেন্দ্রীয়বাহিনীকে প্রশ্ন করেছেন বিজেপি প্রার্থী। উল্লেখ্য, গত উপনির্বাচনগুলিতেও নিরাপত্তা জনিত ইস্যু এনেই ক্ষোভে ফুঁসেছিল বিরোধী দলগুলি। ছাপ্পা ভোটের অভিযোগ তুলে গোটা রাজ্যে সব বিরোধীরা বিক্ষোভ চালিয়েছিল ভোটের বিকেলে। 

07:32 AM (IST) Apr 12

আসানসোল জয় নিয়ে আত্মবিশ্বাসী তৃণমূল প্রার্থী শত্রুঘ্ন সিনহা

আসানসোল জয় নিয়ে আত্মবিশ্বাসী তৃণমূল প্রার্থী শত্রুঘ্ন সিনহা। তিনি বলেছেন, মমতার বন্দ্য়োপাধ্যায়ের মনোনীত প্রার্থী তিনি। এটাই জয়ের জন্য যথেষ্ট। আসানসোল জিটি রোডের দুর্গা মন্দির এলাকায় একটি হোটেলে রয়েছে এই তারকা প্রার্থী। সূত্রের খবর ভোটের আগের রাতে দলীও নেতা কর্মীদের সঙ্গে বৈঠক করেছে শত্রুঘ্ন সিনহা। আজ ৮ টার পর ভোট পর্ব কেমন চলছে , তা ঘুরে দেখবেন বলে জানা গিয়েছে।

07:26 AM (IST) Apr 12

বালিগঞ্জের ২০৬ নং বুথে ভিভিপ্যাট নেই-অভিযোগ বাম প্রার্থীর

বালিগঞ্জের ২০৬ নং বুথে ভিভিপ্যাট নেই বলে অভিযোগ তুলেছেন সিপিআইএম প্রার্থী সায়রা শাহ হালিম।  উল্লেখ্য আজ বালিগঞ্জ উপনির্বানের দিনে মূলত প্রয়াত সুব্রত মুখোপাধ্যায়ের আসনেই এবার তৃণমূলের হয়ে দাঁড়িয়েছেন বাবুলসুপ্রিয়। তার বিপরীতে বামেদের হয়ে লড়ছে সায়রা শাহ হালিম। উল্লেখযোগ্য বিষয় এটাই, বিজেপির হয়ে দুইবারের  আসানসোল জয়ী সংসদ পদ্মশিবির ছেড়ে এসে এবার তৃণমূলের শক্তি বাড়িয়েছেন। এদিকে তার ছেড়ে যাওয়া সিটে এবার তৃণমূলের হয়ে লড়ছেন আরও এক পদ্মশিবির বদল করা হেভিওয়েট শত্রুঘ্ন সিনহা।

07:17 AM (IST) Apr 12

সুষ্টু ও অবাধ নির্বাচনে অনড় নির্বাচন কমিশন

ভোটগ্রহণের উপর কড়া নজরদারি রাখতে বালিগঞ্জের সমস্ত ভোটগ্রহণ কেন্দ্রে ওয়েব কাস্টিং-এর বন্দোবস্ত করা হয়েছে, আসানসোলের ৫১ শতাংশ বুথে ওয়েব কাস্টিং করা হয়েছে। এখানে ১০০ শতাংশ ওয়েব কাস্টিং না হওয়ার পিছনে ইন্টারনেট কানেক্টিভিটি না পাওয়ার কথা জানিয়েছে কমিশন, এছাড়াও দুই কেন্দ্রেই কিউআরটি টিম মোতায়েন রাখার কথা জানানো হয়েছে। 

07:09 AM (IST) Apr 12

বালিগঞ্জ বিধানসভা উপনির্বাচনে বিজেপি এজেন্টকে বসতে বাধা দেওয়ার অভিযোগ

বালিগঞ্জ বিধানসভা উপনির্বাচনের ভোটগ্রহণের শুরুতেই গণ্ডগোলের খবর, অশোক হল ভোটগ্রহণ কেন্দ্রকে বিজেপি এজেন্ট-কে বসতে বাধা দেওয়ার অভিযোগ, ঘটনাস্থলে যান খোদ বিজেপি প্রার্থী কেয়া ঘোষ, তিনি সেখান থেকে সেক্টর অফিসারকে ফোন করেন, এরপর বিজেপি এজেন্টকে বুথে বসতে দেওয়া হয়।  

07:06 AM (IST) Apr 12

ভোট শুরুর আগেই সন্ত্রাস নিয়ে সরব অগ্নিমিত্রা

বিজেপি মনোভাবাপান্ন ভোটদাতা এবং বিজেপি সমর্থকদের বাড়িতে ঢুকে ঢুকে রাতভর শাসানি এবং হুমকি দেওয়ার অভিযোগ আসানসোল লোকসভা উপনির্বাচনের প্রার্থী অগ্নিমিত্রা পল চৌধুরীর। এমনকী কিছু কিছু এলাকায় ভোটার কার্ড কেড়ে নেওয়া হয়েছে বলেও অভিযোগ করেছেন তিনি। পুলিশে অভিযোগ জানানোর চেষ্টা করা হলেও তা নথিভুক্ত হয়নি বলেও অভিযোগ করেছেন তিনি। 

07:02 AM (IST) Apr 12

আসানসোল ও বালিগঞ্জ কেন্দ্রের ভোট প্রার্থীরা একনজরে

বালিগঞ্জ বিধানসভা উপনির্বাচনের প্রার্থীরা- 

তৃণমূল কংগ্রেস- বাবুল সুপ্রিয়, বিজেপি- কেয়া ঘোষ, সিপিএম- সায়রা শাহ হালিম, কংগ্রেস- কামরুজ্জামান চৌধুরী

আসানসোল লোকসভা উপনির্বাচনের প্রার্থীরা- 

বিজেপি- অগ্নিমিত্রা পল চৌধুরী, তৃণমূল কংগ্রেস- শত্রুঘ্ন সিনহা, সিপিএম- পার্থ মুখোপাধ্যায়, কংগ্রেস- প্রসেনডিৎ পুইতুণ্ডি 

06:50 AM (IST) Apr 12

মোতায়েন আধা সেনা

আসানসোল লোকসভা কেন্দ্র ও বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে ১৩৮ কোম্পানি আধা সেনা মোতায়েন করা হয়েছে। আসানসোলের সমস্ত বুথকেই স্পর্শকাতর বলে ঘোষণা করা হয়েছে। উপনির্বাচনের অন্তত ১২ দিন আগে থেকে দুই কেন্দ্রেই আধা সেনা পৌঁছয় এবং রুট মার্চ করে।  ১২১ কোম্পানি আধা সেনা শুধু মাত্র মোতায়েন করা হয়েছে আসানসোল লোকসভা কেন্দ্রে। 

06:43 AM (IST) Apr 12

প্রয়াত সুব্রত মুখোপাধ্যায় ৭৩ হাজার ভোটে বালিগঞ্জে জিতেছিলেন

প্রায় ৭৩ হাজার ভোটে জিতেছিলেন প্রয়াত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। এছাড়া পুরভোটেও সব ওয়ার্ডে বিরাট বড় ব্যাবধানে একের পর এক জয় এনেছে তৃণমূল। অপরদিকে আসানসোল লোকসভা কেন্দ্রে আসন ২০১৪ এবং ২০১৯ সালে দুবাই জিতে নিয়েছে বিজেপি। বাবুলের দক্ষতা তাতে অন্যমাত্রা যোগ করেছিল। সুতরাং তৃণমূল যোগদানের পর প্রায় সবার মুখে সেই কলকাতা পুরভোটের থেকেই একটাই প্রশ্ন ছিল, কোন কেন্দ্র থেকে দাঁড়াবে বাবুল। কিন্তু ভোটের পর ভোট গেলেও বাবুলের প্রার্থী পদের কোনও খবর না পাওয়ায় তোপও দেগেছিল পদ্ম শিবির। তবে যে দুইবারের জয়ী বাবুলকে যে এবার বালিগঞ্জ বিধানসবা উপনির্বাচন থেকে লড়াই নামাবে তৃণমূল, তা বোধয় কেউ ঘুণাক্ষরেও আঁচ করতে পারেনি।

06:42 AM (IST) Apr 12

ভোটের আগের দিন খোশমেজাজে ছিলেন বাবুল

তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্য়োপাধ্যায় বলেছেন, বাবুল সুপ্রিয় তার মেরুদণ্ড সোজা রেখেছেন। সেই বাবুল বালিগঞ্জে লড়াই করছেন। ভোটের আগের দিন অবশ্য হালকা মেজাজেই রয়েছেন তিনি। যোগাযোগ রেখে চলেছেন এই বোটের দায়িত্ব প্রাপ্ত নেতা দেবাশিস কুমারের সঙ্গে। দিনভর কথা বলছেন ইলেকশন এজেন্ট থেকে বিধানসভা কেন্দ্রের মধ্যে থাকা কাউন্সিলরদের সঙ্গে। উল্লেখ্য বাবুলের আগের পরিচয় অর্থাৎ বিজেপির সময়ের ইস্যুকে হাতিয়ার করে বিরোধীরা তার বিরুদ্ধে প্রচার চালালেও বাবুলের সবচেয়ে বড় ভরসা তৃণমূলের সংগঠন।

06:42 AM (IST) Apr 12

আসানসোল লোকসভা একবারও জয় পায়নি তৃণমূল

আসানসোল লোকসভা কেন্দ্রে কোনওদিনই জয় করতে পারেনি তৃণমূল কংগ্রেস। বামেদের থেকে বিজেপি নিয়েছে এই আসন। দোলা সেন, মুনমুন সেনের মতো দুই প্রার্থীই দুবার বিজেপিতে থাকাকালীন বাবুল সুপ্রিয়োর কাছে হেরে গিয়েছেন। তবে কেন্দ্রীয় মন্ত্রিত্ব যাবার পর অনেক জলঘোলা শেষে বিজেপি সংসদ পদ ছেড়ে তৃণমূলে যোগ দেন বাবুল। ঘটনাচক্রে দুবারের সেই আসানসোল জয়ী বাবুল এবার বিজেপির বিরুদ্ধেই লড়বেন বালিগঞ্জ উপানির্বাচন থেকে। এবং তাঁর ছেড়ে যাওয়া আসনে তৃণমূলের হয়ে বিজেপির বিরুদ্ধে লড়বেন তৃণমূল প্রার্থী শত্রুঘ্ন সিনহা।