পুজোর আগে সুখবর, রাজ্যে পৌঁছাল ৪০ টন পদ্মার ইলিশ

বুধবার পেট্রাপোল সীমান্ত দিয়ে পদ্মার ইলিশ রাজ্যে এসে পৌঁছেছে। তারপর সেখান থেকে ট্রাক বদলে ইতিমধ্যেই সেগুলি কলকাতার পাইকারি বাজারের উদ্দেশ্যে রওনা দিয়েছে। 

Asianet News Bangla | Published : Sep 22, 2021 4:43 PM IST

দুর্গা পুজোর (Durga Puja) আগে সুখবর ভোজনরসিক বাঙালিদের (Bengali) জন্য। এই টানা বৃষ্টির মধ্যেই রাজ্যে এল পদ্মার ইলিশ (Hilsa of padma)। ১৪ টি ট্রাকে করে প্রায় ৪০ টন ইলিশ প্রবেশ করেছে রাজ্যে। ‌বুধবার পেট্রাপোল সীমান্ত (Petrapole border) দিয়ে পদ্মার ইলিশ রাজ্যে এসে পৌঁছেছে। তারপর সেখান থেকে ট্রাক বদলে ইতিমধ্যেই সেগুলি কলকাতার পাইকারি বাজারের উদ্দেশ্যে রওনা দিয়েছে। আজ থেকে আগামী ১০ অক্টোবর পর্যন্ত প্রায় প্রতিদিনই এই মাছ ভারতে আসবে। আর পুজোর আগে এই মাছের স্বাদ পাওয়া যাবে এটা ভেবেই আনন্দিত ভোজনরসিক বাঙালি। তেমনই বেজায় খুশি হয়েছেন মাছ ব্যবসায়ীরাও।

রাজ্যবাসীর কাছে বাংলাদেশের ইলিশের চাহিদা বরাবরাই রয়েছে। বর্ষার সময় এই ইলিশ পাওয়া না গেলে মন খারাপ হয়ে যায় বাঙালির। পাতে সঠিক ইলিশ না দেখে ছুটির দুপুরগুলো যেন কেমন ফিকে হয়ে যায়। কিন্তু, এবার পুজোর আগে এই ইলিশের স্বাদ গ্রহণ করতে পারবেন এটা ভেবেই আনন্দিত তাঁরা। 

একসময় বর্ষার শুরু থেকেই প্রতিদিন টন টন ইলিশ আমদানি হত ভারতে। কোটি কোটি টাকার ব্যবসা হত। গত কয়েক বছর ধরে এদেশে বাংলাদেশের ইলিশ আসা বন্ধ হয়ে গিয়েছে। বাংলাদেশ সরকারের নিষেধাজ্ঞার জেরে এতদিন সেই ইলিশের স্বাদ গ্রহণ করতে পারেননি বাংলার ভোজনরসিক বাঙালি। 

আরও পড়ুন- 'লুঙ্গি পরে জলের মধ্যে ঘুরে বেড়াচ্ছেন, দেখে কষ্ট হয়', সৌগতকে কটাক্ষ সুকান্তর

আরও পড়ুন- "মমতা ক্ষমতালোভী, একসময় এই দলে আমিও ল্যাম্পপোস্ট ছিলাম", আক্রমণ শুভেন্দুর

অনেক আবেদনের পর গত বছর পুজোর আগে ২ হাজার মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানি করার অনুমতি দিয়েছিল বাংলাদেশ সরকার। এবছরও ঠিক দুর্গা পুজোর আগে ইলিশ রপ্তানিতে অনুমতি দিয়েছে সে দেশের সরকার। তবে সেই অনুমতি খুব সহজে মেলেনি। অনেকবার অনুরোধ করা হয়েছে। তারপরই সেই আবেদনে সাড়া দিয়েছে বাংলাদেশ সরকার। আর অবশেষে তারপর বাংলাদেশ থেকে ৪০ টন ইলিশ এসে পৌঁছাল বাংলায়। 

আরও পড়ুুন- চাকরিতে যোগ দিয়ে জানলেন নিয়োগপত্র ভুয়ো, পুলিশের জালে প্রতারক

২০ সেপ্টেম্বর বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব তানিয়া ইসলাম এক নির্দেশিকা জারি করে জানান, বাংলাদেশ সরকার পুজো উপলক্ষ্যে এবছর ভারতে ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ রপ্তানীর অনুমতি দিল। ৫২টি সংস্থার মাধ্যমে এই মাছ ভারতে রপ্তানী হবে। প্রত্যেকের জন্য ৪০ টন করে ইলিশ বরাদ্দ করা হয়েছে। ১০ অক্টোবর পর্যন্ত এই মাছগুলি রপ্তানি করা হবে।

Heavy Rain fall  forecast  in Kolkata and North Bengal due to the deep depression on 22 September RTB

Share this article
click me!