Web Desk - ANB | Published : Dec 3, 2021 9:26 PM IST / Updated: Dec 05 2021, 03:07 PM IST

Cyclone Jawad-Live Updates: ঘূর্ণিঝড় জাওয়াদ-এর প্রভাবে বর্ষণ মুখর কলকাতা

সংক্ষিপ্ত

  ঘূর্ণীঝড় জাওয়াদের প্রভাবে প্রবল বর্ষণের পূর্বাভাস সারা বাংলায়। ঘূর্ণীঝড় জাওয়াদের প্রভাবে বাংলার উপকূলে সমুদ্র উত্তাল হবে। শনিবার সকালে সমুদ্র উপকূলে বাতাসের গতিবেগ ৬৫ থেকে ৮০ কিলোমিটার হতে পারে। সোমবার পর্যন্ত  সমুদ্রে মাছ ধরতে যাওয়াতে মৎস্যজীবীদের উপর নিষেধাজ্ঞা জারি করেছে হাওয়া অফিস । এই ঘূর্ণিঝড়ের প্রভাবে কলকাতাসহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলায় বৃষ্টি এবং উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  

08:03 PM (IST) Dec 05

কলকাতায় জল জমার সম্ভাবনা নেই : ফিরহাদ

ঘূর্ণিঝড়ের আশঙ্কা না থাকলেও জাওয়াদের প্রভাবে পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উপকূলবর্তী এলাকায় বইবে ঝোড়ো হাওয়া। এ বিষয়ে ফিরহাদ হাকিম বলেন, "খুব ভারী বৃষ্টি না হলে কলকাতায় জল জমার কোনও সম্ভাবনা নেই। বিশেষত নীচু এলাকায় পাম্প তৈরি রাখতে বলেছি।" 

06:34 PM (IST) Dec 05

ভারী বৃষ্টি ওডিশার বিভিন্ন জেলায়

ওডিশার বেশিরভাগ জেলা থেকে বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে বলে  আবহাওয়া অফিস জানিয়েছে। গঞ্জাম, খুরদা, পুরী, কেন্দ্রপাড়া এবং জগৎসিংহপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হয়েছে।

06:13 PM (IST) Dec 05

কলকাতায় আজ থেকে কাল সকাল পর্যন্ত ভারী বৃষ্টি হবে

আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্য়োপাধ্যায় জানিয়েছেন, ঘূর্ণিঝড় দুর্বল হয়ে অতি গভীর নিম্নচাপ রূপে উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে বিরাজ করছে। এটি শক্তি হারিয়ে গভীর নিম্নচাপ রূপে থাকবে। পশ্চিমবঙ্গের উপকুলে ৫০ থেকে ৬০ কিমি বেগে হওয়া বইবে। কলকাতায় আজ থেকে কাল সকাল পর্যন্ত ভারী বৃষ্টি হবে আগামীকাল ধীরে ধীরে উপকূলের হাওয়ার গতি কমবে। 

04:25 PM (IST) Dec 05

গোসাবার কুমিরমারিতে বাঁধ মেরামতিতে তৎপর প্রশাসন

 শনিবার রাতের জোয়ারে দক্ষিন ২৪ পরগনার গোসাবার কুমিরমারি গ্রাম পঞ্চায়েতের কোরানখালি নদীর বাঁধ ভেঙে যায়। ফলে নদীর নোনা জল ঢুকে প্লাবিত হয় কুমিরমারি দক্ষিন পাড়ার বেশ কিছুটা অংশ। রাতেই সেচ দফতরের কর্মীরা স্থানীয় গ্রামবাসীদের সাহায্য বাঁধ মেরামতির কাজে হাত লাগায়। কিন্তু জোয়ার থাকার কারণে সেই বাঁধ মেরামতির কাজ সম্পূর্ণ করা যায়নি। তবে রবিবার দুপুর থেকে দ্রুত বাঁধ মেরামতির কাজ শুরু করেছে সেচ দফতর। 

04:01 PM (IST) Dec 05

ঘূর্ণিঝড় দুর্বল হয়ে অতি গভীর নিম্নচাপ রূপে বঙ্গোপসাগরে বিরাজ করছে

ঘূর্ণিঝড় দুর্বল হয়ে অতি গভীর নিম্নচাপ রূপে উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে বিরাজ করছে। এটি আগামী ৩ ঘণ্টার শক্তি হারিয়ে গভীর নিম্নচাপ রূপে থাকবে । উড়িষ্যায় উপকূল ধরে পশ্চিম বঙ্গ উপকূলে এগোবে। রাতে আরো শক্তি হারাবে । ৫ তারিখ দুই মেদনিপুর ও দুই ২৪ পরগনায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি বাকি জেলায় ভারী বৃষ্টি হবে । 

03:48 PM (IST) Dec 05

কলকাতার রাস্তায় উপড়ে পড়ল গাছ

বৃষ্টিতে উত্তর কলকাতার বিবেকানন্দ রোডে রাস্তার উপর উপড়ে পড়ে গাছ। দ্রুত গাছ কেটে রাস্তা পরিষ্কার করেন কলকাতা পুরসভার কর্মীরা।

03:11 PM (IST) Dec 05

ঘূর্ণিঝড় জাওয়াদ-এর প্রভাবে সারাদিন বৃষ্টি বঙ্গে

ঘূর্ণিঝড় জাওয়াদ-এর প্রভাবে সারাদিন বৃষ্টি বঙ্গে। দেখে নিন বৃষ্টি ভেজা কলকাতার কিছু ছবি-

 

02:33 PM (IST) Dec 05

দাপট বাড়াচ্ছে জাওয়াদ, প্রবল দুর্যোগের জেরে বন্ধ করে হয়ে গেল হাওড়া-কলকাতা ফেরি সার্ভিস

প্রবল প্রাকৃতিক দুর্যোগের জেরে হাওড়া ও কলকাতার মধ্যে বন্ধ করে দেওয়া হল ফেরি সার্ভিস। হুগলি নদী জলপথ পরিবহন সমিতি এবং ভূতল পরিবহন সংস্থা সূত্রে খবর রিভার ট্রাফিক পুলিশ এবং প্রশাসনের নির্দেশে লঞ্চ সার্ভিস বন্ধ করে দেওয়া হয়। হাওড়া ফেরিঘাটে দেখা গেল একাধিক ভেসেলকে জেটির সঙ্গে মোটা দড়ি দিয়ে বাঁধা আছে। কোনোরকম বিপত্তি এড়াতেই এই ব্যবস্থা বলে প্রশাসন সূত্রে খবর। 

02:07 PM (IST) Dec 05

জাওয়াদের জের, ফুঁসছে হলদি নদী

একদিকে অমাবস্যার ভরা কোটাল, অন্যদিকে ঘূর্ণিঝড়। আর তার জেরেই ফুঁসছে হলদি নদী। পূর্ব মেদিনীপুরে হলদিয়ায় হলদি নদীর জলস্তর ক্রমশ বাড়ছে। প্রশাসনের তরফে সতর্কমূলক প্রচার করা হচ্ছে। তৎপর রয়েছে পুলিশ প্রশাসন। পাশেই রয়েছে উপকূলরক্ষী বাহিনীর হেডকোয়ার্টার, তারাও প্রস্তুত বিপর্যয় মোকাবিলার জন্য। হলদিয়া থেকে নন্দীগ্রাম যাওয়ার ফেরি পরিষেবা সচল রাখা হয়েছে। 

01:43 PM (IST) Dec 05

দেখুন উত্তাল সমুদ্রের ছবি

আর কিছুক্ষণের মধ্যেই পুরী উপকূলে আছড়ে পড়বে জাওয়াদ। তার আগে থেকেই উত্তাল হয়ে রয়েছে সমুদ্র। সেই কারণে কোনও পর্যটককে সমুদ্র নামতে দেওয়া হচ্ছে না।

 

 

01:14 PM (IST) Dec 05

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে বিপদের আশঙ্কা হাওড়ায়, ফেরী ঘাটে মন্ত্রী

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে বিপদের সম্ভাবনা ,জলমগ্ন হবার আশঙ্কায় সর্তক হাওড়া জেলা প্রশাসন।   সকাল থেকেই তৃণমূল কর্মীদের সঙ্গে নিয়ে ফেরী ঘাট গুলি পরিদর্শন ‌করেন মন্ত্রী অরূপ রায়।

12:41 PM (IST) Dec 05

জাওয়াদ আতঙ্কের মধ্যেই সুন্দরবনে চলছে বাঁধের কাজ

বসিরহাট মহকুমার সুন্দরবনের সন্দেশখালি দু'নম্বর ব্লকের সন্দেশখালি গ্রাম পঞ্চায়েতের ডাঁসা নদীর তীরে জাওয়াদ আতঙ্কের মধ্যেই চলছে বাঁধের কাজ। একেবারে জেসিবি লাগিয়ে মাটি খুঁড়ে সুন্দরবনবাসির আতঙ্ক কাটাতে তৎপর ব্লক প্রশাসন। সন্দেশখালি দু'নম্বর পঞ্চায়েত সমিতির খাদ‍্যের কর্মাধ‍্যক্ষ সুশান্ত সর্দার জানান, জাওয়াদ আতঙ্কের মধ্যেই পুরোদমে ডাঁসা নদীর তীরে কাজের কাজ চলছে। ১৬ ফুট উঁচু ও ১৪ ফুট চওড়া হচ্ছে এই বাঁধ।

12:41 PM (IST) Dec 05

বিকেলে ওডিশায় আঘাত হানবে ঘূর্ণিঝড় জাওয়াদ


বিকেলে ওডিশায় আঘাত হানবে ঘূর্ণিঝড় জাওয়াদ, পুরীতে মাঝারি বৃষ্টিপাত, সতর্ক NDRF

12:25 PM (IST) Dec 05

জাওয়াদ ও প্রবল জলোচ্ছাসের কারণে খেয়া চলাচল বন্ধ গোসাবায়

জাওয়াদের কারণে নিম্নচাপ ও অমাবশ্যার ভরা কোটালের ফলে সুন্দরবনের নদী গুলিতে প্রবল জলোচ্ছাস শুরু হয়েছে। সেই কারণেই আপাতত গদখালি গোসাবার মধ্যে খেয়া পারাপার বন্ধ রেখেছে প্রশাসন। রবিবার সকাল থেকেই খেয়া চলাচল বন্ধ। ব্লক প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে শুধুমাত্র জরুরী পরিষেবার জন্য খেয়া পারাপার করানো হচ্ছে।

11:58 AM (IST) Dec 05

আর কিছুক্ষণের মধ্যেই পুরীর উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণীঝড়

ধেয়ে আসছে ক্রমশ ঘূর্ণীঝড় জাওয়াদ। আর কিছুক্ষণের মধ্যেই ঘূর্ণিঝড় পুরীর উপকূলে আছড়ে পড়বে। তবে আগে থেকে সতর্ক রয়েছে পুরী প্রশাসন। গত দুদিন ধরেই সমস্ত হোটেল খালি করে দেয়া হয়েছে কোন পর্যটক  নামতে দেয়া হচ্ছে না সিবিজে সাধারণ মানুষকেও সরিয়ে দেয়া হয়েছে কারণ গত দুবার যেরকম ভাবে ঝড় আছে পড়েছিল পুরীতে আগেভাগেই প্রশাসন কোন ঝুঁকি নিতে চাইছেন না তার জেরেই সর্বক্ষণ চলছে নজরদারি।

11:13 AM (IST) Dec 05

জাওয়াদের প্রভাবে ডুবল নৌকা, জলোচ্ছ্বাস সুন্দরবনের নদীগুলিতে

গঙ্গাসাগরের কচুবেরিয়া ঘাটের কাছে বেঁধে রাখা নৌকা ডুবল মুড়িগঙ্গা নদীতে। ঘটনাটি ঘটেছে রবিবার সকালে। দুর্যোগের জেরে কচুবেরিয়া ঘাটের কাছে নোঙর করা ছিল নৌকা। সেই নৌকা ডুবে যাওযায় আতঙ্ক ছড়াল এলাকায়। তবে নৌকাতে কেউ ছিল না বলেই জানা গিয়েছে। কি করে নৌকাডুবি হল তা খতিয়ে দেখছে প্রশাসন। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে দুর্যোগের কারণেই এই ঘটনা ঘটেছে।

11:01 AM (IST) Dec 05

পুরীতে আছড়ে পড়বে জাওয়াদ

আর কিছুক্ষণের মধ্যেই ঘূর্ণিঝড় পুরীর উপকূলে আছড়ে পড়বে। গত দুদিন ধরেই কোনও পর্যটককে নামতে দেয়া হচ্ছে না সমুদ্রে। স্থানীয়দেরও সমুদ্র সৈকত থেকে সরিয়ে দেওয়া হয়েছে। কারণ গত দুবার যেরকমভাবে ঝড় আছড়ে পড়েছিল পুরীতে তাই আর কোনও ঝুঁকি নিতে চাইছে না প্রশাসন। সর্বক্ষণ চলছে নজরদারি। 

10:53 AM (IST) Dec 05

জাওয়াদের আতঙ্ক কাটিয়ে স্বাভাবিক ছন্দে ফিরল সুন্দরবন

শক্তি ক্ষয় করে ঘূর্ণিঝড় থেকে নিম্নচাপে পরিণত হয়েছে জাওয়াদ। যার জেরে বসিরহাট মহকুমার সুন্দরবনের হিঙ্গলগঞ্জ, হেমনগর, সন্দেশখালি ও হাসনাবাদে মানুষের মধ্যে আতঙ্ক অনেকটাই কমেছে। বিশেষ করে যে সমস্ত লঞ্চ গুলি নদী পাড়ে সুরক্ষিত স্থানে নোঙর করা ছিল সেই সমস্ত লঞ্চের কর্মীরা নিজেদেরকে এখন নিরাপদ মনে করছেন। যদিও সকাল থেকে বৃষ্টি হয়েই চলেছে। এখনো হয়তো দুর্যোগ কাটেনি‌। কিন্তু আম্ফান বা ইয়াশের মতো পরিস্থিতি না হওয়ায় যথেষ্টই খুশির হাওয়া সুন্দরবনে। দুর্যোগের আশঙ্কা করে একাধিক রুটে ফেরি চলাচল বিঘ্নিত হওয়ার কথা থাকলেও এই বৃষ্টিতে সমস্ত ঘাটে ফেরি চলাচল স্বাভাবিক রয়েছে।

10:20 AM (IST) Dec 05

সমুদ্র উপকূল ও উপকূল সংলগ্ন জেলাগুলিতে হালকা ঝোড়ো হাওয়া

হাওয়া অফিস জানিয়েছে, বৃষ্টি চলবে রবিবার সারাদিন।  সমুদ্র উপকূল ও উপকূল সংলগ্ন জেলাগুলিতে হালকা ঝোড়ো হাওয়া।  ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং ঝাড়গ্রামে।  ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা, হাওড়া ,হুগলি সহ উপকূল সংলগ্ন জেলাগুলিতেও।  

09:47 AM (IST) Dec 05

সচেতনতা বাড়াতে প্রচারে পুলিশ

সচেতনতা বাড়াতে রাজ্যের উপকূলীয় জেলাগুলিতে সাতসকালেই প্রচারে বেরিয়েছে পুলিশ। যাতে কোনওভাবেই নাগরিক জীবন বিপন্ন না হয়, সেদিকে কড়া নজর রাখছে প্রশাসন।

08:33 AM (IST) Dec 05

ঘূর্ণীঝড় জাওয়াদ আছড়ে না পড়লেও প্রভাব রয়েছে দীঘায়

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর,  পশ্চিমবঙ্গে আর এই ঘূর্ণিঝড়ের কোনও প্রভাব থাকবে না। তবে ঘূর্ণীঝড় জাওয়াদ আছড়ে না পড়লেও তার প্রভাব রয়েছে দীঘা উপকূলীয় এলাকায়।

11:38 PM (IST) Dec 04

শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হল ঘূর্ণিঝড় জাওয়াদ

ক্রমে শক্তি হারাচ্ছে ঘূর্ণিঝড় জাওয়াদ (Cyclone Jawad)। শক্তি হারিয়ে এটি গভীর নিম্নচাপে (Depression) পরিণত হয়েছে বলে জানাল কলকাতা আলিপুর আবহাওয়া দফতর। এটি বর্তমানে বিশাখাপত্তনাম থেকে প্রায় ১৮০ কিলোমিটার পূর্ব-দক্ষিণপূর্বে, গোপালপুর থেকে ২৬০ কিলোমিটার দক্ষিণে, পুরী থেকে ৩৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পারাদ্বীপের ৪২০ কিমি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থিত।   

 

10:06 PM (IST) Dec 04

প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় প্রশাসনের সর্বস্তরে প্রস্তুতি তুঙ্গে

প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় প্রশাসনের সর্বস্তরে প্রস্তুতি তুঙ্গে। নবান্ন ও লালবাজারের কন্ট্রোল রুম থেকে নজরদারি চলছে। মানুষজনকে সতর্ক করতে চলছে মাইকে করে প্রচার। সমুদ্রে নজরদারি চালাচ্ছে উপকূল রক্ষী বাহিনীও। দুর্যোগের কথা মাথায় রেখে বাতিল করা হয়েছে বহু ট্রেন

08:59 PM (IST) Dec 04

পুরীতে ঢোকার আগেই শক্তি হারাবে জাওয়াদ

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, পুরীর দিকে ক্রমশ এগোচ্ছে ঘূর্ণিঝড় জওয়াদ। পুরীতে ঢোকার আগেই শক্তি হারাবে জওয়াদ। শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে ঘূর্ণিঝড়।

07:36 PM (IST) Dec 04

জাওয়াদের প্রভাবে বৃষ্টি, ব্যাপক ক্ষতির আশঙ্কা কৃষকদের

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে ইতিমধ্যেই বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। আর এতেই দুশ্চিন্তায় পড়ে গিয়েছেন রাজ্যের কৃষকরা। এখনও পর্যন্ত মাঠেই পড়ে রয়েছে ধান। ফলে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন তাঁরা। তবে এক্ষেত্রে তাঁদের পাশে থাকার আশ্বাস দিয়েছে প্রশাসন। ধান নষ্টের ক্ষতির আশঙ্কা করছেন পশ্চিম বর্ধমানের কাঁকসার কৃষকরাও।

06:17 PM (IST) Dec 04

শক্তি হারাবে জাওয়াদ, বাংলায় ঘূর্ণিঝড়ের আশঙ্কা নেই

ক্রমশ পুরীর দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় জাওয়াদ। পুরীতে ঢোকার আগেই শক্তি হারাবে জাওয়াদ। শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে ঘূর্ণিঝড়। বাংলায় ঘূর্ণিঝড়ের আশঙ্কা না থাকলেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আজ রাত থেকে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। এছাড়া কলকাতা, হাওড়া, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হুগলি, ঝাড়গ্রামে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

06:13 PM (IST) Dec 04

দুর্যোগ মোকাবিলায় সেচ, বিদ্যুত্‍ দফতরের কর্মীদের ছুটি বাতিল

দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত রাজ্য সরকার। ৭ ডিসেম্বর পর্যন্ত সেচ, বিদ্যুত্‍ দফতরের কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। পাশাপাশি বিপর্যয় মোকাবিলা দফতরের ছুটিও বাতিল হয়েছে। বিশেষ নজর দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। দক্ষিণ ২৪ পরগনায় ৪২টি ত্রাণ শিবির, ১১৫টি সাইক্লোন সেন্টার খোলা হয়েছে। 

05:21 PM (IST) Dec 04

এনডিআরএফ টিম মাইকিং শুরু করল ঘাটালে

জেলার স্পর্শ কাতর এলাকা "ঘাটাল" ও "খড়গপুর" মহাকুমা, এনডিআরএফ টিম মাইকিং শুরু করলো ঘাটালে। গত বর্ষায় চারবার প্লাবিত হয়েছে ঘাটাল। খড়গপুর মহাকুমার বিস্তীর্ণ অংশও অতি বর্ষণে প্লাবনে ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই সম্ভাব্য ঝড় বৃষ্টিতে ওই দুই মহাকুমার সবথেকে বেশি ক্ষতি হতে পারে এমন ধরে নিয়েই প্রস্তুতি রাখা হয়েছে। জেলায় আসা এনডিআরএফ -এর টিম কে ভাগ করে ওই দুই মহাকুমাতে রাখা হয়েছে।

04:10 PM (IST) Dec 04

ঘূর্ণীঝড় এখন পশ্চিম মধ্য বঙ্গোপসগরের পুরী থেকে ৩৯০ কিমি দূরে

ঘূর্ণীঝড় এখন পশ্চিম মধ্য বঙ্গোপসগরের পুরী থেকে ৩৯০ কিমি দূরে রয়েছে। প্রথম ৬ ঘণ্টার উত্তর দিকে যাবে ,তারপরে উত্তর পুর্ব দিকে যাবে ও দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হবে।  ৫ তারিখ পুরী উপকূলে পৌঁছাবে। 

03:19 PM (IST) Dec 04

১০০ কিমি বেগে ঘূর্ণীঝড় আসার আগেই বন্ধ স্কুল, বাতিল পরীক্ষা

ক্রমশ কাছে এগিয়ে আসছে ঘূর্ণীঝড় জাওয়াদ । ওড়িশা এবং অন্ধ্রের উপকূলীয় অঞ্চলে তা আছড়ে পড়বে। এখানেই শেষ নয়, দেশের বিভিন্ন প্রান্তেই আলাদা আলাদা পড়বে। ওড়িশা ও অন্ধ্রপ্রদেশে সবচেয়ে বেশি প্রভাব পড়ে বলেই জানা পারা গিয়েছে।  ইতিমধ্য়েই এহেন পরিস্থিতিতে ওড়িশার ১৯ জেলায় স্কুল কলেজ বন্ধ থাকছে। অন্ধ্রপ্রদেশ ও ওড়িশায় ইউজিসি নেট ( UGC Net) স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

03:06 PM (IST) Dec 04

' বিপর্যয়ে রাজ্যকে কেন্দ্রের সঙ্গে সমন্বয় রাখতে হবে'- সুকান্ত

বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেছেন, 'জাওয়াদের মতো বিপর্যয়ের ক্ষেত্রে রাজ্যকে কেন্দ্রের সঙ্গে সমন্বয় রেখে কাজ করা দরকার। ঘূর্ণিঝড় মোকাবিলার জন্য কেন্দ্রের সরকারের তরফে ওড়িশা ও পশ্চিমবঙ্গর জন্য অনেকগুলি হেলিকপ্টার ও এয়ারক্রাফট তৈরী রাখা হয়েছে। তৈরী আছে এনডিআরএফ টিম। প্রয়োজনে তারা ঝাঁপিয়ে পড়বে।  এই অবস্থায় রাজ্য সরকার কেন্দ্রের সরকারের সঙ্গে  সামঞ্জস্য রেখে কাজ না করলে ফের রাজ্য সরকার এই ধরনের বিপর্যয় মোকাবিলার ক্ষেত্রে লেজে গোবরে হবে।এই ধরনের বিপদ মোকাবিলায় রাজ্য সরকার কতটা প্রস্তুত তা আমরা কেউ জানি না। বিষয়টি সম্পর্কে বিধায়ক,  সাংসদদেরও কিছু জানানো হয়নি। সবকিছু লুকিয়ে করে রাজ্য সরকার। অতীতে ত্রাণ যেভাবে লুঠ হয়েছে সে বিষয়টাও মাথায় রেখে রাজ্য সরকারের কাজ করা দরকার।'

02:25 PM (IST) Dec 04

ক্রমশ শক্তি সঞ্চয় করে বিধ্বংসী রূপ নিচ্ছে ঘূর্ণিঝড় 'জাওয়াদ'..

 

ক্রমশ শক্তি সঞ্চয় করে বিধ্বংসী রূপ নিচ্ছে ঘূর্ণিঝড় 'জাওয়াদ'..

 

01:35 PM (IST) Dec 04

পুরী ছুঁয়ে বাংলায় প্রবেশের আশঙ্কা ঘূর্ণিঝড় জাওয়াদের..

 

পুরী ছুঁয়ে বাংলায় প্রবেশের আশঙ্কা ঘূর্ণিঝড় জাওয়াদের..

 

01:21 PM (IST) Dec 04

ক্রমশ শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় 'জাওয়াদ'..

 

ক্রমশ শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় 'জাওয়াদ'..

 

12:38 PM (IST) Dec 04

ঘূর্ণীঝড়ে বিদ্যুৎ বিভ্রাট হলে ২৪ ঘন্টা পরিষেবা দেবে CESC

ঘূর্ণীঝড়ে (Cyclone Jawad) বিদ্যুৎ বিভ্রাট হলে ২৪ ঘন্টা পাশে আছে সিইএসসি।  ঘূর্ণীঝড় জাওয়াদ আসার আগেই গ্রাহকদের জন্য এমনটাই ঘোষণা করল সিইএসসি।   বাংলায় এই ঘূর্ণীঝড় আছড়ে পড়ার পরে যদিও কোনও নির্ধারিত এলাকার মধ্য়ে বিদ্যুৎ বিচ্ছিন্ন বা বিদ্যুৎ সংক্রান্ত কোনও অসুবিধার সৃষ্টি হয়, তাহলে অবশ্যই সিইএসসি-কে সপ্তাহের ৭ দিনই  ২৪ ঘন্টা পাশে পাবে  শহরবাসী। এই ঘোষণার সঙ্গে তাঁরা একটি হোয়াটসঅ্যাপ নং ও পাঠিয়েছেন। নম্বরটি হল ৭৪৩৯ ০০১৯১২।

11:14 AM (IST) Dec 04

পুরীতে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় জাওয়াদ

ঘূর্ণিঝড় জাওয়াদের (Cyclone jawad) ভ্রুকূটি ক্রমশই বাড়ছে। ইতিমধ্যেই বৃষ্টি শুরু হয়েছে ওড়িশার পুরীতে (Puri)। সঙ্গে বইছে তীব্র ঝোড়ো হাওয়া। আবহাওয়াবীদরা মনে করছেন এই ঘূর্ণিঝড় পুরীর উপকূলবর্তী কোনও এলাকাতও আছড়ে পড়তে পারে। রবিবার বিকেলে পুরী উপকূলে আছড়ে পড়ার পরে এটি গভীর নিম্নচাপে পরিণত হবে বলেও পূর্বাভাস দিয়েছে আবহাওয়াবিদরা। আবহাওয়াবিদদের কথায় ঘূর্ণিঝড়ের এখনও পর্যন্ত যা অবস্থা তাতে ওড়িশা উপকূলে আছড়ে পড়ার অনুকূল পরিস্থিতি রয়েছে। 
 

Cyclone Jawad: রবিবার পুরীতে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় জাওয়াদ, বৃষ্টি শুরু ওড়িশা উপকূলে

10:43 AM (IST) Dec 04

ঘূর্ণীঝড় জাওয়াদ নিয়ে সচেতনতা বাড়াতে দীঘায় প্রচারে নেমেছে NDRF

ঘূর্ণীঝড় জাওয়াদ নিয়ে সচেতনতা বাড়াতে দীঘায় প্রচারে নেমেছে NDRF। মূলত ঘূর্ণীঝড় আছড়ে পড়ার সম্ভবনা রয়েছে উপকূলীয়বর্তী জেলাগুলিতে। তাই আগাম প্রচারে নেমেছে এনডিআরএফ।

09:23 AM (IST) Dec 04

ঘূর্ণিঝড়ের জেরে দুর্যোগের আশঙ্কায় বাতিল ট্রেন

ঘূর্ণিঝড় জাওয়াদের জেরে দুর্যোগের আশঙ্কায় আরো ৩৬ টি ট্রেন বাতিলের সিদ্ধান্ত দক্ষিণ-পূর্ব রেলের

09:14 AM (IST) Dec 04

দিঘাতে বৃষ্টি শুরু

ঘূর্ণিঝড় জাওয়াদের জন্য সকাল থেকেই মেঘলা আকাশ হাল্কা বৃষ্টি শুরু হয়েছে দীঘা উপকূলীয় এলাকায়। সমুদ্রে জলোচ্ছ্বাস ও দেখা যাচ্ছে। পুলিশের পক্ষ থেকে নজরদারি চালানো হচ্ছে। পর্যটকদের সমুদ্র এলাকা থেকে দূরে সরে যেতে বলা হচ্ছে।

09:13 AM (IST) Dec 04

ঘূর্ণীঝড়ের জেরে বাতিল হতে পারে বিমান

 ঘূর্ণীঝড় জাওয়াদের জেরে দুর্যোগের আশঙ্কায় সতর্ক আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ। কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ আবহাওয়া দফতর ডিজাস্টার ম্যানেজমেন্ট, সেন্ট্রাল ইন্ড্রাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স, বিভিন্ন বেসরকারি বিমান সংস্থার জরুরী ভিত্তিতে বৈঠক ডাকা হয়েছে। ওড়িশা-অন্ধ্রের বিমানবন্দর গুলির বেসরকারি বিমান সংস্থার উড়ান বাতিল হতে পারে।