রাস্তা আটকাতে পারে হাতির পাল, মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য পাহারা বনদফতরের

বাঁকুড়া জেলায় ১৪১টি পরীক্ষাকেন্দ্রে ৫৩ হাজার ১৫১ জন ছাত্রছাত্রী মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে। হাতেগোনা কয়েকটি পরীক্ষা কেন্দ্র রয়েছে যে কেন্দ্রগুলিতে পরীক্ষার্থীদের জঙ্গলের রাস্তা ব্যবহার করে পরীক্ষাকেন্দ্রে পৌঁছাতে হয়। এদিকে সেখানে মাঝে মধ্যেই দেখা যায় হাতির পালকে।

Web Desk - ANB | Published : Mar 7, 2022 11:38 AM IST

জঙ্গলে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে হাতি। মাঝে মধ্যেই ঘুরতে ঘুরতে লোকালয়ে প্রবেশ করে তারা। আর রাস্তার মাঝে দলবল নিয়ে মাঝে মধ্যেই তাদের হাজির হতে দেখা যায়। এই হাতির উপদ্রবে যাতে মাধ্যমিক পরীক্ষার্থীদের কোনও সমস্যা না হয় তার জন্য এলাকার রাস্তায় সকাল থেকেই টহল দিল বাঁকুড়া উত্তর বনবিভাগ। এলাকার রাস্তা দিয়ে যাতে পরীক্ষার্থীরা নির্ভয়ে যাতায়াত করতে পারে তার জেরেই এই সিদ্ধান্ত। 

বাঁকুড়া উত্তর বনবিভাগের একাধিক জঙ্গলে রয়েছে হাতি। সেই জঙ্গলের মাঝে রাস্তা পেরিয়ে বিভিন্ন গ্রামের মাধ্যমিক পরীক্ষার্থীদের পৌঁছাতে হবে বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে। পরীক্ষার্থীদের সাহস যোগাতে সকাল থেকেই তৎপর হয় বনদফতর। রাস্তায় যাতায়াতের সময় যাতে হাতির মুখোমুখি না পড়ে যায় পরীক্ষার্থীরা, তাই জঙ্গলের রাস্তায় টহল দিল বনবিভাগের আধিকারিকরা। বাঁকুড়ার সোনামুখী ও বেলিয়াতোড়ে সোমবার সকাল থেকেই জঙ্গলের রাস্তায় টহল দিতে দেখা যায় আধিকারিক ও কর্মীদের। ববিভাগের তরফে জানানো হয়েছে, পরীক্ষার্থীদের পরীক্ষা দিতে যাওয়ার সময় ও বাড়ি ফেরার সময় যাতে হাতির উপদ্রুবের মুখোমুখি পড়তে না হয় তার জন্য জঙ্গলের রাস্তায় কড়া প্রহরা দেওয়া হচ্ছে। 

আরও পড়ুন- মাধ্যমিকের প্রথম দিনেই সন্তান প্রসব, কোলে মেয়ে নিয়ে পরীক্ষা দিলেন সদ্য মা

আরও পড়ুন, মাধ্যমিকের অ্যাডমিট কার্ড না পাওয়ায় ছাত্রীর আত্মহত্যার চেষ্টা, অভিষেকের হস্তক্ষেপে মিলল সমাধান

বাঁকুড়া জেলায় ১৪১টি পরীক্ষাকেন্দ্রে ৫৩ হাজার ১৫১ জন ছাত্রছাত্রী মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে। হাতেগোনা কয়েকটি পরীক্ষা কেন্দ্র রয়েছে যে কেন্দ্রগুলিতে পরীক্ষার্থীদের জঙ্গলের রাস্তা ব্যবহার করে পরীক্ষাকেন্দ্রে পৌঁছাতে হয়। এদিকে সেখানে মাঝে মধ্যেই দেখা যায় হাতির পালকে। আর সেই রাস্তা দিয়ে যাওয়ার সময় একে জীবনের প্রথম বড় পরীক্ষার চিন্তা, তার উপর আবার হাতির পালকে চিন্তা। এই দুই চিন্তায় রীতিমতো নাজেহাল হতে হত পরীক্ষার্থীদের। আর পরীক্ষা দিতে যাওয়ার সময় রাস্তায় মাঝে হাতির পাল বেরিয়ে পড়লে পরীক্ষাকেন্দ্রে পৌঁছাতেও দেরি হয়ে যেত তাদের। ফে সেই সব এলাকার ছাত্রছাত্রীদের অভয় দিতে বনবিভাগ আগে ভাগেই মাঠে নামে। 

আরও পড়ুন- মাধ্যমিক পরীক্ষার্থীদের জলের বোতল-গোলাপ, অটোতে-বাসে বিনামূল্যের পরিষেবা শহরতলিতে

বেলিয়াতোড় রেঞ্জ অফিসের বিশেষ দল একেবারে হাতি উপদ্রুব করতে পারে সেই এলাকার রাস্তায় সকাল থেকেই টহল দিতে শুরু করে। মাধ্যমিক পরীক্ষার্থীদের যাতায়াতের সময় যাতে কোনওভাবেই হাতির সম্মুখীন হতে না হয় সেজন্য কড়া টহলদারি বনবিভাগের আধিকারিক ও কর্মীদের। রাস্তায় যাতায়াতকারী ছাত্রছাত্রী ও তাদের অভিভাবকদের বনবিভাগের তরফে বার্তা দেওয়া হয়েছে। বলা হয়েছে, টআমরা রয়েছি পাহারায় হাতি নিয়ে কোনও চিন্তা করবেন না। আপনাদের যাওয়া আসার রাস্তায় আমরা সজাগ।" বাঁকুড়ার বেলিয়াতোড়ের বৃন্দাবনপুর ও সোনামুখী এলাকার বেশ কিছু জায়গায় এইভাবেই মাধ্যমিক পরীক্ষা চলাকালীন বনবিভাগ পাহারা জারি রাখবে বলে জানিয়েছে। 

Share this article
click me!