রাজ্যের কান মুলে বড় রায় কলকাতা হাইকোর্টের! ৬ শতাংশ সুদ সমেত ফেরত দিতে হবে বকেয়া

কলকাতা হাইকোর্ট শিক্ষকদের পাশে দাঁড়িয়েছে। মামলার রায় বেরিয়েছে শিক্ষকদের স্বপক্ষে। হাইকোর্টের নির্দেশিকা অনুযায়ী, শুধুমাত্র বকেয়া ভাতা পরিশোধ করলে চলবে না। ৬ শতাংশ সুদ যুক্ত করে শিক্ষকদের বকেয়া ভাতা পরিশোধ করতে বাধ্য থাকবে রাজ্য সরকার।

Parna Sengupta | Published : Jul 10, 2024 3:54 AM IST

110

কলকাতা হাইকোর্ট শিক্ষকদের পাশে দাঁড়িয়েছে। মামলার রায় বেরিয়েছে শিক্ষকদের স্বপক্ষে। হাইকোর্টের পক্ষ থেকে জারি করা নতুন নির্দেশিকা অনুযায়ী, শুধুমাত্র বকেয়া ভাতা পরিশোধ করলে চলবে না।

210

২০১২ সালে স্কুলের শিক্ষক শিক্ষিকাদের জন্য ১ টি নতুন নিয়ম চালু করা হয়েছিল। যদি কোন পরিবারে স্বামী-স্ত্রীর মধ্যে যেকোনো ১ জন কোন সরকারি বা সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের শিক্ষক বা শিক্ষিকা হয়ে থাকেন এবং অপরজন কোন বেসরকারি সংস্থার কর্মী হয়ে থাকেন তাহলে ১ টি বিশেষ সুযোগ সুবিধা দেওয়া হতো তাদেরকে।

310

নিয়ম অনুযায়ী, স্বামী-স্ত্রীর মধ্যে যেকোনো ১ জন বাড়ি ভাড়া বাবদ ভাতা পেতে পারতেন রাজ্য সরকারের কাছ থেকে। ২০১২ সালের নিয়মটি চালু হওয়ার পর ২০২১ সালে সেই নিয়ম বাতিল করে দেওয়া হয়।

410

কিন্তু ২০১২ সাল থেকে ২১ সালের মধ্যেও বাড়ি ভাড়া বাবদ বরাদ্দ ভাতার ১ পয়সাও পাওয়া যায়নি এমনটাই অভিযোগ করা হয়েছিল রাজ্য সরকারের বিরুদ্ধে। বকেয়া ভাতা পরিশোধ করানোর জন্য এবার কড়া পদক্ষেপ নিল হাইকোর্ট।

510

এখনও পর্যন্ত ১৪ জনেরও বেশি শিক্ষক-শিক্ষিকা রাজ্য সরকারের বিরুদ্ধে হাইকোর্টে অভিযোগ জানিয়েছিলেন। তারা বলেছিলেন, এখনও পর্যন্ত বাড়ি ভাড়া বাবদ প্রাপ্য ভাতার ১ পয়সাও দেওয়া হয়নি সরকারের পক্ষ থেকে।

610

এর আগেও ১ বার হাইকোর্টের পক্ষ থেকে ভাতা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল রাজ্য সরকারকে। কিন্তু এখনো পর্যন্ত সেই নির্দেশ পালন করেনি রাজ্য। তাই অর্থ ও শিক্ষা দপ্তরের সচিব সহ শীর্ষকর্তাদের বিরুদ্ধে আদালত অবমাননার জন্য আইন জারি করা হয় কিন্তু তাতেও কোন লাভ হয়নি বলেই জানা গেছে।

710

তাই সম্প্রতি হাইকোর্টের পক্ষ থেকে এই বিষয়ে কড়া পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এই নির্দেশের পর যত তাড়াতাড়ি সম্ভব বকেয়া ভাতা রিশোধ করতে বাধ্য থাকবে রাজ্য সরকার।

810

তবে এখন আর শুধু বকেয়া ভাতা পরিশোধ করলে হবে না। দিতে হবে অতিরিক্ত ৬ শতাংশ সুদও। সম্প্রতি রাজ্য সরকারের বিরুদ্ধে শিক্ষা মহলের পক্ষ থেকে যে মামলা করা হয় তার উপর ভিত্তি করে এমন রায় দিয়েছে হাইকোর্ট। নতুন ভাবে করা মামলায় শিক্ষকরা দাবি করেছিলেন বকেয়া ভাতার সাথে ৬% সুদ যুক্ত করে তা শিক্ষকদের হাতে তুলে দেবার জন্য।

910

কলকাতা হাইকোর্টের বর্তমান বিচারপতি বিশ্বজিৎ বসু এই মামলার রায় জানিয়েছেন। মামলার রায় দিতে গিয়ে তিনি বলেন, আদালত প্রায় আড়াই বছর আগে সরকারি বিজ্ঞপ্তি বাতিল করে দেওয়ার পরও বকেয়া টাকা কেন শোধ করা হয়নি তা বোঝা যাচ্ছে না।

1010

হাইকোর্টের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে, আগামী ৪ সপ্তাহের মধ্যে সমস্ত বকেয়া টাকা পরিশোধ করতে হবে রাজ্য সরকারকে। বাড়ি ভাড়া বাবদ নির্ধারিত ভাতা পরিশোধ করার পাশাপাশি দিতে হবে অতিরিক্ত ৬ শতাংশ সুদও। এর অন্যথা হলে সরকারের বিরুদ্ধে আরো কড়া পদক্ষেপ নিতে পারে কলকাতা হাইকোর্ট।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos