SSC মামলায় ঐতিহাসিক রায় কলকাতা হাইকোর্টের, বাতিল ২৩৭৫৩ চাকরিপ্রার্থীর নিয়োগ

আদালতের নির্দেশ, প্যানেল বাতিলের পর এসএসসি এবার নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করবে। দুর্নীতি করে অতিরিক্ত শূন্যপদ তৈরী করে যারা এই চাকরি দিয়েছেন তার সন্ধানে তদন্ত করবে CBI। যাকে প্রয়োজন তাকেই হেফাজতে নিতে পারবে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

Parna Sengupta | Published : Apr 22, 2024 6:28 AM IST / Updated: Apr 22 2024, 12:13 PM IST

নিয়োগ দুর্নীতি নিয়ে কড়া অবস্থানে কলকাতা হাইকোর্ট। এসএসসি মামলায় ২০১৬ সালের প্যানেলের সকলের চাকরি বাতিল হল। শুধু তাই নয়, যারা মেয়াদ উত্তীর্ণ পদে চাকরি পেয়েছেন আগামী ৬ সপ্তাহের মধ্যে বেতন ফেরতের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। এসএসসির নিয়োগ দুর্নীতি মামলার ২৩৭৫৩ চাকরিপ্রার্থীর নিয়োগ বাতিল করেছে হাইকোর্ট। এসএসসি মামলার রায়ে কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চ জানিয়েছে ‘মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর কোনো চাকরি বৈধ হওয়া উচিৎ নয়’।

আদালতের নির্দেশ, প্যানেল বাতিলের পর এসএসসি এবার নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করবে। দুর্নীতি করে অতিরিক্ত শূন্যপদ তৈরী করে যারা এই চাকরি দিয়েছেন তার সন্ধানে তদন্ত করবে CBI। যাকে প্রয়োজন তাকেই হেফাজতে নিতে পারবে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। এসএসসি সংক্রান্ত সমস্ত তদন্ত চালিয়ে যাবে সিবিআই। প্রায় সাড়ে ৩ মাসের শুনানি শেষে SSC মামলার রায় ঘোষণা করল কলকাতা হাইকোর্ট।

উল্লেখ্য, এসএসসির মাধ্যমে শিক্ষক এবং অশিক্ষক শিক্ষা কর্মী নিয়োগ প্রক্রিয়ায় দুর্নীতির অভিযোগ মোট ৩৫০টি মামলা দায়ের হয়েছিল। সেই সব মামলা একত্র করে এদিন রায়দান করল কলকাতা হাইকোর্ট।

এর আগে এই মামলার শুনানি করেছিলেন প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। প্রাক্তন জাস্টিসের দেওয়া বিভিন্ন রায় নিয়ে রাজ্য সরকার তরফে আপত্তি জানানো হয়েছে। পরে ঘটনাচক্রে বিচারপতির এজলাস থেকে মামলা সরানো হয়। এরপর সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট মামলাগুলি অন্য কোনও এজলাসে পাঠানোর জন্য কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতিকে নির্দেশ দিয়েছিলেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!