'লং লিভ মমতা বন্দ্যোপাধ্যায়'- অভিষেককে সঙ্গে নিয়ে উষ্ণ অর্ভ্যথনায় মেঘালয়ে পা তৃণমূল নেত্রীর

ত্রিপুরায় মাটি শক্ত করার কাজ গত দু বছর ধরে চালাচ্ছে তৃণমূল কংগ্রেস। এবার তাদের লক্ষ্য মেঘালয়। ইতিমধ্যেই উত্তর-পূর্বের এই রাজ্যে একাধিক পার্টি অফিস তৈরি হয়েছে। সম্প্রতি মেঘালয় ঘুরে যান তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

Parna Sengupta | Published : Dec 12, 2022 10:33 AM IST

তিন দিনের মেঘালয় সফরে মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার দুপুরে পা রাখলেন রাজ্যের উমরাও বিমানবন্দরে। কড়া নিরাপত্তার মধ্যে মেঘালয় সফর শুরু করলেন তিনি। লং লিভ মমতা বন্দ্যোপাধ্যায় শ্লোগানে তখন মুখরিত বিমানবন্দর চত্বর। ফুল ও চাদরে অভ্যর্থনা জানানো হয় মমতা বন্দ্যোপাধ্যায়কে। গত ১৮ নভেম্বর মেঘালয়ে সফর করেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। মেঘালয়ের মাটিতে দাঁড়িয়ে অভিষেক দেন ঐক্যের বার্তা। ‘টিএমসি মানে বৈচিত্রের মধ্যে ঐক্য’ বলেন তিনি। এবারও কার্যত সেই বার্তা দিতেই মেঘালয় অভিযানে খোদ মমতা বন্দ্যোপাধ্যায়।

ত্রিপুরায় মাটি শক্ত করার কাজ গত দু বছর ধরে চালাচ্ছে তৃণমূল কংগ্রেস। এবার তাদের লক্ষ্য মেঘালয়। ইতিমধ্যেই উত্তর-পূর্বের এই রাজ্যে একাধিক পার্টি অফিস তৈরি হয়েছে। সম্প্রতি মেঘালয় ঘুরে যান তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।এর আগে গত বছরের নভেম্বরে মেঘালয়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও ৫ বারের বিধায়ক মুকুল সাংমা সদলবলে তৃণমূলে যোগ দিয়েছেন। ফলে সেরাজ্যে এখন বিরোধী দল তৃণমূল কংগ্রেস।

জানা গিয়েছে, তিনি রাতে দলীয় কর্মীদের নিয়ে বৈঠক করবেন। ১৩ ডিসেম্বর অর্থাৎ মঙ্গলবার বিকেলে শিলং-স্টেট সেন্ট্রাল লাইব্রেরিতে সভা করবেন। তাঁর সঙ্গে থাকবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, মেঘালয়ের তৃণমূলের ইনচার্জ মানস রঞ্জন ভুইয়া। তৃণমূলের রাজ্য সভাপতি চার্লস পেনগ্রোপ ও রাজ্য বিধানসভায় তৃণমূলের নেতা মুকুল সংমা। আসন্ন বিধানসভা নির্বাচনে কীভাবে দলকে এগিয়ে নিয়ে যেতে হবে তারই রোডম্যাপ তৈরির উদ্দেশ্য মমতা বন্দ্যোপাধ্যায় আগামী মঙ্গলবার মেঘালয়াতে দলীয় কর্মীদের উপস্থিতিতে একটি জনসভায় ভাষণ দেবেন।

আগামী বছর বিধানসভা নির্বাচনের আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের এই উপস্থিতি রাজ্যের দলীয় কর্মীদের চাঙ্গা করবে। এতে মনোবল বাড়বে। পাশাপাশি রাজ্যের সাধারণ মানুষও আকৃষ্ট হবে তৃণমূল কংগ্রেসের দিকে। তিনি আরও জানিয়েছেন ২০২৩ সালে মেঘালয়া বিধানসভা নির্বাচন। ৪ মার্চের আগেই বিধানসভা নির্বাচন করতে হবে বলেও জানিয়েছেন তিনি।

২০১৮ সালে মেঘালয়ের বিধানসভা ভোটে, মেঘালয়ে সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে উঠে এসেছিল কংগ্রেস। ৩৪ জন বিধায়কের সমর্থন জোগাড় করে সরকার গঠন করে NDA। আর এর নেপথ্যে মূল কারিগর ছিলেন নর্থ-ইস্ট ডেমোক্র্যাটিক অ্যালায়েন্সের আহ্বায়ক হিমন্ত বিশ্বশর্মা। এরপর মেঘালয়ে কংগ্রেসে ভাঙন ধরায় তৃণমূল। প্রধান বিরোধী দল হয়ে ওঠে তারা। আসন্ন নির্বাচনে কি হতে চলেছে। আদৌ তৃণমূল পারবে মেঘ রাজ্য জয় করতে, সে প্রশ্নের উত্তর খুঁজতেই মেঘালয়ে মমতা।

Share this article
click me!