বঙ্গ সফর শুরুর আগে বাংলায় টুইট নরেন্দ্র মোদীর, দিলেন একগুচ্ছ পরিকল্পনার ইঙ্গিত

বঙ্গ সফরের আগে বাংলা ভাষায় একাধিক টুইট করলেন প্রধানমন্ত্রী মোদী। সেই টুইটে বঙ্গ সফরের কর্মসূচি সম্পর্কে আগাম বার্তা দিলেন তিনি। কেন এই প্রকল্পগুলির উদ্বোধন করা হচ্ছে, সে সম্পর্কেও বক্তব্য রাখেন তিনি।

Web Desk - ANB | Published : Dec 29, 2022 6:33 PM IST

শুক্রবার একাধিক প্রকল্পের উদ্বোধন করতে রাজ্যে পা রাখছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর কলকাতা সফর ঘিরে সেজে উঠেছে গোটা শহর। বৃহস্পতিবার থেকেই শহর জুড়ে চলছে প্রস্তুতি। ২৯ তারিখ সকাল থেকেই প্রায় জনশূন্য বাবুঘাট। জানা যাচ্ছে কলকাতায় এসে এই স্ট্যান্ড রোড ধরেই হাওড়া স্টেশনে যাবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর সফর সূচির রুটের আওতায় পড়ছে বাবুঘাট বাসস্ট্যান্ডও।

বঙ্গ সফরের আগে বাংলা ভাষায় একাধিক টুইট করলেন প্রধানমন্ত্রী মোদী। সেই টুইটে বঙ্গ সফরের কর্মসূচি সম্পর্কে আগাম বার্তা দিলেন তিনি। কেন এই প্রকল্পগুলির উদ্বোধন করা হচ্ছে, সে সম্পর্কেও বক্তব্য রাখেন তিনি। প্রথম টুইটে তিনি লিখেছেন, ‘‘কলকাতায় আমি জাতীয় গঙ্গা পর্ষদের দ্বিতীয় বৈঠকে উপস্থিত থাকব। স্বচ্ছতার প্রতি দায়বদ্ধতার সাপেক্ষে নিকাশি ব্যবস্থার পরিকাঠামোগত উন্নয়নের জন্য একাধিক প্রকল্প দেশকে উৎসর্গ করা হবে। উদ্বোধন করা হবে শ্যামাপ্রসাদ মুখার্জী— ন্যাশানাল ইনস্টিটিউট অব ওয়াটার অ্যান্ড স্যানিটেশন।’’

 

দ্বিতীয় টুইটে মোদী লেখেন, ‘‘কলকাতা ও সেখানকার মানুষের জন্য সুখবর। কলকাতা মেট্রোর জোকা-তারাতলা লাইনের উদ্বোধন করা হবে শুক্রবার।’’ এই টুইটের সঙ্গে মেট্রো স্টেশনের একাধিক ছবি পোস্ট করেছেন প্রধানমন্ত্রী।

 

তৃতীয় টুইটে মোদী লিখেছেন, ‘‘পশ্চিমবঙ্গের মানুষের মাঝে থাকা আমার কাছে বরাবরই বিশেষ অনুভূতি। আগামিকাল, ৩০ ডিসেম্বর রাজ্যের উন্নয়নের জন্য এক গুরুত্বপূর্ণ দিন। মোট ৭ হাজার ৮০০ কোটি টাকার উন্নয়নমূলক প্রকল্পের সূচনা করা হবে পশ্চিমবঙ্গে।’’

মোদী আরও লিখেছেন, ‘‘পশ্চিমবঙ্গে সরকারি প্রকল্পগুলির অন্যতম মূল লক্ষ্য যোগাযোগ ব্যবস্থা। হাওড়া থেকে নিউ জলপাইগুড়িগামী বন্দে ভারত এক্সপ্রেসের সূচনা করা হবে। সেই সঙ্গে নিউ জলপাইগুড়ি স্টেশনের উন্নয়ন প্রকল্পের ভিত্তি প্রস্তরও স্থাপিত হবে।’’

স্ট্র্যান্ড রোড থেকে সরানো হচ্ছে অপ্রয়োজনীয় হোর্ডিং। তুলে দেওয়া হয়েছে রাস্তার আশেপাশের দোকান। চলছে জোর কদমে রাস্তা পরিস্কারের কাজ। যত্রতত্র ঝুলে থাকা তারগুলিকেও একত্রিত করা হচ্ছে। সব মিলিয়ে শুক্রবারের মোদী-সফর নিয়ে সাজো সাজো রব।

ইতিমধ্যেই মোদীর পোস্টারে ছেয়ে গিয়েছে উত্তর থেকে দক্ষিণ। তবে শহর সাজাচ্ছে মমতার সরকারও। মোদীর কলকাতা সফরের আগে নীল সাদা রঙের প্রলেপ ও নীল সাদা কাপড়ে রাস্তার দুধারে মুড়ে ফেলা হয়েছে। একইসঙ্গে হেস্টিংস, স্ট্র্যান্ড রোড, বাবুঘাট ছাড়াও শহরের বিভিন্ন স্ট্যাচু জল দিয়ে পরিষ্কার করা হচ্ছে। সাড়ে ১১টায় ন্যাশনাল গঙ্গা কাউন্সিলের বৈঠকে যোগ দেবেন প্রধানমন্ত্রী। তার আগে ঘুরে দেখবেন প্রদর্শনী। ১১টা ৩৫ নাগাদ শুরু হবে বৈঠক। তা চলবে প্রায় দেড়ঘণ্টা। এদিকে, প্রধানমন্ত্রীর সফর উপলক্ষ্যে কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে হাওড়া স্টেশন চত্বর।

Share this article
click me!