নিউটাউনের চিড়িয়াখানায় আসছে বাঘ-সিংহ, দর্শকদের আকর্ষণের জন্য থাকবে নানা প্রজাতির পাইথন

বেড়ানোর নতুন ঠিকানা কলকাতার কাছেই। ঢেলে সাজান হচ্ছে নিউটাউনের ইকো-পার্কের চিড়িয়াখানা। সাখানে মাংসাশী প্রাণী রাখার ব্যবস্থা করা হচ্ছে।

 

Web Desk - ANB | Published : Feb 20, 2023 12:29 PM IST

নিউটাউনের ইকো-পার্কের চিড়িয়াখানায় দর্শকদের আকর্ষণ বাড়াতে নয়া উদ্যোগ। এবার থেকে তৃণভোজীদের সঙ্গে দেখা যাবে মাংসাশী প্রাণীদেরও। চিড়িয়াখানা কর্তৃপক্ষ বলেছে ইকো-পার্কের ৬ নম্বর গেটের কাছে অবস্থিত চিড়িয়াখানায় এতদিন পর্যন্ত তৃণভোজী প্রাণী থাকলেও এবার এখানে রাখা হবে সিংহ , বাঘ, চিতাবাঘ। ইতিমধ্যেই এজাতীয় প্রাণী আনার ব্যবস্থা করা হচ্ছে। চিড়িয়াখানার মধ্যে নতুন একটি জায়গা ও খাঁচা তৈরি করা হচ্ছে মাংসাশীপ্রাণীদের জন্য।

ইকো-পার্কের চিড়িয়াখানা ১২.৫০ একর জায়গা নিয়ে তৈরি হয়েছে। সেখানে ১০০টিরও বেশি বিরল পাখি, দুটি জিরাফ, দুটি জেব্রা একটি জলহস্তি রয়েছে। এক কর্মকর্তা জানিয়েছেন, বিভিন্ন প্রজাতির প্রাণী আনা হলেও সংখ্যাকম রাখা হবে। কারণ পশুদের জন্য বেশি জায়গা বরাদ্দ করার পক্ষপাতী তাঁরা। এক সিনিয়ার আধিকারিক জানিয়েছেন, হিমালয়ের কালো ভল্লুক আনা হবে চিড়িয়াখানায়। ইতিমধ্যেই সেটির জন্য আলাদা খাঁচার ব্যবস্থা করা হচ্ছে। এছাড়াও হরিণ, বার্কিং ডিয়ার, মার্শ কুমির, নোনা জলের কুমির ও সুগার গ্লাইডার এই চিড়িয়াখানায় রয়েছে।

 

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন, তাদের প্রাইমেট স্থাপনের পরিকল্পনা রয়েছে। সেখানে হুলক গিবন, টেমারিন্ড মারমোসেট, সাদা ঠোঁটযুক্ত টেমারিন, মোনা বানরের মত বিদেশি প্রজাতির প্রাণী রাখা হবে। সরীসৃপ অঞ্চলে অজগর ও বিভিন্ন ধরনের টিকটিকি রাখার ব্যবস্থা থাকছে। তিনি আরও জানিয়েছেন দর্শকদের আকর্ষণ বাড়াতে সেখানে রেটিকুলেটেড পাইথন, রক পাইথন, বল পাইথন, বার্মিজ পাইথন রাখার ব্যবস্থা করা হচ্ছে।

২০১৬ সালে তৈরি হয়েছিল ইক-পার্কের হরিণালয়। আলিপুর চিড়িয়াখানা থেকে দর্শকদের চাপ কমানোর জন্যই এটিকে ঢেলে সাজানোর পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে এক কর্মকর্তা জানিয়েছেন। তিনি আও বলেন, ডিসেম্বর-জানুয়ারি এই দুই মাসে প্রচুর দর্শক আসে। দুই মাসেই লক্ষাধিক মানুষ চিড়িয়াখানায় আসে। বছরের অন্যান্য সময়ও দিনে হাজারের ওপর দর্শক হয়। তারওপর রয়েছে শব্দ ও বায়ু দুষণের প্রকোপ। আর সেই কারণেই অতিরিক্ত সতর্কতা প্রয়োজন। তাই নিউটাউনের চিড়িয়াখানার দিকে অতিরিক্ত নজর দেওয়া হচ্ছে। কর্মকর্তাদের কথায় এটি প্রাণীদের একটি আদর্শ আবাসস্থল হতে পারে। এই এলাকায় দুষণ কিছুটা হলেও কম। তারওপর জলাভূমি থাকায় অনেকটাই ঠান্ডা এই এলাকা। চিড়িয়াখানার জলের চাহিদাও পুরণ করতে পারবে।

কলকাতা শহরতলীর গায়েই স্যাটেলাইট টাউনশিপ নিউটাউন। এই এলাকার অ্যাকশন এরিয়ার২ এর ইকো পার্কের ৬ নম্বর গেটেই রয়েছে মিনি চিড়িয়াখানা হরিণালয়। এটি সংস্কারের কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে। দ্রুত কাজ শেষ করে তা দর্শকদের জন্য খুলে দেওয়া হবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি।

আরও পড়ুনঃ

এবার VVIP-দের জন্য বুলেটপ্রুফ জ্যাকেট, গেমচেঞ্জার জ্যাকেটের রহস্য ভেদ করলেন TCL কর্তা

৫ হাজার বছর আগে ফ্রিজের ব্যবহার ছিল, চমকে দিচ্ছে দক্ষিণ ইরাকে ঐতিহাসিকদের আবিষ্কার

ভোট পরবর্তী সন্ত্রাস ত্রিপুরায়, বিজেপি পঞ্চায়েত প্রধানের হাতে খুন সিপিআই(এম) সমর্থক

Share this article
click me!