সকাল থেকেই চড়া রোদ, আবহাওয়ার ভোল বদলে যাবে আজ বিকেল থেকেই? ভয় ধরাচ্ছে নিম্নচাপ

শুক্রবার সকাল থেকেই রোদ ঝলমলে ছিল আকাশ। শরতের ছেঁড়া ছেঁড়া মেঘেরও দেখা মিলেছে। কিন্তু বিকেল থেকেই কি বদলে যেতে পারে পরিস্থিতি? নতুন করে তৈরি হওয়া নিম্নচাপ ভয় ধরাচ্ছে।

Parna Sengupta | Published : Aug 30, 2024 10:48 AM IST

114

শুক্রবার সকাল থেকে কলকাতার আকাশ ঝলমলে। বৃষ্টি হয়নি বৃহস্পতিবারও।

214

শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.২ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা হয়েছিল ৩৩.২ ডিগ্রি সেলসিয়াস। উভয় ক্ষেত্রেই তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি।

314

গত কয়কদিনের টানা বৃষ্টির পর কিছুটা মিলেছে রেহাই। তাহলে কী এবারের মতো বৃষ্টির পালা শেষ?

414

আবহাওয়া দপ্তর জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগরে নতুন করে একটি ঘূর্ণবাত সৃষ্টি হয়েছে। যা নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

514

যদিও হাওয়া অফিস জানিয়েছে সাগরে নিম্নচাপ সৃষ্টি হলেও তার প্রভাব দক্ষিণবঙ্গে (South Bengal Weather) পড়ার সম্ভাবনা কম।

614

আলিপুর বলছে নতুন একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে বঙ্গোপসাগরের উপর। সেই কারণে সমুদ্র আপাতত উত্তাল রয়েছে। তবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই, জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

714

বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে বিভিন্ন জেলায়। আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতাও দক্ষিণবঙ্গে জারি করেনি হাওয়া অফিস। যদিও মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে কিছু নিষেধাজ্ঞা রয়েছে।

814

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার থেকে আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

914

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে কোথাও কোথাও। কিন্তু আবহাওয়ার কোনও সতর্কতা আপাতত নেই।

1014

উত্তরবঙ্গের কয়েকটি জায়গায় বৃষ্টির সতর্কতা রয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার এবং রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং এবং আলিপুরদুয়ারে।

1114

এই জেলাগুলিতে দু’দিনের জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে বাকি জেলাগুলিতে আপাতত কোনও সতর্কতা নেই। বজ্রপাত নিয়ে সাবধান থাকতে বলেছেন আবহবিদেরা।

1214

হাওয়া অফিস জানিয়েছে, মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে।

1314

তার জেরে ওই এলাকার সাগরের উপর ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে।

1414

৩১ অগস্ট পর্যন্ত বাংলার মৎস্যজীবীদের এ বিষয়ে সতর্ক থাকতে হবে। ওড়িশা এবং সংলগ্ন উপকূলের জন্য সতর্কতা জারি করা হয়েছে ১ সেপ্টেম্বর পর্যন্ত।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos