Weather Update: ভাইফোঁটা কাটতেই ফের দুর্যোগের ভ্রুকুটি, জাঁকিয়ে শীত পড়তে আর কত দিনের অপেক্ষা?

আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, এই নিম্নচাপ ১৬ নভেম্বর অর্থাৎ আজই শক্তি বাড়িয়ে দক্ষিণবঙ্গে প্রভাব ফেলবে।

Ishanee Dhar | Published : Nov 16, 2023 1:32 AM IST

উৎসবের মরশুমে ফের নিম্নচাপের চোখ রাঙানি। বৃহস্পতিবার থেকেই রাজ্যের একাধিক জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দফতর। ভাইফোঁটার দিন অর্থাৎ গতকালও বৃষ্টির সম্ভাবনার কথা বলা হলেও শুকনোই কেটেছে ভ্রাতৃদ্বিতীয়া। তবে ভাইফোঁটার পরের দিন থেকেই ভাসতে পারে শহর। আবহাওয়া দফতর জানাচ্ছে গত সোমবারই থাইল্যান্ড উপসাগর থেকে দক্ষিণ আন্দামান সাগরের একটি ঘূর্ণাবর্ত প্রবেশ করেছে। এই কারণে দক্ষিণ পূর্ণ বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিনত হবে কি না সে বিষয় এখনও পর্যন্ত স্পষ্টভাবে কিছুই জানায়নি হাওয়া অফিস। আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, এই নিম্নচাপ ১৬ নভেম্বর অর্থাৎ আজই শক্তি বাড়িয়ে দক্ষিণবঙ্গে প্রভাব ফেলবে। শনিবার পর্যন্ত নিম্নচাপের প্রভাব থাকতে পারে বলে জানাচ্ছে আলিপুর।

বৃহস্পতিবার সকাল থেকেই মুখভার আকাশের। পাশাপাশি কালীপুজোর পর থেকেই কমেছে তাপমাত্রাও। ভোরের দিকে ঘন কুয়াশা দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঝলমলে রোদের দেখা মিলছিল। তবে আলিপুর জানাচ্ছে বৃহস্পতিবার মেঘলা থাকবে শহরের আকাশ। তবে তাপমাত্রা অনেকটাই নিম্নমুখী। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াস। শীত পড়লেও বাতাসের শুষ্কতা এখনও পুরোপুরি আসেনি। বাতাসে আজ আপেক্ষিক আর্দ্রতার পরিমান ৭৫ শতাংশ।

বৃহস্পতিবার ও শুক্রবার উত্তরবঙ্গের কোনও জেসায় বৃষ্টি না হলেও দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগসি, পশ্চিম মেদিনীপুর ও পূর্ব বর্ধমানে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গে ইতিমধ্যে তাপমাত্রার পারদ নামতে চলেছে। উত্তরের রাতের পারদ ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস নামবে। উত্তরবঙ্গে শীতের আমেজ অনেকটাই বেড়েছে। আপাতত চার থেকে পাঁচ দিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের জেলাগুলোতে ক্রমশ শুকনো বাতাস জলীয় বাষ্প কমবে। শীতের আমেজ ক্রমশ বাড়তে থাকবে। এদিকে কলকাতায় আজ বুধবার থাকবে মেঘলা আকাশ। হতে পারে বিক্ষিপ্ত বৃষ্টি।

Share this article
click me!