Weather News: পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জেলার হলুদ সতর্কতা, শনিবার সকাল থেকেই ল্যান্ডফলের জন্য প্রস্তুতি নেওয়া শুরু করবে রেমাল!

আজ সকাল ৫ টা ৩০ মিনিটে মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপে ঘনীভূত হয়েছে এবং উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে শনিবার সকালে - এটি ঘূর্ণিঝড় রেমাল তার ল্যান্ডফলের জন্য নিন্মচাপ তৈরি করবে।

 

deblina dey | Published : May 24, 2024 7:32 PM IST

Weather News: আলিপুর আবহাওয়া দফতর শনিবার ঘূর্ণিঝড়ের সম্ভাব্যের জন্য আজ থেকেই সতর্কতা জারি করেছে যা আগামী কয়েক দিনের মধ্যে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপকূলে প্রভাব ফেলতে পারে। একদিন আগে, পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জেলার হলুদ সতর্কতা জারি করা হয়েছিল এবং সেই সঙ্গে রাজ্যের মৎসজীবীদের জন্য আজকের দিনে লাল সতর্কতা জারি করা হয়েছে। হাওয়া অফিসের লেটেস্ট বুলেটিনে জানিয়েছে যে, আজ সকাল ৫ টা ৩০ মিনিটে মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপে ঘনীভূত হয়েছে এবং উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে শনিবার সকালে - এটি ঘূর্ণিঝড় রেমাল তার ল্যান্ডফলের জন্য নিন্মচাপ তৈরি করবে।

“এর পর রেমাল প্রায় উত্তর দিকে অগ্রসর হবে, আজ সন্ধ্যা নাগাদ তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হবে রেমাল। প্রায় উত্তর দিকে অগ্রসর হওয়া অব্যাহত রেখে, এটি একটি মারাত্মক ঘূর্ণিঝড় হিসাবে ২৬ মে মধ্যরাতে সাগর দ্বীপ এবং খেপুপাড়ার মধ্যে বাংলাদেশ এবং পার্শ্ববর্তী পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করার খুব সম্ভাবনা রয়েছে,” এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর।

Latest Videos

শনিবার, কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, এবং ঝাড়গ্রামে বৃষ্টির সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ঝড় হতে পারে, হাওয়া অফিস অনুসারে। শনিবার থেকে, বেশিরভাগ অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে বজ্রঝড় এবং দমকা বাতাসের গতিবেগ ৩০-৪০ কিলোমিটার প্রতি ঘণ্টায় পৌঁছানোর জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনা এক বা দুটি জায়গায় ভারী বৃষ্টি ৭-১১ সেমি হতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে।

হাওয়া অফিস শনিবার জেলেদের জন্য একটি লাল সতর্কতা জারি করেছে। “শনিবার থেকে পশ্চিমবঙ্গ উপকূলে এবং তার বাইরে ঝড়ো বাতাসের গতিবেগ ৪৫ কিলোমিটারেরও বেশি হতে পারে এবং এই কারণে শনিবার থেকে মধ্য ও তৎসংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে এবং উত্তর বঙ্গোপসাগরের উপর সাগরের অবস্থা রুক্ষ থেকে খুব রুক্ষ। “মৎস্যজীবীদের শনিবার পর্যন্ত দক্ষিণ বঙ্গোপসাগর, শনিবার পর্যন্ত মধ্য বঙ্গোপসাগর এবং শনিবার থেকে সোমবার সকাল পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। সমুদ্রে থাকা জেলেদের উপকূলে ফিরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে,”

এদিকে, কলকাতায় থাকবে আংশিক মেঘলা আকাশের সঙ্গে সর্বাধিক আর্দ্রতা ৯৮ শতাংশ। বাংলার উত্তর অংশে হালকা বৃষ্টি হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে শনিবার আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় শুষ্ক আবহাওয়ার সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে উত্তরবঙ্গের সমস্ত জেলায় বজ্রপাত, বজ্রপাত এবং দমকা হাওয়া ৩০-৪০ কিমি বেগে বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে৷ কোথাও কোথাও ভারি বৃষ্টিও হতে পারে।

Share this article
click me!

Latest Videos

'যদি সত্যিই ডিভিসির উপরে অভিযোগ তাহলে মুখ্যমন্ত্রী সুপ্রিম কোর্টে যাচ্ছেন না কেন?' প্রশ্ন নওশাদের
হুগলির বন্যা মোকাবিলায় এসডিও স্মিতা সান্যাল শুক্লা, নিলেন সাধারণ মানুষকে রক্ষা করার দায়িত্ব
'নিশ্চয়ই ঈশ্বরের কাছে কোন পাপ করেছিলাম, সেই পাপের শাস্তি পেলাম' মন্তব্য অনুব্রত মণ্ডলের
Sukanta Majumdar Live: হাওড়ার আমতায় বন্যায় কবলিত মানুষদের পাশে সুকান্ত মজুমদার, দেখুন সরাসরি
জলে ভাসছে ক্লাসরুম! একই ঘরে চলছে তিনটি ক্লাস! কবে মিলবে মুক্তি? | Nadia News Today