আজ থেকে শুরু মাধ্যমিক, স্পর্শকাতর এলাকায় বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা

সোমবার থেকে শুরু মাধ্যমিক পরীক্ষা। প্রশাসন সূত্রে খবর, পরীক্ষা শুরু আগেই থেকেই স্পর্শকাতর এলাকায় বন্ধ থাকবে ইন্টারনেট।  

Web Desk - ANB | Published : Mar 7, 2022 3:13 AM IST / Updated: Mar 07 2022, 08:51 AM IST

সোমবার থেকে শুরু মাধ্যমিক পরীক্ষা ( Madhyamik Exam 2022)। চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ জন।  প্রশাসন সূত্রে খবর, পরীক্ষা শুরু আগেই থেকেই স্পর্শকাতর এলাকায় বন্ধ থাকবে ইন্টারনেট। পরীক্ষার্থীদের কোভিড বিধি ( Covid rules) মেনে মাস্ক পরে পরীক্ষা দিতে হবে বলে জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে খবর, সোমবার বেলা ১১ টা ৪৫ মিনিট থেকে শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। চলবে দুপুর তিনটে অবধি। প্রশ্নপত্র পড়ার জন্য ১৫ মিনিট সময় বরাদ্দ করা হয়েছে। উল্লেখ্য, কোভিডের জেরে ২০২১ সালে পরীক্ষা হয়নি। কার্যত দীর্ঘ দুই বছর পর অফলাইন পরীক্ষা হতে চলেছে। এবছর পরীক্ষার্থীর সংখ্যাও খুব একটা কম নয়।  চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ জন। প্রায় ৫০ হাজার বেড়ে এবার রেকর্ড পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্রের সংখ্যা ৫ লক্ষ ৫৯ জন। এবং ৬ লক্ষ ২৬ হাজার ৮০৪ জন। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে দাবি করা হয়েছে, একুশ সালে পরীক্ষা না দিয়েও ১০০ শতাংশ পাশ করায় এবার পরীক্ষায় বসার বেশ লম্বা আবেদন পত্র জমা পড়েছে।পাশাপাশি কোভিড বিধি মেনেই হবে এবারের মাধ্যমিক পরীক্ষা। পর্ষদের তরফে জানানো হয়েছে, পরীক্ষা কেন্দ্র বসার সময় মেনে চলতে হবে শারীরিক দূরত্ব। পরীক্ষার্থীকে মাস্ক পরে বসতে হবে। পরীক্ষাকেন্দ্রে কেউ অসুস্থ হলে থাকছে আইসোলেশন রুম। প্রশ্নপত্রের প্রতিলিপি যাতে বাইরে ফাঁস না হয়, সেজন্য নেওয়া হচ্ছে বিশেষ ব্যবস্থা।মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে দাবি, পরীক্ষা শুরুর আগে বেলা ১১ টা থেকে দুপুর তিনটে অবধি বিভিন্ন জেলার স্পর্শকাতর এলাকায় ইন্টারনেট বন্ধ রাখার  সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

আরও পড়ুন, 'বাংলাকে উত্তরপ্রদেশ হতে দেবেন না', আনিসকাণ্ডে প্রতিবাদ এবার কলকাতা বইমেলায়

চলতি বছরের মাধ্যমিক পরীক্ষায় পরীক্ষার্থীর সঙ্গে পরীক্ষা কেন্দ্রের ভেতর অভিভাবক শুধুমাত্র প্রথম দিনেই ঢুকতে পারবেন। দ্বিতীয় দিন থেকে পরীক্ষা কেন্দ্রের ভেতর অভিভাবকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। মোবাইল ফোন, স্মার্ট ঘড়ি, বৈদ্যুতিন যন্ত্রপাতি নিয়ে কোনো পরীক্ষার্থী ভেতরে ঢুকতে পারবেনা। এসব বিষয়ে নজরদারির জন্য কড়া ব্যবস্থা নিয়েছে প্রশাসন। খুব জরুরী কারণ ছাড়া শিক্ষক-শিক্ষিকাদের ছুটি বাতিল করা হয়েছে। প্রতিটি পরীক্ষা কেন্দ্রেই স্বাস্থ্য দপ্তরের মেডিকেল টিম রাখা হচ্ছে। এছাড়াও পরীক্ষার দিনগুলোতে জেলা সদর থেকে মফঃস্বল কোথাও যাতে যানজট না হয় তা দেখার জন্য জেলা পুলিশের ট্রাফিক বিভাগকে বিশেষভাবে নজরদারি করতেও বলা হয়েছে। সব মিলিয়ে করোনা আতঙ্ক কাটিয়ে এবছর হচ্ছে মাধ্যমিক পরীক্ষা।আরে জীবনের সবচেয়ে বড় পরীক্ষা মাধ্যমিক সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সব রকম ব্যবস্থা নিয়েছে প্রশাসন।

Share this article
click me!