জলদাপাড়ার জঙ্গলে মিলল গন্ডারের দেহ, অক্ষত খড়গ, তদন্ত শুরু বন দফতরের

আলিপুরদুয়ারের এক নম্বর ব্লকের অন্তর্গত শিমলাবাড়ি বনবস্তির কাছে তোর্সা নদীতে বালু-পাথর তুলতে গিয়ে ভাসমান অবস্থায় একটি জন্তুকে দেখতে পান স্থানীয় শ্রমিকরা। কিন্তু, তখনও তাঁরা বুঝতে পারেননি যে সেটা গন্ডার না হাতি। 

Asianet News Bangla | Published : Aug 21, 2021 12:19 PM IST

ফের জলদাপাড়া জাতীয় উদ্যানে মৃত্যু হল গন্ডারের। জলদাপাড়া জাতীয় উদ্যান সংলগ্ন এলাকা থেকে পূর্ণবয়স্ক একটি গন্ডারের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। তোর্সা নদীর পাড়ের কাছেই ওই মৃত গন্ডারের হদিশ পাওয়া গিয়েছে। 


 
আলিপুরদুয়ারের এক নম্বর ব্লকের অন্তর্গত শিমলাবাড়ি বনবস্তির কাছে তোর্সা নদীতে বালু-পাথর তুলতে গিয়ে ভাসমান অবস্থায় একটি জন্তুকে দেখতে পান স্থানীয় শ্রমিকরা। কিন্তু, তখনও তাঁরা বুঝতে পারেননি যে সেটা গন্ডার না হাতি। এরপর ৮ জন মিলে সেই জন্তুটিকে পাড়ে টেনে নিয়ে যান। তখনই তাঁরা বুঝতে পারেন এটি হাতি নয় গন্ডারের মৃতদেহ। 

এরপর তাঁরাই বন দফতরে খবর দেন। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছন বন দফতরের চিলাপাতা রেঞ্জের কর্মী এবং আধিকারিকরা। ‘আর্থ মুভার’ নিয়ে গিয়ে নদী থেকে গন্ডারে দেহটি উদ্ধার করা হয়। তবে গন্ডারের খড়গ অক্ষত অবস্থায় রয়েছে বলে জানা গিয়েছে। 

আরও পড়ুন- সোমবার থেকে রোজ মিলবে টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ, ভ্যাকসিন নিয়ে নয়া সিদ্ধান্ত কলকাতা পুরসভার

আরও পড়ুন, Tripura: ত্রিপুরায় রাখি বন্ধন উৎসবে মাতবে তৃণমূল, ৬০ বিধানসভায় 'পিসি-ভাইপো'-র পোস্টার

ভারী বৃষ্টির ফলেই নদীতে ডুবে গিয়ে ওই গন্ডারের মৃত্যু হয়েছে বলে প্রাথমিক অনুমাব বন দফতরের। তবে খড়গ অক্ষত থাকায় কোনও চোরাশিকারি তাকে হত্যা বলেই মনে করা হচ্ছে। মৃতদেহ উদ্ধার করে তা ময়নাতদন্তের জন্য নিয়ে যাওয়া হয়েছে। ময়নাতদন্তের পরই গন্ডারের মৃত্যুর আসল কারণ জানা যাবে। 

আরও পড়ুন, সোমবারই সম্ভবত তৃণমূল কংগ্রেসে শিখা মিত্র, সোমেন পত্নীকে ফোন মমতার

আরও পড়ুন- ভোররাত থেকে লাইনে দাঁড়িয়েও মিলছে না টিকা, ক্ষোভে জাতীয় সড়ক অবরোধ স্থানীয়দের

প্রসঙ্গত, এর আগে গত বছর জলদাপাড়ায় তিনটি গন্ডারের মৃত্যু হয়েছিল। তার মধ্যে ফেব্রুয়ারি ও মার্চ মাসে দুটি গন্ডারে চোরাশিকারিরা হত্যা করেছিল বলে অভিযোগ। এরপর অক্টোবরে চোরাশিকারিদের গুলিতে আরও একটি গন্ডারের মৃত্যু হয়। আর আজ আরও এক গন্ডারের মৃত্যু হল। 

Share this article
click me!