আজ সঙ্গে অবশ্যই ছাতা বা বর্ষাতি রাখুন, নিম্নচাপের কারণে বৃষ্টির পূর্বাভাস দিনভর

উত্তর পূর্ব ও পূর্ব মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। বাংলাদেশ ও মায়ানমার উপকূলে নিম্নচাপ রয়েছে এই মুহূর্তে।  শক্তি সঞ্চয় করে এটি আরও শক্তিশালী হবে। বাংলা-ওড়িশা উপকূলে উত্তর বঙ্গোপসাগরে আগামিকাল সকালে এটি গভীর নিম্নচাপে পরিণত হবে।

Saborni Mitra | / Updated: Aug 19 2022, 07:30 AM IST

উত্তর পূর্ব ও পূর্ব মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। বাংলাদেশ ও মায়ানমার উপকূলে নিম্নচাপ রয়েছে এই মুহূর্তে।  শক্তি সঞ্চয় করে এটি আরও শক্তিশালী হবে। বাংলা-ওড়িশা উপকূলে উত্তর বঙ্গোপসাগরে আগামিকাল সকালে এটি গভীর নিম্নচাপে পরিণত হবে। গভীর নিম্নচাপটি  গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও ওড়িশার ওপর দিয়ে ঝারখন্ড ও ছত্রিশগড় অভিমুখে এগিয়ে যাবে। তারই জেরে আগামী ৪৮ ঘণ্টা দক্ষিণবঙ্গে বৃক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। 

শুক্রবার বিভিন্নে জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে  গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। বৃহস্পতিবার থেকে শনিবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। শুক্রবারের জন্য রয়েছে অতি ভারি বৃষ্টির সতর্কতা। পর্যটকদের সমুদ্র উপকূলে নিয়ন্ত্রণের পরামর্শ ও মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করেছে হাওয়া অফিস। 

 মৎস্যজীবীর জন্য সতর্কবার্তায় জানানো হয়েছে ১৯ ও ২০ আগস্ট শুক্র ও শনিবার সমুদ্রে মাছ ধরতে যেতে পারবেন না। যারা ইতিমধ্যেই গভীর সমুদ্রে মাছ ধরতে গেছেন আগেই ফিরে আসতে বলা হয়েছে। শুক্র ও শনিবার সমুদ্র উত্তাল থাকবে, জলোচ্ছ্বাস হতে পারে। উপকূলবর্তী এলাকায়  ঘন্টায় ৫০ কিলোমিটার বেগে  দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

নিম্নচাপ তৈরি হওয়ার কারণে সমুদ্র উপকূলেও ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া ও সমুদ্রের ঢেউ বাড়তে পারে। জলোচ্ছ্বাসের সম্ভাবনা রয়েছে। এই কারণে দীঘা মন্দারমনি সাগর আইল্যান্ড সহ বাংলা উপকূলে সমুদ্রের ধারে বিনোদনমূলক কাজকর্ম বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে শুক্রবারের জন্য। সমুদ্রে স্নান করতে নিষেধাজ্ঞা রয়েছে আবহাওয়া দপ্তরের। প্রশাসনকে পর্যটকদের নিয়ন্ত্রণের পরামর্শ আবহাওয়া দপ্তরের।

নিম্নচাপের কারনে আগামী ৪৮ ঘণ্টা বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। বাকি জেলাতে মেঘলা আকাশ, হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

Share this article
click me!