মৌসুমী অক্ষরেখার প্রভাব, আজ সকাল থেকেই দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস

আষাঢ়-শ্রাবণ দুই মাস তেমন বৃষ্টি হয়নি। ভাদ্র মাসের শুরু থেকেই  বৃষ্টির পরিমাণ বেড়েছে। নিন্মচাপের প্রভাবে গত সপ্তাহে ভালোই বৃষ্টি হয়েছে। মঙ্গলবার আলিপুর হাওয়া অফিস  উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে রয়েছে ঘূর্ণাবর্ত। ছাড়াও মৌসুমী অক্ষরেখা বিহার ঝাড়খণ্ডের পর দক্ষিণবঙ্গের উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে।

Saborni Mitra | / Updated: Aug 24 2022, 07:10 AM IST

আষাঢ়-শ্রাবণ দুই মাস তেমন বৃষ্টি হয়নি। ভাদ্র মাসের শুরু থেকেই  বৃষ্টির পরিমাণ বেড়েছে। নিন্মচাপের প্রভাবে গত সপ্তাহে ভালোই বৃষ্টি হয়েছে। মঙ্গলবার আলিপুর হাওয়া অফিস  উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে রয়েছে ঘূর্ণাবর্ত। ছাড়াও মৌসুমী অক্ষরেখা বিহার ঝাড়খণ্ডের পর দক্ষিণবঙ্গের উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে। এর প্রভাবে বুধবার দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা , পূর্ব ও পশ্চিম মেদিনীপুর,  বীরভূম,  মুর্শিদাবাদ ,হাওড়া ও হুগলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস। বাকি সব জেলাতে হালকা মাঝারি বৃষ্টি হবে।  তবে আগের তুলনায়  পরিমাণ কিছুটা কমবে। বৃহস্পতি ও শুক্রবারেও বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

উত্তরবঙ্গের জেলাগুলিতে আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টি কিছুটা বাড়বে। তবে বুধ ও বৃহস্পতিবার তুলনামূলকভাবে বৃষ্টি কিছুটা কম হলেও শুক্রবার থেকে আবারও বৃষ্টি বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। শুক্র শনিবার উত্তরবঙ্গে দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা।

আলিপুর হাওয়া অফিস জানিছে কলকাতায় আজ সর্বোচ্চ ও সর্বনিন্ম তাপমাত্রা ৩১.৭ ডিগ্রি থেকে ২৭.৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করতে। গত ২৪ ঘণ্টায় ২-৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। তবে আগামী তিন দিনের জন্য কলকাতা ও পাশ্ববর্তী গাঙ্গেয় উপত্যকায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 


গত শনিবারই আলিপুর হাওয়া অফিস জানিয়েছিল এই নিম্নচাপের প্রভাবে বর্ষার এই ভরা মরশুমে প্রথম ভারি বৃষ্টি পেল দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলা। যার জেরে কিছুটা হলেও বৃষ্টির ঘাটতি কমেছে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে , বৃষ্টির ফলে বিভিন্ন জেলাতে বৃষ্টির ঘাটতি অনেকটাই কমেছে। দক্ষিনবঙ্গে বৃষ্টির ঘাটতি কমে ২৯ শতাংশ হয়েছে। উত্তরবঙ্গের বৃষ্টির ঘাটতি রয়েছে ৫ শতাংশ।  কলকাতার ক্ষেত্রে বৃষ্টির ঘাটতির পরিমান ৩৯ শতাংশ। প্রবল এই বৃষ্টির জন্য দক্ষিণবঙ্গে বিভিন্ন জেলায় যে অস্বস্তিকর আবহাওয়া ছিল তা কাটতে শুরু হয়েছে। তামমাত্রাও এক ধাক্কায় কমে গেছে অনেকটা। হাওয়া অফিসের পূর্বাভাস আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গে বিশেষত কলকাতা ও গাঙ্গেয় উপত্যকায় এই স্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। 


 

Share this article
click me!