আজ ফের দুই বঙ্গেই বৃষ্টি, রাতের বেলায় শীতের আমেজ বজায় থাকার পূর্বাভাস

 

শুক্রবার সকালে  কুয়াশা পরে পরিষ্কার আকাশ শহরে। ভোরের দিকে আগামী ৪৮ ঘন্টা দুই বঙ্গে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। দুই বঙ্গেই হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে।  আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, এই মুহূর্তে সকাল সাড়ে ৭ টা নাগাদ শহরের তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়ার্স।

 

Web Desk - ANB | Published : Feb 11, 2022 2:13 AM IST / Updated: Feb 11 2022, 07:49 AM IST

শুক্রবার সকালে  কুয়াশা (Fog) পরে পরিষ্কার আকাশ শহরে। ভোরের দিকে আগামী ৪৮ ঘন্টা দুই বঙ্গে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে।  কোথাও কোথাও দৃশ্যমানতা ৫০ মিটারের কাছাকাছি। উত্তরবঙ্গে চলবে বৃষ্টি (Rain) । দক্ষিণবঙ্গের আবহাওয়ার উন্নতি হবে।কলকাতায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে।  মূলত শুক্রবার উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা বৃষ্টি হবে। উত্তরবঙ্গের সব জেলাতেই বৃষ্টি হবে। তারপরে  উপরের পাঁচটা জেলাতে বৃষ্টি হবে। ২৪ ঘন্টা পার হতেই বৃষ্টি আর হবে না উত্তরবঙ্গে।আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, (Weather Office) এই মুহূর্তে সকাল সাড়ে ৭ টা নাগাদ শহরের তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়ার্স।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী,  দক্ষিণবঙ্গের ক্ষেত্রে এদিন মেঘলা আকাশ। হালকা বৃষ্টি হতে পারে একাধিক জেলায়। কলকাতাতে ছিটে ফোঁটা বৃষ্টি হতে পারে। তবে সামান্য।  শুক্রবার থেকে দক্ষিণবঙ্গে তাপমাত্রা ৩ ডিগ্রি কমবে।  এবার ধীরে ধীরে দিনের বেলায় শীতের আমেজ বিদায় নেবে। তবে রাতের বেলায় শীতের আমেজ বজায় থাকবে কিছুদিন। দক্ষিণবঙ্গে  শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন। পশ্চিমী ঝঞ্ঝা ও পুবালি হাওয়ার সংঘাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। এদিন মেঘলা আকাশ, দক্ষিণবঙ্গের পশ্চিমের সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস। বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা বাঁকুড়া পুরুলিয়া পূর্ব ও পশ্চিম বর্ধমান বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায়। বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎ-সহ হালকা দু-এক পশলা বৃষ্টি হতে পারে কলকাতা সহ বাকি জেলাতেও।উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পংয়ে হালকা বৃষ্টি চলবে শুক্রবার পর্যন্ত। উপরের দিকের ৫ জেলাতেই  বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এই পাঁচ জেলায় মাঝারি বৃষ্টির সম্ভাবনা।   শনিবার থেকে আবহাওয়ার উন্নতি তাপমাত্রা কমবে। অপরদিকে পশ্চিমী ঝঞ্ঝা পূব দিকে সরে এসে পূবালী হওয়ার সংঘাতে বৃষ্টির সম্ভাবনা। বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত। ফের তাপমাত্রা কমবে উত্তর পশ্চিম ভারতে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে  বুধবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি, উত্তরপ্রদেশ, রাজস্থানে। বুধবার ও বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খন্ড, উড়িষ্যাতে।

আরও পড়ুন, 'এটাই তো ওর রাগ,আমি চলে এসেছি, আসতে পারলো না শুভেন্দু', খোঁচা সব্যসাচীর

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ইতিমধ্য়েই তাপমাত্রা আগের তুলনায় বেড়েছে। শুক্রবার থেকে দক্ষিণবঙ্গে তাপমাত্রা ৩ ডিগ্রি কমবে।  এবার ধীরে ধীরে দিনের বেলায় শীতের আমেজ বিদায় নেবে। তবে রাতের বেলায় শীতের আমেজ বজায় থাকবে কিছুদিন। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৩.৫ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি নিচে। সর্বনিম্ন তাপমাত্রা  ১৭.৭ ডিগ্রি সেলসিয়ার্স।   অপরদিকে,  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ।  সর্বনিম্ন ৭৮ শতাংশ  বলে জানিয়েছিল হাওয়া অফিস। যেখানে সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ২৩.৩ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি নিচে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৬ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নিচে। অপরদিকে,  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ।  সর্বনিম্ন ৪৪ শতাংশ  বলে জানিয়েছিল হাওয়া অফিস।

Share this article
click me!