'অমৃত ভারত স্টেশন' প্রকল্পের আওতায় বাংলার ৯৩টি স্টেশন, তালিকায় কোন কোন স্টেশনের নাম থাকল? জানুন

গত ২২ ডিসেম্বরই এই প্রকল্পের কথা ঘোষণা করেছিল রেল মন্ত্রক। এবার এই প্রকল্পের বাংলার স্টেশনের নাম থাকাকে কেন্দ্র করে প্রচারে নেমেছে বিজেপি।

Web Desk - ANB | Published : Feb 3, 2023 3:57 PM IST

'অমৃত ভারত স্টেশন' প্রকল্প ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। মোদী সরকারের উদ্যোগে রাজ্যে রাজ্যে তৈরি হচ্ছে আধুনিক মানের স্টেশন। গত ডিসেম্বরেই সেই প্রকল্পের কথা ঘোষণা করা হলেও, এবার এই প্রকল্পের আওতায় থাকা স্টেশনের নামও ঘোষণা করা হল। এই তালিকায় থাকছে বাংলার ৯৩টি স্টেশন। ছোট বড় মিলিয়ে বাংলার একাধিক স্টেশন পাবে 'অমৃতের' ছোঁয়া। তবে কোন কোন স্টেশনে কী ধরনের আধুনিকিকরণ হবে সে বিষয় এখনও পরিষ্কার করে কিছু জানানো হয়নি। গত ২২ ডিসেম্বরই এই প্রকল্পের কথা ঘোষণা করেছিল রেল মন্ত্রক। এবার এই প্রকল্পের বাংলার স্টেশনের নাম থাকাকে কেন্দ্র করে প্রচারে নেমেছে বিজেপি। দলের পক্ষ থেকে টুইট করেছেন একাধিক সাংসদেরা। বিজেপি অবশ্য দাবি করেছে বাংলার মোট ৯৪টি স্টেশনের নাম রয়েছে তালিকায়।

'অমৃত ভারত স্টেশন' প্রকল্পের আওতায় বাংলার কোন কোন স্টেশন?

যাত্রীদের আরও সুযোগ সুবিধার জন্য স্টেশন আধুনিকীকরণের নতুন নীতি প্রণয়নের ঘোষণা করল মোদী সরকার। সেই তালিকায় থাকছে বাংলারও বেশ কিছু স্টেশনের নাম। ছোট বড় স্টেশন মিলিয়ে মোট ৯৩টি স্টেশন রয়েছে। এর মধ্যে রয়েছে হাওড়া, শিয়ালদহর মত বড় স্টেশন। আবার নাম রয়েছে বর্ধমান, বনগাঁর মতো প্রান্তিক স্টেশনেরও। পাণ্ডবেশ্বর, পানাগড়ের মতো ছোট স্টেশনও রয়েছে তালিকায়। তবে কতদিনের মধ্যে এই স্টেশনগুলিতে কাজ শুরু হবে সে বিষয় এখনও কিছু জানানো হয়নি।

কী কী আধুনিকীকরণ করা হবে?

কী কী সুযোগ সুবিধা বাড়ানো হবে সেবিষয় এখনও কিছু জানানো হয়নি। তবে প্রয়োজন অনুযায়ী সংস্কার করা হবে বলে রেলের পক্ষ থেকে জানানো হয়েছে। মূলত যাত্রীদের সুবিধার কথা ভেবেই কাজ করা হবে। স্থানীয় উৎপাদনের বাজারও যাতে রেলের স্টেশন ঘিরে তৈরি হতে পারে সে দিকেও নজর রয়েছে রেলের।

Share this article
click me!