এক ফোনেই মুশকিল আসান, শিক্ষাক্ষেত্রে যে কোনও সমস্যা দূর করতে চালু হল বিশেষ নম্বর

শিক্ষকদের জন্য বড় ঘোষণা করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। জানান পেনশন ব্যবস্থার বড় বদল আনা হল রাজ্য সরকারের পক্ষ থেকে। তেমনই একটি বিশেষ ফোন নম্বর চালু করা হয়েছে। শিক্ষক, পড়ুয়া ও শিক্ষাকর্মীরা অভাব-অভিযোগের কারণে এই নম্বরে যোগাযোগ করতে পারে।

Sayanita Chakraborty | Published : Sep 12, 2024 8:41 AM IST

সারা দেশ উত্তাল আরজি কর কাণ্ড নিয়ে। ক্রমে চাপ বাড়ছে মমতা সরকারের। আর এই পরিস্থিতি সামাল দিতে একের পর এক নয়া কর্মসূচির কথা ঘোষণা করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। লক্ষ্মীর ভান্ডার নিয়ে .নতুন পদক্ষেপ নিতে দেখা গিয়েছে। এবার পদক্ষেপ নিলেন শিক্ষকদের জন্য।

৫ সেপ্টেম্বর ছিল শিক্ষক দিবস। সেই দিন শিক্ষকদের জন্য বড় ঘোষণা করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। জানান পেনশন ব্যবস্থার বড় বদল আনা হল রাজ্য সরকারের পক্ষ থেকে। ব্রাত্য বসু বলেন, ৬০ বছর পার হওয়া শিক্ষকেরা টানা ১০ বছর কাজ করার অভিজ্ঞতা না থাকার কারণে পেনশন থেকে বঞ্চিত হচ্ছেন। এবার তাদের পেনশনের জন্য আর ছোটাছুটি করতে হবে না। রাজ্যশিক্ষা দফতরই দায়িত্ব নেবে এই সমস্যা সমাধান।

Latest Videos

এতদিন শিক্ষা দফতরের নিয়ম অনুসারে ১০ বছর নিরবচ্ছিন্ন চাকরি করলে তবেই পেনসন পেতেন শিক্ষকরা। এবার থেকে ৯ বছর ৬ মাস নিরবচ্ছিন্ন চাকরি করলেই বাকি সময়টা মার্জনা করবে সরকার। এই নিয়ম এতদিন প্রয়োগ ছিল না। এবার থেকে ৯ বছর ৬ মাস চাকরি করলে বাকি কয়েক মাস মাফ করা যায় কি না, সে বিষয় খতিয়ে দেখবে শিক্ষা দফতর। তাদের পেনশন ব্যবস্থা চালু করে দেওয়া হবে বলে খবর।

তেমনই একটি বিশেষ ফোন নম্বর চালু করা হয়েছে। মমতা সরকার জানিয়েছে, শিক্ষক, পড়ুয়া ও শিক্ষাকর্মীরা অভাব-অভিযোগের কারণে এই নম্বরে যোগাযোগ করতে পারে। দিনের ২৪ ঘন্টাই এই নম্বর খোলা থাকবে। ৯০৮৮৮৮৫৫৪৪ নম্বরে যে কোনও সমস্যার কথা জানাতে পারেন। সেখান থেকে মিলবে সমাধানের পথ।

এভাবে সকলের মনের কাছে যেতে চাইছে রাজ্য সরকার। অধিকাংশের মতে, আরজি কর কান্ডে দোষীদের রক্ষা করতে এমন নয়া নয়া কর্মসূচি এনে সাধারণ মানুষের মন বদলের চেষ্টা চলছে।

 

Share this article
click me!

Latest Videos

১৩ সেপ্টেম্বর শুক্রবার এই ব্যক্তিদের ব্যবসায় ভালো আয় হতে পারে, দেখুন জ্যোতিষ কথা | ajker rashifal
'আপনি চটিটা কম চাটুন' কাকে বললেন শুভেন্দু অধিকারী? Suvendu Adhikari | R G Kar Protest
অভয়া কাণ্ডের প্রতিবাদে ফের রাজপথে বাম পতাকা! শুরু হল লালবাজার অভিযান | RG Kar Protest
হাতে জাতীয় পতাকা পরনে কালো ব্যাজ! আরজি কর প্রতিবাদে গলা মেলালেন রেলযাত্রীরা | Ranaghat News Today |
জয়নগরে সক্রিয় ইডি! রেশন ডিলারের গোডাউন ঘিরে চলল তল্লাশি | ED Raid | Ration Scam