বিরোধীদের দাবি ধোপে টিকবে না: নাগরিকত্ব সংশোধনী আইনের নিশ্চয়তা দিলেন বিজেপি সাংসদ শান্তনু ঠাকুর

বাংলায় সিএএ কার্যকর হবেই, পঞ্চায়েত ভোটের আগে বিজেপির জনসভা থেকে নিশ্চয়তা দিলেন মতুয়া নেতা শান্তনু ঠাকুর। 

Web Desk - ANB | Published : Jan 14, 2023 8:16 AM IST

সিএএ-এনআরসি চালু হওয়ার বিরুদ্ধে কয়েক বছর আগে উত্তাল হয়েছিল সারা ভারত। আন্দোলন হয়েছিল বাংলাতেও। কলকাতার পার্ক সার্কাসে রাত জেগে চলেছিল সিএএ-এনআরসি বিরোধী আন্দোলন। বারবার নাগরিকত্ব সংশোধনী আইনের পক্ষেই মত দিয়েছেন বিজেপি নেতারা। বারবারই এর কঠোর বিরোধীতা করেছে বিরোধী দলগুলি। এবার বাংলায় আসছে পঞ্চায়েত ভোট, সেই ভোট মিটলেই আগামী বছর রয়েছে লোকসভা নির্বাচন। তার আগেই আবার বিজেপি সাংসদ শান্তনু ঠাকুরের ভাষণে উঠে এল সিএএ-র নিশ্চয়তার কথা।

প্রসঙ্গত, ২০২২-এর শেষ দিকে সিএএ-র পক্ষে সরব হতে গিয়েছিল বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে। “ভরসা রাখুন প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর উপর। আর একটা লোকসভা ভোট পেরোবে না, তার আগেই আপনারা সিএএ কার্যকর দেখতে পাবেন। গুজরাটে কার্যকর শুরু হয়ে গিয়েছে, এখানেও হবে।” নতুন বছরে ফের সিএএ-র পক্ষে আওয়াজ তুললেন বিজেপি সাংসদ তথা মতুয়া গোষ্ঠীর অন্যতম নেতা শান্তনু ঠাকুর।

Latest Videos

কিছুদিন আগেই সিএএ সম্পর্কে রাজ্য সরকারের অনীহার প্রসঙ্গ টেনে এসেছিলেন শান্তনু। তৃণমূল সরকারের সদিচ্ছা সম্পর্কে তাঁর মত ছিল, “যুক্তরাষ্ট্রীয় কাঠামো যদি রাজ্য সরকার সমর্থন না করে, তাহলে সেটা করা সম্ভব হয় না। যেটা পশ্চিমবঙ্গের জন্য নেগেটিভ। কারণ, পশ্চিমবঙ্গ সরকার ও মুখ্যমন্ত্রী এটিকে সমর্থন করেননি বলে রাজ্যে এটি লাগু করা সম্ভব হচ্ছে না। এখানেই আমাদের বড় সমস্যা। আমি মনে করি, স্বরাষ্ট্রমন্ত্রী যে ডিক্লেয়ারেশন দিয়েছেন, সেটা একদম ঠিক। আমাদের প্রতিশ্রুতি অনুযায়ী আমাদের প্রক্রিয়া চলছে।”

হলদিয়াতেও তিনি বলেছেন, “সিএএ নিয়ে সুপ্রিম কোর্টে আড়াইশোর কাছাকাছি কেস রয়েছে। সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারের কাছে এর স্ট্যাটাস জানতে চেয়েছে। বিরোধীদের দাবি, সিএএ হলে ভারতের সার্বভৌমত্বের ক্ষতি হবে, গণতন্ত্রের ক্ষতি হবে। কিন্তু, কারও নাগরিকত্ব কেড়ে নেওয়ার জন্য এই আইন করা হয়নি। বাংলাদেশ পাকিস্তান ও আফগানিস্তান থেকে যেসব নিপীড়িত মানুষজন এদেশে এসেছেন তাঁদের নাগরিকত্ব দিতে এটা করা হয়েছে। মানবাধিকারের ক্ষেত্রেও এটা ভারত করতে পারে। সেই অধিকার ভারতের রয়েছে। তাই বিরোধীদের দাবি ধোপে টিকবে না। সুপ্রিম কোর্টও শীঘ্রই রায় দেবে। আমি আশা করছি যে, চব্বিশের আগেই এটা করা হবে।”


আরও পড়ুন-
অনলাইন লেনদেনে এবার বাড়তি লাভ, রুপে কার্ড, BHIM UPI অ্যাপ ব্যবহার করলে পুরস্কার দেবে কেন্দ্র সরকার
নারীশিক্ষার বেড়িতে রাশ তালিবানের, আফগানিস্তানে শর্তসাপেক্ষে মেয়েদের স্কুল খোলার সিদ্ধান্ত

Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
'ডাক্তারদের নয়, দুর্নীতিগ্রস্থদের নিরাপত্তা নিয়ে ব্যাস্ত এই সরকার' Subarna Goswami | RG Kar Protest
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন