তাপপ্রবাহ উপেক্ষা করেই IAF ও USAF যৌথ মহড়া পানাগড়ে, রাতের অন্ধকারেও অনুশীলন

সেনা বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, মহড়াটি একটি মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসেফিক অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারতে সেনা বাহিনী মহড়া দেয়।

 

Web Desk - ANB | Published : Apr 20, 2023 5:28 PM IST

পানাগড় ভারতীয় বিমান বাহিনী ও মার্কিন বিমান বাহিনীর যৌথ মহড়া। তাপপ্রবাহের পরিস্থিতির মধ্যেই দুই দেশের সেনা সদস্যরা মহড়া দিচ্ছে। গুরুতর তাপপ্রবাহের মধ্যেই দুই দেশের সেনা বাহিনীর সদস্যরা কৌশলগত কৌশল পরিচালনা করেছে। এই আধিকারিক বলেছেন, বিশ্বের শীর্ষস্থানীয় দুটি বিমান শক্তির ১২ দিনের যৌথ মহড়া চলছে। বৃহস্পতিবারই ছিল চূড়ান্ত দিন। দুই দেশের সেনা বাহিনী রাতের অন্ধকারে অ্যাসল্ট অবতরণ, বৃহৎ শক্তির ব্যস্ততা এবং দূরপাল্লার সরঞ্জাম বিমান ড্রপ -এ অংশ নিয়েছিল।

সেনা বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, মহড়াটি একটি মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসেফিক অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারতে সেনা বাহিনী মহড়া দেয়। আইএএফ এবং ইউএসএএফ-এর পুরুষ ও মহিলা সৈন্যরা, বিশেষ বাহিনী, প্যারাট্রুপার এবং এয়ারক্রু সহ, যৌথ মহড়ার সময় বিভিন্ন কৌশলগত কৌশল পরিচালনা করেছিল যাতে যুদ্ধবিমান এবং পরিবহন বিমান জড়িত ছিল।

বৃহস্পতিবার পশ্চিম বর্ধমান জেলার পানাগড়ে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩. ৯ ডিগ্রি সেলসিয়াস। গত কয়েক দিন এই এলাকার তাপমাত্রা ৪২-৪৩ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছিল। কিন্তু এদিন তাপমাত্রার পারদ অনেকটাই চড়ে যায়। তবে প্রাকৃতিক অবস্থার সঙ্গে পাল্লা দিয়ে চলে সেনা মহড়া।

কোপ ইন্ডিয়া ২০২৩ এর অংশ হিসেবে চারটি বিমান-সহ পানাগড় এয়ার ফোর্স স্টেশনে অর্জুন সিং- এ দুই দেশের বাহিনীর মহড়া অনুষ্ঠিত হয়েছে। আইএএফ তিনটি C130J সুপার হারকিউলিস ট্রান্সপোর্ট প্লেন এবং একটি C-17 গ্লোবমাস্টার পরিবহন বিমান নিযুক্ত করেছে, যখন ইউএসএএফ একই ধরনের কনফিগারেশনের চারটি প্লেন এনেছে- জানিয়েছে এক সেনা কর্তা। ১০ এপ্রিল ইউএসএএফ এয়ারক্রুদের জন্য বেশ কয়েকটি পরিচিতি বাছাইয়ের সঙ্গে মহড়া শুরু হয়েছিল, পরে আইএএফ-এর C130J এয়ারক্রুদের জন্য কম খরচে কম উচ্চতা এয়ারড্রপের একটি বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছিল বলেও সেনা সূত্রের খবর। তিনটি বিমানের মাধ্যমে নিম্ন-স্তরের কৌশলগত গঠন মিশন এবং আক্রমণ কৌশল পানাগড়ে পরিচালিত হয়েছিল।

পাশের জেলা বীরভূমের রামপুরহাট কমব্যাট ফ্রি ফল, কমব্যাট টহল ও দুই বাহিনীর নাইট ভিশন গগলস-এর সাহায্যে অ্যাসস্ট অবতরণ করা হয়েছিল। ১৭ ও ১৮ই এপ্রিল পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডায় এয়ার ফোর্স স্টেশনের IAF এবং USAF এর ফাইটার এয়ারক্রাফ্টের সাথে বৃহৎ শক্তির সম্পৃক্ততা অনুশীলন অনুষ্ঠিত হয়েছিল। যৌথ মহড়ার সময় আগ্রার একটি ড্রপ জোনে একটি দূর-পাল্লার সরঞ্জাম এয়ারড্রপ করা হয়েছিল, যা শুক্রবার শেষ হওয়ার কথা ছিল। জানিয়েছেন এক সেনা কর্তা। মহড়ার পাশাপাশি দুই দেশের সেনা বাহিনীর মধ্যে মতামতও আদান প্রদান হয়েছে বলে সেনা বাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন।

 

Share this article
click me!