পরেশ রাওয়ালের বাঙালি-বিদ্বেষী মন্তব্যের বিরুদ্ধে দায়ের করা মামলা খারিজ করল কলকাতা হাইকোর্ট

পরেশের বিরুদ্ধে একাধিক থানায় অভিযোগ দায়ের হতে থাকে। তেমনই তালতলা থানায় একটি অভিযোগ করেন বামপন্থী নেতা মহম্মদ সেলিম।

Web Desk - ANB | Published : Feb 6, 2023 11:40 AM IST

বলি অভিনেতা অভিনেতা পরেশ রাওয়ালের বাঙালি বিদ্বেষী মন্তব্যের বিরুদ্ধে দায়ের করা মামলা খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট। সোমবার এই সংক্রান্ত একটি মামলায় বিচারপতি রাজাশেখর মান্থা মন্তব্য করেন, “গুজরাটি ভাষায় অভিনেতা মন্তব্য করেছিলেন। তারপরে তিনি টুইট করে ক্ষমাও চান।” বিচারপতি মান্থার আরও পর্যবেক্ষণ, “তুলনায় তালতলা থানায় অভিযোগকারীর বিষয়টি নিয়ে সিরিয়াসনেস কতটা, তাই নিয়ে প্রশ্ন থাকতে পারে।” গোটা ঘটনাক্রম খতিয়ে দেখে গত শুনানিতে অভিযোগকারী সিপিএম নেতা মহম্মদ সেলিমের আইনজীবীর কাছে বিচারপতি জানতে চেয়েছিলেন, আদৌ এই মামলা জিইয়ে রাখার দরকার আছে কি না? আইনজীবীরা জানান, এই ব্যাপারে আদালত যা ভালো বুঝবে সেটা করা হোক। তারপরেই আদালত ওই এফআইআর খারিজ করে পরেশ রাওয়ালের বিরুদ্ধে যাবতীয় তদন্ত বন্ধ করে দেওয়ার নির্দেশ দেন।

প্রসঙ্গত, ১ ডিসেম্বর গুজরাতে ভোটপ্রচারের সময় বিজেপি নেতা পরেশ রাওয়াল বলেন, ‘গ্যাস সিলিন্ডারের দাম বাড়লে তা আবারও সস্তা হয়ে যাবে। যদি মুদ্রাস্ফীতি বৃদ্ধি পায়, তা কমে যাবে। মানুষ চাকরিও পাবেন। মুদ্রাস্ফীতির সমস্যা গুজরাতের মানুষ সহ্য করতে পারে। কিন্তু, যদি দিল্লির মতো রোহিঙ্গা ও বাংলাদেশিরা আপনার বাড়ির পাশে থাকতে শুরু করে, তাহলে গ্যাস সিলিন্ডার দিয়ে কী হবে? বাঙালিদের জন্য মাছ রান্না করবেন?’ বলাবাহুল্য এই নিয়ে তীব্র বিতর্কের সৃষ্টি হয়।

বাঙালিদের একাংশই প্রশ্ন তোলেন, আদতে কি পরেশ রাওয়াল বাংলাদেশি ‘অনুপ্রবেশকারীদের’ আক্রমণ করতে গিয়েই একথা বলেছেন, নাকি, সমগ্র বাঙালি সম্প্রদায়ের বিরুদ্ধেই তাঁর মনে বিদ্বেষ আছে? বিতর্কে জল ঢালতে ততক্ষণাৎ টুইটারে ক্ষমা চেয়ে নেন পরেশ রাওয়াল। কিন্তু বিতর্ক তাতেও থামেনি। পরেশের বিরুদ্ধে একাধিক থানায় অভিযোগ দায়ের হতে থাকে। তেমনই তালতলা থানায় একটি অভিযোগ করেন বামপন্থী নেতা মহম্মদ সেলিম।

সেই অভিযোগের ভিত্তিতে কলকাতা পুলিশ পরেশ রাওয়ালকে তলব করেন। গত ডিসেম্বর মাসেই পরেশ রাওয়ালকে দু’বার তলব করা হয়। কিন্তু পরেশ রাওয়াল হাজিরা দেননি। তাই চলতি বছরের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে আবার তলব করা হয়েছে। তার আগেই হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন পরেশ রাওয়াল। ৬ ফেব্রুয়ারি হাইকোর্ট সেই মামলা খারিজ করে দেয়।

আরও পড়ুন-
ডিএ ইস্যুতে আন্দোলনকারীদের পাশেই অপর্ণা সেন, তবে অমর্ত্য সেনের জমি প্রসঙ্গে আঙুল তুললেন কেন্দ্র সরকারের বিরুদ্ধে

ভারতীয় রেলে চালু হচ্ছে ই-ক্যাটেরিং পরিষেবা, হোয়াটসঅ্যাপেই খাবার বুক করতে পারবেন যাত্রীরা

Share this article
click me!