শিক্ষক নিয়োগ দুর্নীতি তদন্তে রিপোর্ট জমা দিল সিবিআই, উঠে এল টুইন টাওরা ও বুজ খালিফা-র উপমা

একটি স্তম্ভ যদি স্কুল সার্ভিস কমিশন বা এসএসসি হয়, অন্যটি প্রাথমিক শিক্ষা পর্ষদ। এই বক্তব্য শোনার পরই পুরসভা দুর্নীতি প্রসঙ্গে বুর্জ খালিফার উপমা উঠে আসে।

Sayanita Chakraborty | Published : Sep 15, 2023 3:47 AM IST

একটি স্তম্ভ যদি স্কুল সার্ভিস কমিশন বা এসএসসি হয়, অন্যটি প্রাথমিক শিক্ষা পর্ষদ। এমন উপমা উঠে এল, এসএসসি ও প্রাথমিকে দুর্নীতি নিয়ে।

এই বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টে বিচারপতি অমৃতা সিংহের এজলাসে প্রাথমিক শিক্ষা নিয়োগ দুর্নীতির তদন্ত নিয়ে রিপোর্ট জমা দিয়েছে সিবিআই। তারা দাবি করেন, নিয়োগ দুর্নীতির বিস্তৃতি যেন আমেরিকার টুইন টাওয়ারের মতো। একটি স্তম্ভ যদি স্কুল সার্ভিস কমিশন বা এসএসসি হয়, অন্যটি প্রাথমিক শিক্ষা পর্ষদ। এই বক্তব্য শোনার পরই পুরসভা দুর্নীতি প্রসঙ্গে বুর্জ খালিফার উপমা উঠে আসে। সিবিআইয়ের কৌঁসুলি বলেন, ‘পুর নিয়োগ দুর্নীতিকে বুর্জ খালিফা বললেও ভুল হবে না।’

এদিনের মামলা প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে। প্রাথমিক শিক্ষা নিয়োগে বিস্তর দুর্নীতি হয়েছে বলে অভিযোগ করেছেন চাকরিপ্রার্থীরা। অভিযোগ, ২০১৪ সালে প্রাথমিক শিক্ষকের যোগ্যতা নির্ধারক পরীক্ষা হয়েছিল। সেই পরীক্ষায় নিয়োগ নিয়ে হয়েছে দুর্নীতি। টেট-র ভুল প্রশ্ন প্রমাণ করার পরও নম্বর দেওয়া হয়নি। সঙ্গে হয়েছে অবৈধ নিয়োগ। এরপর বেআইনী ভাবে যারা চাকরি পেয়েছিলেন তাদের চাকরি বাঁচাতে রুখে দাঁড়িয়েছিল রাজ্য সরকার

এই সকল কারণে হয় মামলা। প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলা প্রসঙ্গে গত সপ্তাহে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যয়া রিপোর্ট তলব করেন। তাঁর নির্দেশ ছিল, ১১ সেপ্টেম্বর রিপোর্ট দিতে হবে সিবিআইকে। সে সময়ই সিবিআই-র কৌঁসুলি প্রাথমিক দুর্নীতির উপমা সঙ্গে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের উপমা দেন। বিচারপতি বলেন, দুর্নীতি যদি আকাশছোঁয়া বহুতলের মতো হয়, তাহলে তা গুঁড়িয়ে দেওয়া উচিত।

এভাবে শিক্ষক নিয়োগের দুর্নীতি তদন্তের খবর এল প্রকাশ্যে। প্রাথমিক টেট-র মামলায় দুর্নীতি প্রসঙ্গে যেভাবে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের তুলনা টানা হয়েছে, তা নজর কেড়েছে সকলের। বৃহস্পতিবার কলকাতা হাই কোর্টে বিচারপতি অমৃতা সিংহের এজলাসে প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতির তদন্ত নিয়ে রিপোর্ট জমা দেয় সিবিআই। সেই সময়ই এমন টুইন টাওয়ারের উপমা দেন তারা। তদন্তকারীরা দাবি করেন, জেলায় জেলায় কীভাবে এজেন্ট নিয়োগ করে দুর্নীতি হয়েছে। মিলেছে তারও তথ্য। ২০১৪ সালের প্রাথমিক নিয়োগ মামলায় কেন্দ্রীয় তদন্তকারীদের হাত গ্রেপ্তার হয়েছেন প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভপতি মানিক ভট্টাচার্য সহ তৃণমূলেক একাধিক নেতা। সব মিলিয়ে ক্রমে বেড়ে চলেছে জটিলতা। ২০১৪ সালের প্রাথমিক নিয়োগ নিয়ে চলছে মামলা। এদিকে ১১ সেপ্টেম্বর সিবিআইকে রিপোর্ট দিতে বলা হয়েছিল। কিন্তু, সেদিন হাই কোর্টের এক আইজীবীর প্রয়াণে কাজ হয়নি।

 

আরও পড়ুন

Weather Update: নিম্নচাপ ও মৌসুমি অক্ষরেখার যুগলবন্দিতে ভারী বৃষ্টি রাজ্যে, দেখে নিন আজ ভাসবে কোন কোন জেলা

TET Case: সুপ্রিম কোর্টে পিছিয়ে গেল প্রাথমিকে নিয়োগ মামলার শুনানি, সমস্যায় ১২ হাজার চাকরিপ্রার্থী

Suvendu Adhikari : 'খেটে মরেছে মজুর, আর খেজুর খাচ্ছেন হুজুর' বিস্ফোরক শুভেন্দু

Share this article
click me!