বাংলায় আবাস যোজনার কাজ খতিয়ে দেখতে আবার আছে কেন্দ্রের দল, জরুরি চিঠি পৌঁছল নবান্নে

নবান্ন সূত্রে খবর, কেন্দ্রীয় প্রতিনিধি দলকে রাজ্যের তরফে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে। 

Web Desk - ANB | Published : Jan 13, 2023 9:00 AM IST

পশ্চিমবঙ্গে আবাস যোজনার কাজ কেমন চলছে? খতিয়ে দেখতে ফের রাজ্যে আসছে কেন্দ্রের বিশেষ দল। বাংলার মোট দশটি জেলায় পরিদর্শন করবে এই টিম। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, কালিম্পং, দার্জিলিং, মালদহ, মুর্শিদাবাদ সহ বেশ কয়েকটি জেলা ঘুরে দেখবে পরিদর্শনে কেন্দ্রীয় দল। ইতিমধ্যেই এবিষয়ে চিঠি পাঠানো হয়েছে রাজ্য সরকারের কাছে।

নবান্ন সূত্রে খবর, কেন্দ্রীয় প্রতিনিধি দলকে রাজ্যের তরফে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে। গত সপ্তাহেই রাজ্যে এসেছিল কেন্দ্রীয় আধিকারিকদের ছয় জনের একটি প্রতিনিধি দল। দুটি দলে ভাগ হয়ে তাঁরা দুটি পৃথক জেলায় প্রধানমন্ত্রী আবাস যোজনা (গ্রামীণ)-র কাজ পরিদর্শন করেছিলেন। প্রতিটি দলে ছিলেন তিনজন করে আধিকারিক। সেবার পূর্ব মেদিনীপুর ও মালদহ জেলা পরিদর্শন করেছিলেন তাঁরা। এবারে কোন কোন কেন্দ্রীয় আধিকারিক কোন জেলা পরিদর্শনে যাবেন, তাও উল্লেখ করে দেওয়া হয়েছে কেন্দ্রের পাঠানো চিঠিতে।

চলতি জানুয়ারি মাসের শুরুতেই কেন্দ্রীয় দল রাজ্যের দু’টি জেলায় ঘুরে গিয়েছে। এবার বাংলার ১০টি জেলার বাড়ি তৈরি কাজ ঘুরে দেখার জন্য আবার পাঁচটি অনুসন্ধানী দল পাঠাতে চায় কেন্দ্র সরকার। আবাস যোজনার অর্থ দেওয়ার অনুমোদন মিললেও বাড়ি তৈরির সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। কিন্তু, প্রশাসনের তরফে অভিযোগ যে, বরাদ্দ অর্থের বদলে আবারও রাজ্যে নতুন কেন্দ্রীয় দল আসছে। ফলে প্রধানমন্ত্রী আবাস যোজনায় বাড়ি তৈরির কাজ শুরুই করতে পারেনি রাজ্য সরকার।

আবাস যোজনা নিয়ে একাধিক দুর্নীতির অভিযোগ উঠেছে পশ্চিমবঙ্গে। যাঁদের প্রাপ্য, তাঁরাই টাকা পাওয়া থেকে বঞ্চিত হচ্ছেন। এক্ষেত্রে নাম উঠেছে অনেক বিজেপি নেতারও। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী নন্দীগ্রাম দিবসে হুঁশিয়ারি দিয়েছিলেন, “পাকা বাড়ি বা ইন্দিরা আবাস বা গীতাঞ্জলী পাওয়া বাড়িতে যদি টাকা নিয়ে থাকেন, টাকা ফেরত করাব। মালদহ, পূর্ব মেদিনীপুরে আমার অভিযোগেই টিম এসেছে। আগামী সপ্তাহে আরও ১৫ জেলায় টিম আসবে। অঞ্চল, গ্রাম ধরে ধরে চোরদের যদি চিহ্নিত করতে না পারি, আমার নাম শুভেন্দু অধিকারী নয়।” তাঁর হুঁশিয়ারির পরেই রাজ্যে ফের কেন্দ্রীয় টিমের আগমন হতে চলেছে বলে দেখা গেল।

আরও পড়ুন-
বিশ্বভারতী থেকে প্রফেসর সুদীপ্ত ভট্টাচার্যকে অপসারণের বিরোধিতা, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে চিঠি দিলেন স্বয়ং নোয়াম চমস্কি
সাগর থেকে প্রবেশ করা উষ্ণ হাওয়ার জেরে আপাতত থমকে উত্তুরে বাতাস, জেলায় জেলায় কুয়াশার দাপট
কলকাতা হাইকোর্টে আইনজীবীদের বিক্ষোভ ‘অভব্যতা’, রাজ্যে আসছে বার কাউন্সিল অব ইন্ডিয়ার প্রতিনিধি দল

Share this article
click me!