Chandrayaan-3:'চন্দ্রযান-৩ মিশন সমগ্র জাতির জন্য গর্বের বিষয়', মহাকাশযানের সাফল্য কামনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

বুধবার সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের মাটি ছোঁবে চন্দ্রযান-৩। ৫টা ২০ মিনিট থেকে শুরু হবে লাইভ সম্প্রচার। ইসরোর বিজ্ঞানীদের প্রশংসা করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

Ishanee Dhar | Published : Aug 23, 2023 6:06 AM IST

চাঁদে নামতে চলেছে ভারতের মহাকাশযান। চন্দ্র অভিযানের একেবারে শেষ পর্যায় দাঁড়িয়ে ভারত। আর কয়েক ঘন্টার মধ্যেই আসতে পারে সাফল্য। ইতিহাস গড়ার অপেক্ষায় বুক বাঁধছে দেশবাসী। দেশের নানা প্রান্তের মন্দির মসজিদে কেবল একটাই প্রার্থনা, চন্দ্রযান-৩ এর সাফল্য। দলমত নির্বিশেষে দেশের এই বিজ্ঞানের অগ্রগতিতে শামিল হচ্ছে মানুষ। বুধবার সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের মাটি ছোঁবে চন্দ্রযান-৩। ৫টা ২০ মিনিট থেকে শুরু হবে লাইভ সম্প্রচার। ইসরোর বিজ্ঞানীদের প্রশংসা করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। সমাজমাধ্যমের নিজস্ব হ্যান্ডলে সমস্ত বিভেদ ভুলে দেশবাসীকে একসঙ্গে চন্দ্রযানের সাফল্য কামনার আবেদন জানিয়েছেন তিনি।

নিজের অফিসিয়াল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে মমতা লিখেছেন,'চন্দ্রযান-৩ মিশন সমগ্র জাতির জন্য গর্বের বিষয়!' তিনি আরও যোগ করেন,'ইসরো দল ভারতের অন্তর্গত। তাদের কঠোর পরিশ্রম দেশের অগ্রগতির একটি প্রমাণ যা জনগণ, বিজ্ঞানী এবং অর্থনীতিবিদদের কাছ থেকে এসেছে, কোন রাজনৈতিক সত্তা নয়। বাংলাসহ সারা দেশের বিজ্ঞানীরা এই মিশনে ব্যাপক অবদান রেখেছেন। আমি তাদের সকলের প্রচেষ্টাকে সাধুবাদ জানাই যারা ভারতের চন্দ্র অন্বেষণকে আরও উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য কঠোর পরিশ্রম করেছেন! চন্দ্রযান-৩ ইঞ্চি চন্দ্র দক্ষিণ মেরুতে পৌঁছানোর সাথে সাথে, আমাদের সকলকে অবশ্যই একসাথে দাঁড়াতে হবে এবং এর সফল নরম অবতরণের জন্য উল্লাস করতে হবে!'

 

 

অপেক্ষার আর মাত্র কয়েক ঘন্টা বাকি। ইতিহাস গড়ে চাঁদের মাটিতে পা রাখতে চলেছে ভারতের মহাকাশযান। চাঁদে অবতরণের আগের মুহূর্তে রয়েছে চন্দ্রযান-৩। ইতিমধ্যেই ইসরোর তরফ থেকে প্রকাশ করা হয়েছে বেশ কিছু ছবি। চাঁদে অবতরণের আগেই সেই ছবি X-এ (আগে যা ছিল টুইটার) পোস্ট করেছে ইসরো। অবতরণের আগেই এটাই হয়তো চন্দ্রযানের শেষ ক্লিক। চন্দ্রযান-৩ মিশনের ল্যান্ডার মডিউল চন্দ্র পৃষ্ঠ থেকে মাত্র ২৫ থেকে ১৫০ কিলোমিটার দূরত্বে প্রদক্ষিণ করছে। ISRO অনুসারে, চন্দ্রযান-২-এর অরবিটার চন্দ্রযান-৩-এর ল্যান্ডার মডিউলের সঙ্গে যোগাযোগ স্থাপন করেছে। এখন অপেক্ষা ২৩ আগস্টের, যখন ভারত চন্দ্র পৃষ্ঠে একটি সফট ল্যান্ডিং ঘটিয়ে ইতিহাস তৈরি করবে এবং এটি করার জন্য বিশ্বের চতুর্থ দেশ হয়ে উঠবে। শুধু তাই নয়, চাঁদের দক্ষিণ মেরুতে সফল অবতরণকারী প্রথম দেশ হতে পারে ভারত।

Share this article
click me!