সিপিএমের ‘ভুল সংশোধনী’-তে বউ আর পার্টির মধ্যে দোনোমনা, বিবাহ বনাম দলের মধ্যে এগিয়ে কে?

বৈবাহিক অনুষ্ঠানের বৈভব নিয়ে ধন্ধে পড়েছে তরুণ প্রজন্ম। দলের আগে সঙ্গী? নাকি, সবার উপরে দল সত্য, তাহার উপরে নাই?

Sahely Sen | Published : Aug 9, 2023 4:25 AM IST / Updated: Aug 09 2023, 10:29 AM IST

বিবাহ বা পারিবারিক অনুষ্ঠানের বৈভবপূর্ণ জাঁকজমক সম্পর্কে এখন ধন্ধে আর দ্বন্দ্বে ফেঁসে রয়েছে বামপন্থী তরুণ সমাজ। ৫ অগাস্ট, শনিবার ভারতীয় বাম নেতা মুজফফর আহমেদের জন্মদিন পালন করা হয়েছে সিপিএমের পক্ষ থেকে। গোটা বাংলা জুড়ে ওইদিন দলের সমস্ত সমর্থক, নেতা-কর্মীরা সসম্মানে ভারতের কমিউনিস্ট পার্টি গড়ে তোলার প্রধান অধিনায়কের জন্মদিন পালনে অংশ নিয়েছেন। মুজফ্ফর আহমেদের প্রধান উদ্ধৃতি ছিল, ‘বন্ধুর চেয়ে পার্টি বড়’, এই উদ্ধৃতি নিয়েই এবার বড়সড় টানাপড়েনের মধ্যে পড়েছে দলের তরুণ প্রজন্ম। 

বন্ধুর চেয়ে দলই যদি আগে এগিয়ে থাকে, তাহলে কি জীবনসঙ্গীর চেয়েও আগে এগিয়ে রয়েছে সেই দলই? সারা ভারত জুড়ে বামফ্রন্টের শীর্ষ নেতৃত্ব যে ‘ভুল সংশোধনী’ অভিযান শুরু করেছে, সেই অভিযানে শ্চিমবঙ্গের জেলায় জেলায় একটি করে প্রশ্নমালা পাঠিয়েছেন রাজ্য স্তরের নেতৃবৃন্দ। সাতটি প্রশ্নের মধ্যে একটিতে মার্ক্সবাদী নেতাদের ধর্মীয় আচার-অনুষ্ঠান এবং আড়ম্বর পরিত্যাগ করার প্রসঙ্গে বলা হয়েছে। বিবাহ বা পারিবারিক অনুষ্ঠানে বিপুল পরিমাণ আর্থিক ব্যয় বর্জন করার ক্ষেত্রে সিপিএম দলের সমর্থক কী ভূমিকা নিচ্ছেন, এই বিষয়ে জিজ্ঞেস করা হয়েছে প্রশ্নপত্রে। 

উল্লেখ্য, জাঁকজমক করে পালন করার মধ্যে বৈবাহিক অনুষ্ঠান সারা পৃথিবী জুড়েই মানুষের মধ্যে একটা ব্যাপক উৎসাহের বিষয়। সেইজন্যই হয়তো, ‘অন্যান্য সামাজিক অনুষ্ঠানের’ সঙ্গে ‘বিবাহ’ শব্দটি এই প্রশ্নপত্রে বিশেষভাবে উল্লেখ করা হয়েছে। এই ক্ষেত্রেই বড় দোটানায় পড়েছেন তরুণ নেতা-কর্মীরা। কারণ, তাঁরা অনেকেই সঙ্গী বা সঙ্গিনীর সঙ্গে আগামি জীবন শুরু করতে চলেছেন। বিয়ের ‘পিঁড়ি’ যথেষ্ট গুরুত্বপূর্ণ অঙ্গ।  ধুমধাম না করে ‘শুভ কাজ’ সম্পন্ন করে ফেললে রুষ্ট হবেন পাড়া-প্রতিবেশী থেকে শুরু করে পরিবারের সমস্ত আত্মীয়স্বজনরা। আরেকদিকে, এলাহি আয়োজন করলে দলের দিক থেকেও লাল চোখ দেখা যেতে পারে। ফলে, কাকে তুষ্ট করে কার রুষ্ট রূপ মেনে নেওয়া যেতে পারে, সেই চিন্তাই এখন ভাবনায় ফেলেছেন বাম সমর্থকদের। 

মার্ক্স-ভক্ত হয়েও ‘বাঙালির ছেলে তাই গলায় গামছা দিয়ে’ বিয়ে সারতে হয় বহু যুব নেতানেত্রীদের। কিন্তু, এবার সেই মার্ক্স-ভক্তিতে ইন্ধন জুগিয়ে আড়ম্বরে কাঁচি চালাতে চলেছে দলের কেন্দ্রীয় এবং রাজ্যের শীর্ষ স্তরের নেতৃবৃন্দ। জীবনযাপনে বিলাস বা আড়ম্বরে আতিশয্য ঠেকিয়ে রাখতে প্রশ্নের তালিকায় বেশ কঠিন পরীক্ষা নিচ্ছেন তাঁরা। দলের কাছে মান বাঁচাতে বাম সমর্থক নেতা-নেত্রী থেকে নিচু তলার কর্মীরা, সকলের বিয়ের খাবারদাবারে রাশ টানতে চলেছেন বলে জানা যাচ্ছে। তার সাথে সাথে নিমন্ত্রিত অতিথিদের লম্বা তালিকাও কেটেছেঁটে ক্ষুদ্র করার উদ্যোগ নেওয়া হচ্ছে। তাই, দলের চেয়ে বন্ধু বড় হোক বা ছোট, দলের কাছে মান বাঁচানোর লড়াই যে এখন বিরাট এবং জোরদার, সেই খবর এখন ছড়িয়ে পড়েছে বাংলার আনাচেকানাচে। 

আরও পড়ুন- 
Manipur News: নাগা সংগঠনের পাশে দাঁড়াল কুকি-রা, মণিপুরে মেইতেই বিরোধিতায় একজোট দুই জনজাতি
Sex Toy: চরম যৌন সুখের আনন্দ পেতে ‘সেক্স টয়’-এর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ, জেনে নিন এর গুণাবলী

Tips For Good Luck: বাড়িতে পূজাপাঠের ক্ষেত্রে ১০টি মারাত্মক ভুল অবশ্যই এড়িয়ে চলুন

Hymenoplasty: যৌন সঙ্গমে ভার্জিনিটি-র আনন্দ ফিরিয়ে আনতেই কি হাইমেনোপ্লাস্টি-র দিকে ঝুঁকছেন মহিলারা?

Share this article
click me!