Cyclone Remal:শনিবার থেকেই শুরু রেমাল ঘূর্ণিঝড়ের তাণ্ডব , রইল কোথায় কবে কখন আছড়ে পড়তে পারে এটি

বঙ্গোপসাগরে আগামী কয়েক দিনের মধ্যেই তৈরি হতে পারে ঘূর্ণিঝড় রেমাল। শনিবারের মধ্যেই শক্তিশালী ঘূর্নিঝড়ে রূপান্তরিত হতে পারে বলে অনুমান হাওয়া অফিসের। কবে কোথায় আছড়ে পড়তে পারে রইল তারও পূর্বাভাস।

 

Saborni Mitra | Published : May 23, 2024 4:03 PM IST

110
ঘূর্ণিঝড় রেমাল নিয়ে ইঙ্গিত

ঘূর্ণিঝড়ে রেমাল নিয়ে আবারও সতর্ক করল আলিপুর হাওয়া অফিস। আবহাওয়া দফতর জানিয়েছে , আগামী কয়েক দিনের মধ্যেই ঘূর্ণিঝড় তৈরি হতে পারে বঙ্গোপসাগরে। সপ্তাহ শেষর দিক থেকেই রাজ্যে বিশেষ করে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে।

210
কবে কোথায় আছড়ে পড়বে

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে যদি ঘূর্ণিঝড় তৈরি হয় তাহলে তা শক্তি বাড়িয়ে রবিবার সন্ধ্যের মধ্যে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের উপকূলে আছড়তে পড়তে পারে।

310
উত্তাল হতে সমুদ্র

আলিপুর হাওয়া অফিসের মধ্যে ঘূর্ণিঝড়ের কারণে সমুদ্রের ওপর ১০০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। নিম্নচাপ পরিস্থিতি ও ঘূর্ণিঝড়ের কারণে দক্ষিণবঙ্গের সবকটি জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

410
নিম্নচাপ অঞ্চল

ক্ষিণ-পশ্চিম এবং তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে যে নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছিল, তা আরও উত্তর-পূর্বে সরেছে। বর্তমানে পশ্চিম-মধ্য এবং তৎসংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে সুস্পষ্ট নিম্নচাপ অঞ্চল হিসাবে অবস্থান করছে।

510
নিম্নচাপে পরিণত হওয়ায় দিন

নিম্নচাপে পরিণত হওয়ায় দিন আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী শুক্রবার সকালে উত্তর-পূর্ব দিকে এগিয়ে গিয়ে নিম্নচাপে পরিণত হবে। তারপর আরও শক্তি নিয়ে উত্তর-পূর্ব দিকে এগিয়ে যাবে।

610
শনিবার ঘূর্ণিঝড়

আলিপুর হাওয়া অফিসের মতে শনিবার সকালে ঘূর্ণিঝ়ড়ে পরিণিত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। যদি ঘর্ণিঝড়ে পরিণত হয় তাহলে এটি রবিবার আছড়ে পড়বে।

710
শনিবার থেকেই বৃষ্টি শুরু

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী শনিবার সকাল থেকেই বৃষ্টি শুরু হয়ে যাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। প্রবল বৃষ্টির সম্বাবনা দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে। সঙ্গে বইতে পারে ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া।

810
বৃষ্টির সম্ভাবনা

রবিবার কলকাতা , নদিয়া , হাওড়া, হুগলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

910
সমুদ্রের পরিস্থিতি

হাওয়া অফিসের মতে বৃহস্পতিবার রাত থেকেই উত্তাল হতে পারে সমুদ্র। ৫০-৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। রবিবার সকালে সাগরে হাওয়ার গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১০০-১১০ কিলোমিটার।

1010
সতর্কতা

আলিপুর হাওয়া অফিস প্রবল ঝড়বৃষ্টির জন্য সতর্ক করেছে। পাশাপাশি উপকূলবর্তী এলাকার মানুষদেরও সতর্ক থাকতে নির্দেশ দিয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Share this Photo Gallery

Latest Videos

click me!

Latest Videos

Recommended Photos